MoC Account Freeze:মিশনারিজ অফ চ্যারিটির অ্যাকাউন্ট বন্ধ করা হয়নি,বিবৃতি কেন্দ্রের

এমওসির পক্ষ থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে অনুরোধ করা হয়েছে, যাতে তাঁদের এই অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়। সোমবার এক টুইট বার্তায় এমনই তথ্য দিল স্বরাষ্ট্রমন্ত্রক।

Parna Sengupta | Published : Dec 27, 2021 1:14 PM IST / Updated: Dec 27 2021, 07:47 PM IST

তীব্র সমালোচনার মুখে পড়ে অবশেষে মুখ খুলল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Ministry of Home Affairs)। মন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে তারা মিশনারিজ অফ চ্যারিটি (Missionaries of Charity) বা এমওসির কোনও অ্যাকাউন্ট ফ্রিজ (Freeze) করেনি বা বন্ধ করেনি (Did not Freeze any accounts)। বরং এমওসির পক্ষ থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে অনুরোধ করা হয়েছে, যাতে তাঁদের এই অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়। সোমবার এক টুইট বার্তায় এমনই তথ্য দিল স্বরাষ্ট্রমন্ত্রক।

স্বরাষ্ট্রমন্ত্রক আরও জানিয়েছে ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট বা FCRA ২০১০ ও ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন রুলস বা FCRR, ২০১১ আওতাধীন কয়েকটি নিয়ম বা শর্ত পূরণ না করতে পারায় এই অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। ২৫ ডিসেম্বর মিশনারিজ অফ চ্যারিটিকে বিষয়টি জানানো হয়। MoC-এর FCRA রেজিস্ট্রেশন পুনর্নবীকরণের জন্য কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্টের শর্ত পূরণ হয়নি বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। 

 

এদিকে, একটি বিবৃতিতে, কলকাতার আর্চডিওসিসের ভিকার জেনারেল ফাদার ডমিনিক গোমস বলেছেন যে সরকারী সংস্থাগুলি নিষ্ঠুর ক্রিসমাস উপহার বিতরণ করেছে। সারাদেশে তাদের কেন্দ্রে ২২ হাজারেরও বেশি সরাসরি নির্ভরশীল এবং সুবিধাভোগী রয়েছে। এই পদক্ষেপকে খ্রিস্টান সম্প্রদায়ের উপর সর্বশেষ আক্রমণ বলে অভিহিত করে, ফ্রে গোমস এর নিন্দা করেন। তিনি বলেন কেন্দ্রের এই সিদ্ধান্ত খ্রিস্টান জাতির ওপরে ধাক্কা। 

বিবৃতিতে আরও বলা হয়েছে যে MoC এর পুনর্নবীকরণ আবেদন বিবেচনা করার সময় কিছু তথ্য মিলেছে। রেকর্ডে থাকা এই তথ্যগুলির বিবেচনায়, MoC এর পুনর্নবীকরণের আবেদন অনুমোদিত হয়নি। MoC-এর FCRA রেজিস্ট্রেশন ৩১শে ডিসেম্বর ২০২১ পর্যন্ত বৈধ ছিল। মিশনারিজ অফ চ্যারিটির FCRA রেজিস্ট্রেশন স্থগিত বা বাতিল করা হয়নি। এছাড়াও কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্বরাষ্ট্রমন্ত্রক ফ্রিজ করার আদেশ দেয়নি।

Read more Articles on
Share this article
click me!