চিন্তায় চিন-পাকিস্তান, আকাশের বুক চিরে পিনাকা রকেটের সফল উৎক্ষেপণ ভারতের

  • সফল উৎক্ষেপণ হল পিনাকা রকেটের
  • ডিআরডিও-র তৈরি অত্যাধুনিক প্রযুক্তির রকেট
  • ১২২ এমএম ক্যালিবার রকেট এটি
  • সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির সাহায্যে এই রকেট তৈরি হয়েছে

Parna Sengupta | Published : Jun 25, 2021 3:21 PM IST / Updated: Jun 25 2021, 09:30 PM IST

সফল উৎক্ষেপণ হল ভারতের গর্বের পিনাকা রকেটের। ২৫শে জুন আকাশের বুক চিরে ছুটে গেল ডিআরডিও-র তৈরি অত্যাধুনিক প্রযুক্তির ১২২ এমএম ক্যালিবার রকেট। ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির সাহায্যে এই রকেট তৈরি করেছে।

মাল্টি ব্যারেল রকেট লঞ্চার থেকে এই রকেট উৎক্ষেপণ করা হয়। ওডিশার চাঁদিপুর টেস্ট রেঞ্জ থেকে ১২২ এমএম ক্যালিবার রকেটটি সফলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করে। ৪০ কিমি রেঞ্জের লক্ষ্যবস্তুতে লিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম পিনাকা রকেট। 

 

ডিআরডিও-র পক্ষ থেকে জানান হয়েছে, পিনাক হল ভারতের ফ্রি ফ্লাইট অ্যাটিলারি রকেট সিস্টেম।  শিবের ধনুকের নাম থেকেই এই রকেট লঞ্চারের নামকরণ করা হয় পিনাক। ভারতীয় সেনা বাহিনীর কাছে এটি একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম। চিন ও পাকিস্তান উভয় দেশের মোকাবিলায় এগুলিকে ব্যবহার করা হতে পারে বলে সেনা সূত্রের খবর।

আইটিআর ও প্রুফ অ্যান্ড এক্সপেরিমেন্টাল এসটাব্লিশমেন্ট বা পিএক্সই দ্বারা স্থাপিত টেলিমেট্রি, রাডার, ইলেকট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম দিয়ে এই উৎক্ষেপণ পর্যবেক্ষণ করা হয়। বর্তমানে ভারতীয় সেনা যে ১২২ এমএম গ্রাড রকেট ব্যবহার করছে, তার আদর্শ বিকল্প হতে পারে ১২২ এমএম ক্যালিবার রকেট। 

 

 

রকেটটি সফলভাবে উৎক্ষেপিত হওয়ার পর কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিওকে অভিনন্দন জানান। গত বছরও পিনাকা রকেটের সফল উৎক্ষেপন করা হয়। প্রতিরক্ষা মন্ত্রেকর অধীনে থাকা এই সংস্থার তৈরি উন্নত প্রযুক্তির পিনাক রকেট লঞ্চার সিস্টেম থেকে সফল উৎক্ষেপণ হয় ওড়িশার চাঁদিপুরের ইন্ডিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে। মোট ছটি রকেট পরপর ছোঁড়া হয়। সমস্ত পরীক্ষাগুলি সম্পূর্ণ করাই ছিল মিশনের অন্যতম লক্ষ্য। আর সেই পরীক্ষায় ডিআরডিও সফল হয়েছে বলেও জানানো হয়। সংস্থার পক্ষ থেকে বলা হয় প্রত্যেকটি রকেটই নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয়েছে। রকেটতে ব়্যাডার ও ইলেক্টো অপটিক্যাল ট্রাকিং সিস্টেমে পরীক্ষা করে কার্যক্ষমতা পরীক্ষা করা হয়। 

Share this article
click me!