অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের তিনটি সফল পরীক্ষা, চিন ও পাকিস্তানকে চমকে চোখধাঁধানো সাফল্য ডিআরডিও-র

অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের তিনটি সফল পরীক্ষা চালানোর পর এটিই প্রথম প্রি-ইন্ডাকশন নাইট লঞ্চ। এই সংস্করণটি বেশ সঠিক এবং মারাত্মক। রাডার, টেলিমেট্রি এবং ইলেক্ট্রো-অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেমের মতো

Web Desk - ANB | Published : Jun 8, 2023 10:14 AM IST

ডিআরডিও -র দারুণ সাফল্য। ৭ জুন সন্ধ্যায় নতুন ভার্সন ও নতুন জেনারেশনের ব্যালিস্টিক মিসাইল অগ্নি প্রাইম সফলভাবে পরীক্ষা করা হয়। পরীক্ষার সময়, ক্ষেপণাস্ত্রটি এতটাই মারাত্মক প্রমাণিত হয়েছিল যে চিন এবং পাকিস্তানকে রীতিমত এবার থেকে সমঝে চলতে হবে ভারতকে। জেনে রাখা ভালো যে এই পরীক্ষামূলক উৎক্ষেপণটি ওড়িশার উপকূলে ডাঃ এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে করা হয়েছিল।

অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রের তিনটি সফল পরীক্ষা চালানোর পর এটিই প্রথম প্রি-ইন্ডাকশন নাইট লঞ্চ। এই সংস্করণটি বেশ সঠিক এবং মারাত্মক। রাডার, টেলিমেট্রি এবং ইলেক্ট্রো-অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেমের মতো একাধিক রেঞ্জের উপকরণগুলি ক্ষেপণাস্ত্রের ডেটা ক্যাপচারের জন্য টার্মিনাল পয়েন্টে দুটি ডাউনরেঞ্জ জাহাজ সহ বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছিল।

এর আগে ভারত সফলভাবে অগ্নি-১ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের একটি প্রশিক্ষণ উৎক্ষেপণ করেছে। এই উৎক্ষেপণের মাধ্যমে, ক্ষেপণাস্ত্রের সমস্ত অপারেশনাল এবং প্রযুক্তিগত পরামিতি সফলভাবে যাচাই করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক বলেছিল যে ২০২৩ সালের পয়লা জুন একটি মাঝারি পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-১ সফলভাবে ওড়িশার আব্দুল কালাম দ্বীপ থেকে কৌশলগত বাহিনী কমান্ড পরীক্ষা করেছে। এটি প্রমাণিত হয়েছে যে এই ক্ষেপণাস্ত্রগুলি খুব উচ্চতা থেকে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। এই উৎক্ষেপণের মাধ্যমে, ক্ষেপণাস্ত্রের সমস্ত অপারেশনাল এবং প্রযুক্তিগত পরামিতি সফলভাবে যাচাই করা হয়েছে।

ভারত গত দুই দশক ধরে বিভিন্ন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, নির্ভুল-নির্দেশিত যুদ্ধাস্ত্র এবং সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম তৈরি করে তার কৌশলগত সক্ষমতা বাড়ানোর দিকে মনোনিবেশ করছে। ভারত 'অগ্নি' সিরিজের ক্ষেপণাস্ত্রের বিভিন্ন রূপ তৈরি করেছে। গত ডিসেম্বরে, ভারত সফলভাবে পরমাণু-সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ পরীক্ষা করে, যা পাঁচ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। অগ্নি ১ থেকে ৪ ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ৭০০ কিলোমিটার থেকে সাড়ে তিন হাজার কিলোমিটার এবং ইতিমধ্যেই তা স্থাপন করা হয়েছে।

উল্লেখ্য, এটি সারফেস টু সারফেস ব্যালাস্টিক মিসাইল যা ৫ হাজার কিলোমিটার দূরে যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের কথায় অগ্নি -৫ এর মাধ্যমে ভারতে বসেই চিনের মূল ভূখণ্ডে যেকোনও লক্ষ্য বস্তুতে আঘাত করা যাবে। চিন ছাড়াও ইউরোপ ও আফ্রিকার কিছু অংশে যে কোনও লক্ষ্যবস্তুকে টার্গেট করা যাবে। এটি ১.৫ টন পেলোড বহন করতে পারে। প্রায় ৫০ টন ওজনের।

অগ্নি- ১-৫ প্রতিটা ক্ষেপণাস্ত্র ডিজাইন ও বিকাশ করেছে ডিফেন্স অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও। বর্তমানে অগ্নি -৫ ছাড়াও ভারতের অস্ত্রাগারে অগ্নি ক্ষেপণাস্ত্র রয়েছে। যা ৭০০ কিলোমিটার দূরে লক্ষ্য বস্তুকে আঘাত করতে পারে। অগ্নি-১ ২০০০ কিলোমিটার পাল্লা। অগ্নি ২ ও অগ্নি ৩ ২৫০০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্তুকে আঘাত করতে পারে। অগ্নি ৪ ৩৫০০ কিলোমিটারের বেশি পরিসরে সক্রিয় থাকে।

Share this article
click me!