কেরল পার্টি কংগ্রেসে বড় চমক রামচন্দ্র ডোম-পলিটব্যুরোর প্রথম দলিত প্রতিনিধি, তৃতীয়বারেও আস্থা ইয়েচুরিতে

কেরলের কুন্নুরের পার্টি কংগ্রেসের বড় চমক পশ্চিমবঙ্গের রামচন্দ্র ডোম। তিনি পলিটব্যুরোর সদস্য হিসেবে মনোনীত হয়েছেন। সিপিএমএর সর্বোচ্চ সংস্থা পলিট ব্যুরোতে তিনি হলেন প্রথম দলিত

Saborni Mitra | Published : Apr 10, 2022 5:01 PM IST

ভারতীয় কমিউনিস্ট পার্টির ২৩তম পার্টি কংগ্রেসের সীতারাম ইয়েচুরির ওপরই আস্থা রাখল। এই নিয়ে পরপর তিনবার ইয়েচুরি পার্টির সাধারম সম্পাদক নির্বাচিত হলেন। তবে কেরলের কুন্নুরের পার্টি কংগ্রেসের বড় চমক পশ্চিমবঙ্গের রামচন্দ্র ডোম। তিনি পলিটব্যুরোর সদস্য হিসেবে মনোনীত হয়েছেন। সিপিএম-এর সর্বোচ্চ সংস্থা পলিট ব্যুরোতে তিনি হলেন প্রথম দলিত। 


চলতি বছর সিপিএম কেন্দ্রীয় কমিটি ও পলিটব্যুরোর সদস্যদের বয়সের সীমারেখা নির্দিষ্ট করেছে। ৭৫ বছর করা হয়েছে। সেই কারণে চলতি পার্টি কংগ্রেসে অনেকগুলি নতুন মুখ নিয়ে আলোচনা হয়েছে। অন্যদিকে কেন্দ্রীয় কমিটির আকারও আগের তুলনায় অনেকটা ছোট করা হয়েছে। আগে কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা ছিল ৯৫। বর্তমানে তা ৮৫তে নিয়ে আসা হয়েছে। 

নবগঠিত ৭৫ সদস্যের পলিট ব্যুরোতে দলিত প্রতিনিধি হিসেবে রামচন্দ্র ডোমের সঙ্গে রয়েছেন কেরলের বাম গণতান্ত্রিক ফ্রন্ট (LDF) এর আহ্বায়ক এ বিজয়রাঘবন, সারাভারত কিষাণ সফার সভাপতি অশোক ধাওয়ালে। বয়সের কারণে পলিটব্যুরো থেকে বাদ পড়েছেন, রামচন্দ্র পিল্লাই, হান্নান মোল্লা ও বিমান বসু। যদিও বিমান বসু আগেই পলিট ব্যুরো থেকে সরে আসার ইচ্ছে প্রকাশ করেছিলেন। 

পশ্চিমবঙ্গ থেকে পলিট ব্যুরোর প্রতিনিধি হিসেবে রয়েছেন, মহম্মদ সেলিম, সূর্য মিশ্র, তপন সেন, নীলোৎপল বসু ও রামচন্দ্র ডোম।

 কেরল থেকে কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন অর্থমন্ত্রী কেএন বালাগোপাল, শিল্পমন্ত্রী পি রাজীব, প্রাক্তন লোকসভার সদস্য পি সাথীদেবী ও সিএস সুজাতা। 

৮৫ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে ১৭ জন নতুন মুখ রয়েছেন। তিন জন নতুন প্রতিনিধিসহ কেন্দ্রীয় কমিটিতে মহিলা প্রতিনিধির সংখ্যা ১৫। যা আগের তুলনায় বেশি। 

পার্টি কংগ্রেসে আলোচনার মূল বিষয় ছিল গোটা দেশে দলের সদস্যপদ কমে যাওয়া কী করে বন্ধ করা হয়। কারণ বর্তমানে কেরল ছাড়া বাকি সবকটি রাজ্যেই দলের সদস্যপদ কমছে। আগামী দিনে যাতে এই প্রবণতা কমে তার আহ্বান জানান হয়েছে কুন্নুরের পার্টি কংগ্রেসে।
 

Share this article
click me!