জুলাইয়ে ফিরবে এল নিনো! সারা বিশ্বে ছড়াবে প্রচন্ড তাপ, ভারতে কী পরিস্থিতি হতে চলেছে

১৯৫০ সালের পর এটি তৃতীয়বারের মতো, যখন 'লা নিনা' কার্যকলাপ টানা তৃতীয় বছরের জন্য পরিলক্ষিত হয়েছে। 'লা নিনা' বলতে সমুদ্র পৃষ্ঠের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে শীতল একটি পর্যায়কে বোঝায়।

Web Desk - ANB | Published : May 4, 2023 7:34 AM IST

আগামী জুলাই মাসে প্রচণ্ড গরমে পড়তে হতে পারে গোটা বিশ্বকে। এল নিনোর প্রভাবে বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধির লক্ষণ দেখা যাচ্ছে। প্রকৃতপক্ষে, নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরের উষ্ণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, যাকে বলা হয় 'এল নিনো' কার্যকলাপ এবং উচ্চ বৈশ্বিক তাপমাত্রার সাথে যুক্ত। এর প্রভাব পড়বে ভারতসহ গোটা বিশ্বে। জলবায়ু বিজ্ঞানীরা বলছেন, এল নিনোর ফের ফেরার কারণেই এমনটা হবে। এল নিনোর কারণে বিশ্বের তাপমাত্রা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পাবে। ভারতে বর্ষার ওপরও এর প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

ভারতেও এল নিনোর উদ্বেগ বেড়েছে

রাষ্ট্রসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) জানিয়েছে, এল নিনো এখন জুলাইয়ের শেষে আসতে পারে। WMO আরও বলেছে যে জুলাই মাসে এর আগমনের সম্ভাবনা ৬০ শতাংশ এবং সেপ্টেম্বরের শেষে 80 শতাংশ সম্ভাবনা রয়েছে৷ ভারতে বর্ষাকালে এল নিনোর সম্ভাবনা ৭০ শতাংশ পর্যন্ত। ডব্লিউএমওর আঞ্চলিক জলবায়ু পূর্বাভাস পরিষেবা বিভাগের প্রধান উইলফ্রান মাউফোমা ওকিয়া সুইজারল্যান্ডের জেনেভায় সাংবাদিকদের বলেন, "এটি সারা বিশ্বের আবহাওয়া এবং জলবায়ু ব্যবস্থাকে পরিবর্তন করবে।" কার্যকলাপও শেষ হবে। ১৯৫০ সালের পর এটি তৃতীয়বারের মতো, যখন 'লা নিনা' কার্যকলাপ টানা তৃতীয় বছরের জন্য পরিলক্ষিত হয়েছে। 'লা নিনা' বলতে সমুদ্র পৃষ্ঠের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে শীতল একটি পর্যায়কে বোঝায়।

আবহাওয়ার উপর এল নিনোর প্রভাব কী?

এল নিনোর প্রভাবে ভারত ও অস্ট্রেলিয়ায় খরার মতো পরিস্থিতির আশঙ্কা প্রবল।

এল নিনোর প্রভাব সারা বিশ্বে অনুভূত হয়, যার কারণে বৃষ্টি, ঠান্ডা, গরমের পার্থক্য রয়েছে।

সমুদ্রপৃষ্ঠে তাপ বৃদ্ধির কারণে জলজ প্রাণীর জীবনের সবচেয়ে বড় ক্ষতি হচ্ছে।

এল নিনোর প্রভাবে ফসলের ফলন কমে গেছে।

তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে বৃষ্টির সংকট শুরু হওয়ায় অবস্থার দ্রুত অবনতি হতে থাকে।

এল নিনোর কারণে দক্ষিণ আমেরিকার কাছে প্রশান্ত মহাসাগরে ভূপৃষ্ঠের পানির তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি উষ্ণ হয় এবং এটি মৌসুমী বায়ুর দুর্বলতা এবং ভারতে কম বৃষ্টিপাতের সাথে যুক্ত। পরপর তিনবার 'লা নিনার' প্রভাব পড়ার পর এ বছর এল নিনোর অবস্থা তৈরি হবে। লা নিনা হল এল নিনোর বিপরীত।

উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থানে মনোরম আবহাওয়া, ৭ মে পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা

কেদারনাথে প্রবল তুষারপাতের কারণে যাত্রা স্থগিত, ঋষিকেশ সহ অনেক জায়গায় ভক্তদের থামানো হয়েছে; আপডেট পড়ুন

এল নিনোর প্রভাব সম্পর্কে আইএমডির মহাপরিচালক কী বললেন?

ভারতের আবহাওয়া অধিদফতরের (আইএমডি) মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র গত সপ্তাহে বলেছিলেন যে এল নিনোর অবস্থা বর্ষাকালে তৈরি হতে পারে এবং এর প্রভাব বর্ষার দ্বিতীয়ার্ধে অনুভূত হতে পারে। মহাপাত্র বলেছিলেন যে ১৯৫১-২০২২-এর মধ্যে সমস্ত বছর, যখন এল নিনো সক্রিয় ছিল, বর্ষার দিক থেকে খারাপ ছিল না। তিনি বলেন, এই বছরগুলো ছিল এল নিনোর প্রভাবে ১৫ বছর এবং এর মধ্যে 6টিতে 'স্বাভাবিক' থেকে 'স্বাভাবিকের উপরে' পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে।

Share this article
click me!