টমেটো বেচে কোটিপতি অন্ধ্রের কৃষক, মাত্র ৪৫ দিনে আয় করেছেন ৪ কোটি টাকা

চিত্তুর জেলার বাসিন্দা চন্দ্রমৌলি। অন্যাবারের মত এবারও ২২ একর জমিতে টমেটো চাষ করেছিলেন। দম্পতি প্রায় ৪০ হাজার বাক্স টমেটো বিক্রি করেছেন এই ভরা মরশুমে।

 

Saborni Mitra | Published : Jul 30, 2023 10:25 AM IST / Updated: Jul 30 2023, 03:59 PM IST

আকাশ ছোঁয়া টমেটোর দাম। সাধারণ মানুষের সাধ্যের বাইরে চলে যাচ্ছে টমেটো খাওয়া। দেশের রাজনীতিতেও রীতিমত গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে সাধারণ এই সবজি। সেই সময়ই টমেটো বিক্রি করেই কৃষকের কোটিপতি হওয়ার খবর ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। অন্ধ্রপ্রদেশের চিত্তুর জেলার এক কৃষক দম্পতি সম্প্রতি টমেটো বিক্রি করেই কোটি কোটি টাকার মুখ দেখেছেন। মাত্র ৪৫ দিনের মধ্যেই তাঁরা আয় করেছেন প্রায় ৪ কোটি টাকা।

চিত্তুর জেলার বাসিন্দা চন্দ্রমৌলি। অন্যাবারের মত এবারও ২২ একর জমিতে টমেটো চাষ করেছিলেন। দম্পতি প্রায় ৪০ হাজার বাক্স টমেটো বিক্রি করেছেন এই ভরা মরশুমে। তাঁরা এপ্রিল মাসে টমেটো গাছ লাগিয়েছিলেন। দ্রুত ফলন পেতে মালচিং ও ক্ষুদ্র সেচ পদ্ধতির মতে উন্নত কৃষি কৌশল ব্যবহার করেছিলেন। তাই আশার তুলনায় অনেক বেশি ফলন পেয়েছিলেন। জুনের শেষ থেকে টমেটো ফলতে শুরু করে। তারপরই থেকেই সময় মত টমেটো বিক্রি শুরু করেন তারা।

দম্পতি কর্ণাটকের কোলার বাজারে উৎপাদিত টমেটো বিক্রি করতে শুরু করে। যা তাদের বাড়ির কাছাকাছি। বাজারে ১৫ কেজি টমেটোর দাম ১ হাজার থেকে দেড় হাজার টাকা। সেই সময়ই অন্ধ্রের দম্পতি মাত্র ৪৫ দিনের মধ্যে তাদের বাগানের উৎপন্ন প্রায় ৪০ হাজার বাক্স টমেটো বিক্রি করেছিলেন। আর গুণে গুণে লাভের টাকা ঘরে তুলেছেন।

চন্দ্রমৌলি জানিয়েছেন আচমকা টমেটোর দাম বেড়ে যাওয়ায় তাঁরা খুবই খুশি হয়েছিল। টমেটোর দাম বৃদ্ধির কারণেই কোটি কোটি টাকার মুখ তারা দেখতে পেয়েছেন। তিনি জানিয়েছেন ২২ একর জমিতে টমেটো ফলাতে তাদের মোট এক কোটি টাকা খরচ হয়েছিল। এর মধ্যে রয়েছে বিক্রের কমিশন ও সার্ভিস চার্জও। আর টমেটো বিক্রি করে তারা ৪ কোটি টাকা পেয়েছেন। তারা প্রায় ৩ কোটি টাকা লাভ করতে পেরেছেন।

অন্যদিকে এখনও গোটা দেশেরই টমেটোর দাম উর্ধ্বগামী। অন্ধ্রপ্রদেসের মদনাপাল্লে, ভারতের সবথেকে বড় টমেটোর বাজার হিসেবে পরিচিত। সেখানে শুক্রবাও কিলোপ্রতি টমেটো বিক্রি হয়েছে ২০০ টাকায়। শুক্রবারও টমেটো কিনতে প্রচুর মানুষ ভিড় জমিয়েছিলেন। সেখান থেকে টমেটো উত্তরের রাজ্যগুলিতে রফতানি শুরু হয়েছে। মাত্র দুই সপ্তাহ আগেই এই বাজারেই ২৫ কেজি টমেটো বিক্রি হয়েছিল ৩ হাজার টাকায়। অর্থাৎ প্রতিকেজির দাম ছিল ১২০ টাকা। বর্তমানে টমেটোর চাহিদা কয়েকটি রাজ্যে বেড়ে যাওয়ায় টমেটো অন্ধ্রতেই বিক্রি হচ্ছে ২০০ টাকা কিলোদরে। কবে টমেটোর দাম সাধ্যের মধ্যে আসবে তা এখনও বলতে পারছে না ব্যবসায়ীরা।

Share this article
click me!