New Guideline-করোনা মোকাবিলায় নয়া গাইডলাইন,বিদেশ ফেরত যাত্রীদের ৭ দিন হোম আইসোলেশন বাধ্যতামূলক

বিদেশ থেকে ভারতে এলেই ৭ দিন হোম আইসোলেশনে থাকা বাধ্যতামূলক করা হল।  ৭ দিন পর অর্থাৎ ৮ দিনের মাথায় কোভিড টেস্ট করাতে হবে। 

Kasturi Kundu | Published : Jan 7, 2022 1:09 PM IST

করোনা (Covid) সংক্রমণের হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দৈনিক সংক্রমনের মাত্রাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। কোভিড পরিস্থিতি মোকাবিলা করতে সর্বত্র মানা হচ্ছে কোভিডবিধি (Covid Rules)। এবার বিদেশ থেকে যারা বিমানে ভারতে আসবেন তাঁদের জন্য জারি করা হল নয়া নির্দেশিকা। ৭ দিন নিভৃতবাসে থাকার নির্দেশ দেওয়া হয়েছে বিদেশ ফেরত যাত্রীদের। অর্থাৎ বিদেশ থেকে ভারতে  (India)এলেই ৭ দিন হোম আইসোলেশনে (Home isolation) থাকা বাধ্যতামূলক করা হল।  ৭ দিন পর অর্থাৎ ৮ দিনের মাথায় কোভিড টেস্ট (covid test) করাতে হবে। কোরোনার তৃতীয় ঢেউ যেভাবে গোটা বিশ্বে আছড়ে পড়ছে সেই জন্যই মঙ্গলবার থেকে বিদেশ ফেরত যাত্রীদের জন্য নতুন গাইডলাইন পেশ করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।  যে দেশগুলোতে কোভিড সংক্রমণ মাত্রাতিরিক্ত হচ্ছে সেই দেশগুলিকে রিক্স জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে। সেই তালিকায় ১৯ টি দেশের নাম প্রথম থেকেই ছিল। ডিসেম্বরে সেই তালিকায় যুক্ত হয়েছে আরও ৯ টি দেশের নাম। 

নতুন গাোইড লাইন অনুসারে প্রতিটি বিদেশ ফেরত যাত্রীদের ৭ দিন হোম আইসোলেশনে থাকতে হবে। তারপর ৮ দিনের মাথায় কোভিড টেস্ট করাতে হবে। টেস্টের রিপোর্ট যদি পজেটিভ আসে তাহলে তাঁর নমুনা জেনোম সিকোয়েন্সিং-র জন্য পাঠাতে হবে। একইসঙ্গে তার পাশের আসনে বসা ব্যক্তি ও কেবিন ক্রু-কে সংস্পর্শে আসা ব্য়ক্তি হিসাবে চিহ্নিত করতে হবে। আর যদি আরটিপিসিআর রিপোর্ট নেগেটিভ আসে তাহলে তাহলে আরও সাত দিন নিজের শরীরের ওপর নজর রাখতে হবে। উল্লেখ্য, যে সব দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টের আধিক্য রয়েছে সেই দেশগুলোকে রিক্স কান্ট্রি বা ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে চিহ্নিত করা হয়েছে। সেই সব দেশ থেকে যে বিমান গুলো আসছে সেগুলোতে দুই শতাংশ পর্যন্ত যাত্রী নিয়ে বিমান পাড়ি দিচ্ছে ভারতের উদ্দেশ্যে। বিমান ছাড়ার আগে যাত্রীদের কোভিড টেস্ট পর্যন্ত করা হচ্ছে। বিমানবন্দরে নামার পর যদি কোনও যাত্রীর মধ্যে উপসর্গ দেখা যায় তাহলে তাঁকে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করে দেওয়া হবে। সেই সঙ্গে পরিবারের লোকের সঙ্গে যোগাযোগ করা হবে। 

রায়গঞ্জে মাইক্রো কনটেন্টমেন্ট জোন বেড়ে ৯, কোভিড রুখতে রাস্তায় নামল পুলিশ

150 Crore Vaccine: আরেকটি মাইল ফলক, টিকাকরণে ১৫০ কোটির ঘর পেরোল ভারত

Gangasagar Mela: স্বস্তি রাজ্য সরকারের, শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি হাইকোর্টের

২৪ ঘন্টায় ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে কোরোনা সংক্রমণ। মাত্র এক সপ্তাহের মধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা দশ হাজার থেকে বেড়ে একলাফে পৌঁছে গিয়েছে লাখের কাছাকাছি। ওমিক্রন ভ্যারিয়েন্ট অতি দ্রুত মাত্রায় সংক্রমণের জন্যই করোনা আক্রান্তের গ্রাফ চড়চ়িয়ে উর্ধ্বমুখী হচ্ছে। নতুন গাইডলাইন অনুযায়ী, যে দেশগুলোকে ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে চিহ্নিত করা হয়েছে সেখান থেকে যাত্রীদের বিমানে ওঠার আগে কোভিড টেস্ট করিয়ে হাতে নেগেটিভ রিপোর্ট নিয়েই বিমান যাত্রা করতে হবে। 


 

Share this article
click me!