ফাইটার জেটে ওড়ার অভিজ্ঞতা মিলবে, আজ দেশের প্রথম এয়ারফোর্স হেরিটেজ সেন্টারের উদ্বোধন করবেন রাজনাথ সিং

এই এয়ারফোর্স হেরিটেজ সেন্টারে, ভারতীয় বিমানবাহিনী কীভাবে এগিয়েছে, সেই সমস্ত জিনিসগুলি খুব সাধারণ কৌশল এবং প্রযুক্তির সাহায্যে প্রদর্শিত হয়েছে। এয়ারফোর্সের পুরনো সব বিমানের মডেল, মিসাইল, ফাইটার এয়ারক্রাফট প্রদর্শন করা হয়েছে।

Web Desk - ANB | Published : May 8, 2023 1:26 AM IST

দেশের প্রথম ভারতীয় বিমান বাহিনীর হেরিটেজ সেন্টার চণ্ডীগড়ে তৈরি হয়েছে। ৮ মে অর্থাৎ সোমবার এর উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এটি ভারতীয় বায়ুসেনার প্রথম হেরিটেজ মিউজিয়াম। এতে অনেক ফিচার থাকবে। এয়ারফোর্স হেরিটেজ সেন্টারে বিমানে ওড়ার মতো অভিজ্ঞতাও মানুষ নিতে পারবে। এটি চণ্ডীগড়ের ১৮ সেক্টরে প্রস্তুত করা হয়েছে।

এই এয়ারফোর্স হেরিটেজ সেন্টারে, ভারতীয় বিমানবাহিনী কীভাবে এগিয়েছে, সেই সমস্ত জিনিসগুলি খুব সাধারণ কৌশল এবং প্রযুক্তির সাহায্যে প্রদর্শিত হয়েছে। হেরিটেজ মিউজিয়ামের ভেতরে এয়ারফোর্সের পুরনো সব বিমানের মডেল, মিসাইল, ফাইটার এয়ারক্রাফট প্রদর্শন করা হয়েছে। এর মধ্যে রয়েছে তেজস যুদ্ধবিমান, নেত্র বিমান, প্রচন্ড হেলিকপ্টার, এয়ারবাস সি ২৯৫, ইন্টিগ্রেটেড এয়ার কমান্ড, এমআইজি ২১ এয়ারক্রাফট এবং কন্ট্রোল সিস্টেম ওয়ার্ক স্টেশন এবং একটি গ্লোবাল স্যাটেলাইট।

যুদ্ধের ঝলক দেখা যাবে

এছাড়াও সাধারণ মানুষ ককপিট এক্সপোজার এবং ফ্লাইট সিমুলেটরের অনন্য অভিজ্ঞতা পাবেন। এখানে তিনটি অত্যাধুনিক সিমুলেটর রয়েছে যা Su-30 এবং MiG 21 এবং MiG 23 মডেল সহ জঙ্গি বিমানের রিয়েল-টাইম ফ্লাইটের অভিজ্ঞতা দেয়। এই হেরিটেজ সেন্টারটি সমস্ত যুদ্ধে আইএএফ-এর ভূমিকাকে চিত্রিত করে সেইসাথে অগমেন্টেড রিয়েলিটি, ভার্চুয়াল রিয়েলিটি, হলোগ্রাম, সিমুলেটর এবং ইলেক্ট্রো মেকানিক্যাল এনক্লোসারের মতো আধুনিক বিষয়বস্তু দিয়ে নিজেকে সজ্জিত করে। প্রথম IAF নির্মিত পেটেন্ট বিমান, বায়ু সেনা কানপুর 1, (এয়ার ভাইস মার্শাল হরজিন্দর সিং দ্বারা ১৯৫৮ সালে নির্মিত) এছাড়াও এখানে অবস্থিত।

এসব যুদ্ধবিমানকে স্থান দেওয়া হয়েছে

কেন্দ্রটির আয়তন প্রায় ১৭ হাজার বর্গফুট যা বিভিন্ন যুদ্ধে ভারতীয় বিমান বাহিনীর ভূমিকাকে চিত্রিত করে। একটি MiG-21 (বাইসন) পাকিস্তানি বিমান বাহিনীর একটি F-16 যুদ্ধবিমানকে নীচে নামিয়ে আনার একটি অনন্য দৃশ্যও দেখানো হয়েছে। এই কেন্দ্রে ৫টি বিমান রয়েছে। এই বিমানগুলির মধ্যে Nate ছিল, যা ১৯৭১ সালের যুদ্ধে যুদ্ধবিমানের সাহসী কৃতিত্বের জন্য সাবার কিলার নামে পরিচিত। মিগ 21, মিগ 23, প্রশিক্ষক বিমান HPT-32 দীপক এবং এয়ার ফোর্স কানপুর-1 ভিনটেজ প্রোটোটাইপ বিমান প্রদর্শিত হবে।

চলচ্চিত্রও প্রদর্শিত হবে

এছাড়াও, স্বাধীনতার পর থেকে যুদ্ধে ভারতীয় বিমান বাহিনীর ভূমিকা তুলে ধরে 40টি ছোট প্রচারমূলক চলচ্চিত্রও এখানে দেখানো হবে। তিন থেকে আট মিনিটের ফিল্মগুলি ১৯৪৭ সালে কাশ্মীর উপত্যকায় প্রথম ভারতীয় সেনাদের অবতরণ, কার্গিল যুদ্ধ এবং বালাকোট বিমান হামলা, অন্যদের মধ্যে ভারতীয় বিমান বাহিনীর ভূমিকাকে চিত্রিত করবে। রাকেশ শর্মা, প্রথম ভারতীয় যিনি চাঁদে গিয়েছিলেন, তাঁর তৈরি একটি ছবি রয়েছে এবং সেই সময়ে তাঁর পরা পোশাকগুলিও সেখানে প্রদর্শিত হয়েছে। এছাড়া সুপারহিট ছবি বর্ডারে জ্যাকি শ্রফ অভিনীত বায়ুসেনার লিডার চরিত্রের পোশাকও সেখানে প্রদর্শিত হয়েছে।

Share this article
click me!