গালওয়ান সংঘর্ষের পর প্রথমবার মুখোমুখি ভারত-চিনের প্রতিরক্ষামন্ত্রীরা, আদৌও কি স্বাভাবিক হবে দুদেশের সম্পর্ক

২৭ এপ্রিল থেকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে যোগ দিতে শাংফু এই সপ্তাহে ভারত সফর করার কথা রয়েছে। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে বিবেচিত জেনারেল লি-এর ভারত সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Apr 25, 2023 6:03 PM IST

চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শংফু বৃহস্পতিবার তার ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। ২০২০ সালের মে মাসে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় দুপক্ষের মধ্যে হিংসা ছড়িয়ে পড়ে। এই ঘটনার পর এটিই হবে প্রথম বৈঠক।

প্রকৃতপক্ষে, ২৭ এপ্রিল থেকে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে যোগ দিতে শাংফু এই সপ্তাহে ভারত সফর করার কথা রয়েছে। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে বিবেচিত জেনারেল লি-এর ভারত সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। জেনারেল লি এবং প্রতিরক্ষামন্ত্রী সিংয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে সীমান্তে অচলাবস্থা নিরসনে আলোচনা হতে পারে। পাশাপাশি দু’জনের মধ্যে সামরিক ও কূটনৈতিক আলোচনার অগ্রগতি নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে।

চিনের প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, "আমন্ত্রণে প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল লি শংফু ২৭-২৮ এপ্রিল নয়াদিল্লিতে SCO সদস্য দেশগুলোর প্রতিরক্ষা মন্ত্রীদের কাউন্সিলের বৈঠকে যোগ দেবেন।" লির সফরের আগে, চিনের প্রতিরক্ষা মন্ত্রক ২৩ এপ্রিল চুশুল-মোল্ডো সীমান্ত সাইটে অনুষ্ঠিত চিন-ভারত কর্পস কমান্ডার পর্যায়ের বৈঠকের ১৮ তম রাউন্ডের বিষয়ে ইতিবাচক কথা বলেছে। চিন বলেছে যে উভয় পক্ষ সীমান্ত এলাকায় শান্তি ও শান্তি বজায় রাখার পাশাপাশি পূর্ব লাদাখে দীর্ঘস্থায়ী অচলাবস্থার সমাধান ত্বরান্বিত করতে সম্মত হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে যে প্রাসঙ্গিক বিষয়ে উভয় পক্ষের বন্ধুত্বপূর্ণ এবং খোলামেলা মতামত বিনিময় হয়েছে।

সামরিক পর্যায়ে আলোচনায় যা এসেছে

পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) বিবৃতিতে বলা হয়েছে, প্রাসঙ্গিক বিষয়ে দুই পক্ষের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও খোলামেলা আলোচনা হয়েছে। দুই দেশের নেতাদের নির্দেশনায় এবং দুই বিদেশমন্ত্রীর মধ্যে বৈঠকের সাফল্যের ভিত্তিতে, যোগাযোগ বজায় রাখতে, চিন-ভারত সীমান্তের পশ্চিমাঞ্চলীয় সেক্টরে প্রাসঙ্গিক সমস্যার সমাধান দ্রুত করতে এবং শান্তি বজায় রাখতে সম্মত হয়েছেন। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেছেন যে উভয় পক্ষ প্রাসঙ্গিক সমস্যাগুলি দ্রুত সমাধানের বিষয়ে গভীরভাবে আলোচনা করেছে। "দুই দেশের নেতাদের সাধারণ বোঝাপড়া অনুসারে, উভয় পক্ষ প্রাসঙ্গিক সমস্যাগুলির সমাধান দ্রুত করার বিষয়ে গভীরভাবে আলোচনা করেছে," নিং বলেছেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য কেবল সংশ্লিষ্ট কর্মকর্তারাই দিতে পারবেন।

চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করেন এস জয়শঙ্কর

২ শে মার্চ, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর নয়াদিল্লিতে G-20 শীর্ষ সম্মেলনের সাইডলাইনে তার চিনা প্রতিপক্ষের সঙ্গে আলোচনা করেছেন। আলোচনায় জয়শঙ্কর চিনকে বলেছিলেন যে ভারত-চিন সম্পর্কের অবস্থা অস্বাভাবিক। বৈঠকে দুই নেতা দ্বিপাক্ষিক সম্পর্কের চ্যালেঞ্জ, বিশেষ করে সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতা সংক্রান্ত চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন। পূর্ব লাদাখে ৩৪ মাসেরও বেশি সময় ধরে চলমান সীমান্ত বিরোধের মধ্যে বৈঠকটি হয়েছিল। জয়শঙ্কর বলেন, 'বিদেশমন্ত্রী হওয়ার পর এটাই আমাদের প্রথম বৈঠক। আমরা প্রায় ৪৫ মিনিটের জন্য একে অপরের সাথে আলোচনা করেছি এবং বিস্তৃতভাবে আলোচনাটি ছিল আমাদের সম্পর্কের বর্তমান অবস্থা সম্পর্কে, যা আপনারা বেশিরভাগই শুনেছেন নিশ্চয়ই অস্বাভাবিক।

Share this article
click me!