ফাইনালে জয়ী হয়েছে ফুটবল, অসাধারণ ম্যাচ- কাতারে বিশ্বকাপ ফুটবল ফাইনাল দেখে প্রতিক্রিয়া সদগুরুর

ম্যাচ শেষ হওয়ার পরে, সদগুরু টুইট করেন যে ফিফা বিশ্বকাপ শেষ হয়ে গেছে। ফুটবল জিতেছে। আর্জেন্টিনা এবং ফ্রান্সকে অভিনন্দন একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন খেলার জন্য।

Web Desk - ANB | Published : Dec 19, 2022 12:27 PM IST / Updated: Dec 19 2022, 06:53 PM IST

রবিবার কাতারে অনুষ্ঠিত হয় ফিফা বিশ্বকাপ ২০২২ এর ফাইনাল। আধ্যাত্মিক নেতা এবং ধর্মীয় নেতা সদগুরুও ফাইনাল ম্যাচ দেখতে এসেছিলেন। ফাইনালে আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যে দারুণ এক ম্যাচ হয়েছিল। আর্জেন্টিনা জিতেছে। সদগুরু বলেছেন, এই ম্যাচ ফুটবলের জয়।

ম্যাচ শেষ হওয়ার পরে, সদগুরু টুইট করেন যে ফিফা বিশ্বকাপ শেষ হয়ে গেছে। ফুটবল জিতেছে। আর্জেন্টিনা এবং ফ্রান্সকে অভিনন্দন একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন খেলার জন্য। প্রকৃতপক্ষে, নির্ধারিত সময়ে (৯০ মিনিট) আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যে স্কোর সমান ছিল। অতিরিক্ত সময়েও সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি এবং স্কোর ৩-৩ এ টাই থাকে। এরপর পেনাল্টি শুটআউটে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

আধ্যাত্মিক নেতা এবং ইশা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদগুরুকে রবিবার কাতারে আর্জেন্টিনা বনাম ফ্রান্স ফিফা বিশ্বকাপ ফাইনালে দেখা যায়। আর্জেন্টিনা ফ্রান্সকে হারিয়ে পেনাল্টিতে শিরোপা তুলে নেওয়ার পর টুইট করে সদগুরু লেখেন, “একটি উপযুক্ত ফাইনাল। ফুটবলের জয়! আর্জেন্টিনা এবং ফ্রান্সকে সত্যিকারের উচ্চ ক্ষমতাসম্পন্ন খেলার জন্য অভিনন্দন।

 

সদগুরু সেভ সয়েল আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন, তাকে ম্যাচের আগে #ScoreForSoil প্রচারাভিযানের বলটিতে কিক মারতে দেখা গেছে। ফুটবল বিশ্বকাপের পটভূমিতে ক্যাম্পেইনটি, সেভ সয়েল আন্দোলনের সমর্থনে #ScoreForSoil হ্যাশট্যাগ সহ তাদের সেরা ফুটবল শটের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করতে উত্সাহিত করে।

সেভ সয়েল মুভমেন্ট মৃতপ্রায় মাটিকে বাঁচাতে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করছে এবং নীতি-চালিত উদ্যোগের মাধ্যমে বিশ্বজুড়ে কৃষি মাটিতে তিন থেকে ছয় শতাংশ জৈব উপাদান বাধ্যতামূলক করার জন্য দেশগুলিকে অনুরোধ করছে।

বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে সম্ভবত সবচেয়ে দুরন্ত ফাইনালে, ৩৫ বছর বয়সী লিওনেল মেসির দুটি গোল সমন্বিত ৩-৩ ড্রয়ের পর পেনাল্টি শুটআউটে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে আর্জেন্টিনা তৃতীয় বিশ্বকাপ শিরোপা জিতেছে। তার উত্তরাধিকারী, ফ্রান্স ফরোয়ার্ড কাইলিয়ান এমবাপ্পের হ্যাটট্রিক।

উল্লেখযোগ্যভাবে, সদগুরু মাটির ক্ষয় বন্ধ করতে সারা বিশ্বে মাটি বাঁচাও আন্দোলন শুরু করেছেন। এই আন্দোলন মাটি বাঁচানোর দিকে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। পৃথিবীর সব দেশকে মাটি বাঁচাতে প্রয়োজনীয় নীতি গ্রহণের আহ্বান জানাচ্ছে আন্দোলন। সদগুরু মাটি বাঁচাও আন্দোলনের জন্য বিশ্বজুড়ে একটি বাইক সফরে গিয়েছিলেন।

Share this article
click me!