Adipurush: ‘আদিপুরুষ’-এ রাম, সীতা, হনুমান আর রাবণের চরিত্রায়ণ নিয়ে আপত্তি, হিন্দু সেনা-র আর্জি খারিজ করল দিল্লি হাইকোর্ট

৩০ জুন তারিখের বদলে এই সিনেমা বন্ধ করার জন্য আরও আগে শুনানির দাবি জানিয়েছিল হিন্দু সেনা। কিন্তু, সেই আর্জি ২১ জুন খারিজ করে দিয়েছে দিল্লি আদালত। 

Web Desk - ANB | Published : Jun 21, 2023 7:54 AM IST

১৬ জুন সিনেমাহলে মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’ সিনেমাটি। সিনেমার কিছু সংলাপ নিয়ে সোশ্যাল মিডিয়ায় হাসির রোল তুলেছিলেন নেটিজেনরা। কিন্তু, রাম সীতা হনুমান এবং রাবণের মতো মহাকাব্যিক চরিত্রের চিত্রায়ণ নিয়ে হিন্দু সেনা সংগঠন যে আপত্তি তুলেছে, তা বেশ ঘোরতর। হিন্দু সেনা-র অভিযোগ, হিন্দু দেবতা ভগবান রাম, সীতা, হনুমান এবং রাবণের মতো চরিত্রগুলিকে ভুলভাবে চিত্রিত করা হয়েছে এবং মহাকাব্য রামায়ণে বর্ণিত বর্ণনার সঙ্গে সিনেমার রাম-সীতার বর্ণনা একেবারে বিপরীত। এই অভিযোগে দিল্লি হাইকোর্টে সিনেমাটি বন্ধ করানোর আর্জি জানিয়ে মামলা দায়ের করেছেন হিন্দু সেনার জাতীয় সভাপতি বিষ্ণু গুপ্ত।

দিল্লি হাইকোর্ট রায় দিয়েছিল যে, ৩০ জুন এই মামলার শুনানি দেওয়া হবে। কিন্তু, পিটিশনকারী হিন্দু সংগঠনের পক্ষের আইনজীবী আবেদন জানিয়েছিলেন যে, যেহেতু সিনেমাটিতে খুবই বিতর্কিত কতগুলি দৃশ্য রয়েছে এবং সেগুলি অন্যান্য দেশের সাথে ভারতের সম্পর্ককে প্রভাবিত করছে, এমনকি নেপালও ছবিটিকে ‘নিষিদ্ধ’ ঘোষণা করেছে, তাই এই মামলার রায় যত তাড়াতাড়ি সম্ভব, দেওয়া হোক। ২১ জুন দিল্লি হাইকোর্টের বিচারপতি তারা বিতাস্তা গাঞ্জু এবং অমিত মহাজনের অবকাশকালীন বেঞ্চ থেকে জানানো হল যে, এই মামলার দ্রুত শুনানি দেওয়া একেবারেই জরুরি নয়, সিনেমাটি সবেমাত্র মুক্তি পেয়েছে। তাই ৩০ জুন তারিখেই এই মামলার শুনানি দেওয়া হবে।

উল্লেখ্য, হিন্দু সেনা-র পিটিশনে বলা হয়েছে যে, সইফ আলি খান অভিনীত রাবণের মতো চরিত্রের চিত্রাণয় 'ভারতীয় সভ্যতা' থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন এবং তাঁর দাড়িওয়ালা চেহারা “হিন্দু সম্প্রদায়ের অনুভূতিতে আঘাত করছে। কারণ, হিন্দু ব্রাহ্মণ রাবণকে নৃশংস হিসেবে দেখানো হয়েছে, ভুল পদ্ধতিতে।”

“যেহেতু এগুলি মূলত ধর্মীয় চরিত্র, তাই চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক এবং অভিনেতাদের ধর্মীয় চরিত্র, তাঁদের মুখ, ব্যক্তিত্ব এবং চুল সহ সম্পূর্ণ চেহারাকে বাণিজ্যিকীকরণ করার জন্য একটি নিরবচ্ছিন্ন সৃজনশীল স্বাধীনতা পাওয়ার অনুমতি দেওয়া যায় না। ভারতের সংবিধানের ২৫ তম অনুচ্ছেদের অধীনে ধর্মীয় অধিকার লঙ্ঘন করছে এই সিনেমাটি।” ‘সেনা’ আরও যুক্তি দিয়েছিল যে, রাম, সীতা এবং হনুমানের চিত্রের প্রতি হিন্দুদের একটি বিশেষ দৃষ্টিভঙ্গি রয়েছে এবং ‘আদিপুরুষ’-এর প্রযোজক, পরিচালক এবং অভিনেতাদের দ্বারা এই চিত্রগুলির যে কোনও পরিবর্তন করা মৌলিক অধিকার লঙ্ঘনের সমান। সুতরাং, সিনেমার প্রযোজক এবং পরিচালকদের দ্বারা সংশোধনমূলক ব্যবস্থা না নেওয়া পর্যন্ত এই ধরনের ফিচার ফিল্মগুলিকে প্রকাশ্যে প্রদর্শনের অনুমতি দেওয়া উচিত নয়।

আরও পড়ুন-

Mamata Banerjee: বৃহস্পতিবার লালুপ্রসাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, শুক্রবার বিরোধী-বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়
PM Modi: মার্কিন থিঙ্ক ট্যাঙ্ক, শিক্ষাবিদ এবং স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের সঙ্গে দেখা করলেন নরেন্দ্র মোদী, কী কী বিষয়ে আলোচনা হল?

Gold Price: বুধবার কমে গেল সোনার দাম, কত হল আজকের দর? জেনে নিন

Share this article
click me!