সাত সকালেই দুলল পায়ের তলার মাটি, ভূমিকম্পের তীব্রতায় কেঁপে উঠল বাড়িঘর

উত্তরাখন্ডের যোশীমঠের ভূমিকম্পে কাঁপল গোটা রাজ্য। আতঙ্কে বাড়ি ঘর ছেড়ে বেড়িয়ে আসেন মানুষ।

Parna Sengupta | Published : Sep 11, 2021 4:28 AM IST / Updated: Sep 11 2021, 10:00 AM IST

শনিবার ভোরবেলা কেঁপে উঠল উত্তরাখন্ড। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৬ ম্যাগনিটিউড। উত্তরাখন্ডের যোশীমঠের (Joshimath of Uttarakhand) এই ভূমিকম্পে (Earthquake) কাঁপল গোটা রাজ্য। আতঙ্কে বাড়ি ঘর ছেড়ে বেড়িয়ে আসেন মানুষ। সাতই ফেব্রুয়ারির বিধ্বংস্বী ধ্বসের কথা মনে করাল আজকের ভূমিকম্প। 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Center for Seismology) জানাচ্ছে যোশীমঠের ৩১কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে কম্পন অনুভূত হয়। শনিবার ভোর ৫.৫৮ মিনিটে কম্পন শুরু হয়। মাটি থেকে ৫কিমি গভীরে ছিল কম্পনের উৎস স্থল। 

এদিকে, সাতই ফেব্রুয়ারি প্রাণঘাতী হিমবাহ ধ্বসের পর ফের যোশীমঠে ধ্বস নামে ২৪শে এপ্রিল। জোশীমঠের কাছে চিন সীমান্ত এলাকায় নীতি উপতক্যায় হিমবাহে ফাটল ধরে তা ভেঙে পড়ে। ভয়ঙ্কর এই দুর্যোগের কোপে বর্ডার রোড অর্গানাইজেশনের একটি ক্যাম্প পড়ে। সেনার পক্ষ থেকে জানা যায়, এখনও পর্যন্ত ৪৩০ জন উদ্ধার করা হয়েছে। এই ধসের ফলে ৮ জনের মৃত্যু হয়। 

রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

ক্রমশ কমছে সম্পত্তির পরিমাণ, জানেন এখন কত টাকার মালিক মমতা বন্দ্যোপাধ্যায়

মৃত্যুর পরের এক ঘন্টায় দেহের সাথে কী কী হয়, না শুনলে বিশ্বাস করবেন না

ফলে ভূমিকম্প হলেই আতঙ্কে থাকেন সাধারণ মানুষ। ফের বড়সড় প্রাকৃতিক বিপর্যয় ঘটবে না তো। তবে শনিবারের কম্পনের পর সেরকম সম্ভাবনার কথা শোনায়নি ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। 

Share this article
click me!