প্রথমবারের মতো বিশেষ প্রশিক্ষণ নিয়ে কমান্ডো হবেন মহিলারা, বড় পদক্ষেপ নৌবাহিনীর

প্রশিক্ষণের পর এখন মহিলারা নৌবাহিনীতে মেরিন কমান্ডো বা মার্কোস হতে পারবেন যদি তারা যাবতীয় শর্ত পূরণ করেন। নৌবাহিনীর আধিকারিকদের মতে এটি ভারতের সামরিক ইতিহাসে একটি ঐতিহাসিক পদক্ষেপ, তবে কাউকে সরাসরি বিশেষ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে না।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 8:53 AM IST

ভারতীয় নৌবাহিনী তাদের অভিজাত বিশেষ বাহিনীতে মহিলাদের অন্তর্ভুক্ত করার একটি ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছে। প্রথমবারের মতো সেনাবাহিনীর কোনো অংশে নারীদের কমান্ডো হিসেবে দায়িত্ব পালনের অনুমতি দেওয়া হয়েছে। রবিবার ভারতীয় নৌবাহিনীর তরফে এক উর্দ্ধতন আধিকারিক এই তথ্য জানান। তবে এর আনুষ্ঠানিক ঘোষণা এখনো করা হয়নি। জেনে রাখা ভালো সেনা, নৌ ও বিমান বাহিনীর বিশেষ বাহিনীতে কিছু অন্তর্ভুক্তি চলে, যেখানে কঠোর প্রশিক্ষণ নিতে হয়। তারা গোপন অভিযান চালাতে সক্ষম।

নৌবাহিনীর সূত্র জানায়, প্রশিক্ষণের পর এখন মহিলারা নৌবাহিনীতে মেরিন কমান্ডো বা মার্কোস হতে পারবেন যদি তারা যাবতীয় শর্ত পূরণ করেন। নৌবাহিনীর আধিকারিকদের মতে এটি ভারতের সামরিক ইতিহাসে একটি ঐতিহাসিক পদক্ষেপ, তবে কাউকে সরাসরি বিশেষ বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে না। স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে হবে। অন্য একজন অফিসার বলেছেন যে একজন স্বেচ্ছাসেবক মার্কোস হওয়ার বিকল্পটি মহিলা অফিসার এবং নাবিক উভয়ের জন্যই উন্মুক্ত থাকবে যারা অগ্নিবীর নিয়োগের অধীনে পরের বছর চাকরিতে যোগ দেবেন।

মার্কোস অনেক মিশন চালাতে পারে

নৌবাহিনীতে মার্কোসকে বিভিন্ন মিশনের জন্য প্রশিক্ষণ দেওয়া হয় এবং তারা সমুদ্র, আকাশ এবং স্থলে মিশন পরিচালনা করতে পারে। এই কমান্ডোরা শত্রুর যুদ্ধজাহাজ, সামরিক ঘাঁটি, বিশেষ ডাইভিং অপারেশন এবং রিকনেসান্স মিশনের বিরুদ্ধে গোপন হামলা চালাতে পারে। MARCOS সামুদ্রিক ডোমেনেও সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করতে পারে এবং কাশ্মীরের উলার লেক এলাকায় সন্ত্রাসবিরোধী ভূমিকায় মোতায়েন করা হয়েছে।

নৌবাহিনী বিশেষ অপারেশন থেকে শুরু করে ফ্লাইং এবং যুদ্ধজাহাজের দায়িত্ব পর্যন্ত মহিলাদের জন্য তার সমস্ত শাখায় দরজা খুলে দিয়েছে, কর্মকর্তা বলেছেন। নৌবাহিনী এখন মহিলা ও পুরুষদের জন্য সমান সুযোগ সহ একটি নিরপেক্ষ বাহিনীতে নিজেকে রূপান্তরিত করেছে।

ভারতীয় নৌবাহিনী ওড়িশার আইএনএস চিল্কা প্রশিক্ষণ কেন্দ্রে মহিলা-সহ অগ্নিবীরদের প্রথম ব্যাচকে প্রশিক্ষণ দিচ্ছে। নৌবাহিনীর অগ্নিবীরদের প্রথম ব্যাচে ৩৪১ জন মহিলা সহ তিন হাজার জন প্রশিক্ষণার্থী রয়েছে।

Share this article
click me!