ফের কাঁপল দিল্লি-এনসিআরের মাটি, ভূমিকম্প অনুভূত জম্মু-কাশ্মীর ও পাকিস্তানেও

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ফৈজাবাদে মাটির ২০০ কিলোমিটার নীচে। তবে এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের তীব্র কম্পনে মানুষ আতঙ্কে রয়েছে। এর আগেও দিল্লি-এনসিআরে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছিল।

Web Desk - ANB | Published : Jan 5, 2023 4:46 PM IST / Updated: Jan 05 2023, 10:34 PM IST

বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লি-এনসিআরে ভূমিকম্প অনুভূত হয়। এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার দিল্লি-এনসিআরে ভূমিকম্প হল। পাকিস্তান, আফগানিস্তান এবং জম্মু-কাশ্মীরেও সন্ধ্যা ৭টা ৫৬ মিনিটে মাটি কেঁপে ওঠে। ভূমিকম্পের কেন্দ্রস্থল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল। ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৯। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ফৈজাবাদে মাটির ২০০ কিলোমিটার নীচে। তবে এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের তীব্র কম্পনে মানুষ আতঙ্কে রয়েছে। এর আগেও দিল্লি-এনসিআরে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছিল।

নববর্ষের রাতেও দিল্লি-এনসিআরে ৩.৮ মাত্রার ভূমিকম্প হয়েছিল। ন্যাশনাল সেন্টার অফ সিসমোলজি (এনসিএস) হল ভারত সরকারের নোডাল এজেন্সি, যেটি সারা দেশে ভূমিকম্প সংক্রান্ত ঘটনা পর্যবেক্ষণ করে। রবিবার নববর্ষের রাতে যে ভূমিকম্প হয়েছিল তার কেন্দ্রস্থল ছিল হরিয়ানার ঝাজ্জার। এটি মাটির ৫ কিলোমিটার নীচে এসেছিল। এর আগে ১২ নভেম্বর দিল্লি-এনসিআর ভূমিকম্পে কেঁপে উঠেছিল। এনসিএসের মতে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৪। এর কেন্দ্র ছিল নেপাল। এবং এটি মাটির ১০ কিলোমিটার নীচে এসেছিল।

দিল্লি-এনসিআর ভূমিকম্প হয় খুবই স্পর্শকাতর এলাকায়। এখানে যদি প্রচণ্ড গতির ভূমিকম্প হয়, তাহলে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে, যা সম্ভবত অনুমান করা কঠিন। এখন এক সপ্তাহে দ্বিতীয়বারের মতো মাটি কেঁপে উঠেছে, এমন পরিস্থিতিতে মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এ ছাড়া ২৭-২৮ ডিসেম্বর রাতে নেপাল থেকে উত্তরকাশী পর্যন্ত বহুবার ভূমিকম্পের কম্পন অনুভব করেছেন মানুষ। প্রথম ধাক্কাটি অনুভূত হয় নেপালের বাগলুংয়ে। এরপর দ্বিতীয় আঘাতটি অনুভূত হয় খুঙ্গায়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫.৩।

এদিকে, বছরের শুরুতেই মেঘালয়ে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের তীব্রতা মাপা হয় ৩.২। ভূমিকম্পের গভীরতা ছিল মাটির নিচে ১০ কিলোমিটার। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি এ তথ্য জানিয়েছে। বছরের শুরুর দিনেই দিল্লি এনসিআর সহ মেঘালয়ে ভূমিকম্প অনুভূত হয়। রবিবার রাত ১১টা ২৮ মিনিটে যে ভূমিকম্প হয়েছিল, রিখটার স্কেলে তার তীব্রতা মাপা হয়েছে ৩.২।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভূমিকম্পের গভীরতা ছিল মাটির নিচে ১০ কিলোমিটার। মেঘালয়ের নংপোহ থেকে ৬০ কিলোমিটার দূরে ভূমিকম্প হয়েছিল।

কারগিলে ৪.৬ মাত্রার ভূমিকম্প

রবিবার সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে লাদাখের কার্গিলে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৪.৬। ভূমিকম্পের গভীরতা ছিল ১৫০ কিলোমিটার মাটির নিচে।

ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়ায় দিল্লি, হরিয়ানা সহ সংলগ্ন অঞ্চলগুলিতে। যদিও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনও খবর মেলেনি। আতঙ্কের রেশ কিছুটা কাটতেই সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়েছে কম্পনের খবর। ২০২৩-এ পদার্পণ করেই এমন আশঙ্কার ঘটনা ঘটায় বেশ ভয় পেয়ে যান রাজধানীর বাসিন্দারা।

Share this article
click me!