চিন পাকিস্তানকে বুড়ো আঙুল, চলতি মাসেই শ্রীনগরে পর্যটন ওয়ার্কিং গ্রুপের আন্তর্জাতিক বৈঠক করবে ভারত

ভারত ২০২২ সালের ডিসেম্বরে জি ২০-এর সভাপতিত্ব গ্রহণ করে। এই বছর ৫৫টি ভেন্যুতে মোট ২১৫টি বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

Web Desk - ANB | Published : May 2, 2023 6:32 PM IST

ভারত শীঘ্রই মে মাসে জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগরে ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের বৈঠকের আয়োজন করবে। কাশ্মীর থেকে ৩৭০ ধারা এবং ৩৫-এ বাতিলের পর প্রথমবারের মতো, জম্মু ও কাশ্মীর একটি আন্তর্জাতিক ইভেন্টের আয়োজন করবে যেখানে জি-২০ সদস্য রাষ্ট্র, অতিথি দেশ এবং বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন। কাশ্মীর তার অসামান্য সৌন্দর্যের জন্য পরিচিত। স্বাভাবিকভাবেই, ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের মিটিং আয়োজনের জন্য শ্রীনগরের চেয়ে ভালো জায়গা আর কী হতে পারে? শ্রীনগরে বৈঠকের মাধ্যমে, ভারত এই স্থানের স্থিতিশীলতা সম্পর্কে বিশ্ব সম্প্রদায়কে একটি শক্তিশালী বার্তা দিতে চায় যে এই স্থানটি একটি শান্তিপূর্ণ পরিবেশ পেতে সক্ষম, যা বিভিন্ন শক্তি হতে দিচ্ছে না।

ভারত ২০২২ সালের ডিসেম্বরে জি ২০-এর সভাপতিত্ব গ্রহণ করে। এই বছর ৫৫টি ভেন্যুতে মোট ২১৫টি বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। দ্য ইকোনমিক টাইমসের মতে, শ্রীনগরে চলমান স্মার্ট সিটি প্রকল্পের কিছু উপাদান পরিবর্তন করা হয়েছে, চুক্তিগুলি নিয়ে ফের কাজ করা হচ্ছে এবং ২২ থেকে ২৪ মে এর মধ্যে সরবরাহ করার জন্য সময়সীমা এক বা দুই মাস এগিয়ে দেওয়া হয়েছে। আসন্ন জি ২০ ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রীনগরে প্রায় ৫০ জন প্রতিনিধি অংশ নেবেন বলে আশা করা হচ্ছে, যা ভারতকে কাশ্মীর উপত্যকায় মানবাধিকার লঙ্ঘনের পাকিস্তানের দাবি প্রত্যাখ্যান করার অনুমতি দেবে।

ভারতীয় কর্মকর্তারা এবং প্রাক্তন কূটনীতিকরা বলেছেন যে G20 প্রেসিডেন্সি বিশ্বের নানা বিষয়ে নয়াদিল্লির নেতৃস্থানীয় ভূমিকা প্রদর্শনের একটি সুযোগ করে দেয়, বিশেষ করে যখন বিশ্ব বিভিন্ন ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মুখোমুখি হচ্ছে । পাকিস্তানের প্রাক্তন হাইকমিশনার অজয় ​​বিসারিয়া বলেছেন, "পাকিস্তান এই বৈঠকের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে। এই প্রতিক্রিয়া বিস্ময়কর নয়, কারণ ক্ষমতাসীন পাকিস্তান গণতান্ত্রিক আন্দোলন ইমরান খানকে তার কাশ্মীরের অবস্থান নিয়ে প্রশ্ন তোলার কারণ দিতে চায় না।" প্রাক্তন কূটনীতিক মীরা শঙ্কর বলেছেন, "পাকিস্তানকে এই ইস্যুটিকে খুব বেশি উড়িয়ে না দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে কারণ এটি জম্মু ও কাশ্মীর ভারতের অংশ হওয়ায় এটি তার নিজস্ব কূটনৈতিক প্রভাব হ্রাস করবে।"

উল্লেখ্য, মে মাসের ২২ থেকে ২৪ তারিখ পর্যন্ত শ্রীনগরের মাটিতে জি-২০র পর্যটন সংক্রান্ত বৈঠক হবে। দেশের নানা প্রান্তেই জি-২০ সম্মেলনের একাধিক বৈঠক হয়েছে। কিন্তু শ্রীনগরের মতো স্পর্শকাতর কেন্দ্রে এই প্রথম আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন হবে। শ্রীনগর ছাড়া লেহ ও লাদাখেও এই সম্মেলন আয়োজনের পরিকল্পনা রয়েছে। কিন্তু শ্রীনগর-সহ কাশ্মীরকে ভারতের অংশ বলেই মনে করে না পাকিস্তানের রাজনৈতিক মহল। আন্তর্জাতিক মহলে এই এলাকাকে ভারতের অংশ হিসাবে পরিচয় দেওয়ার বিষয়টি একেবারেই মেনে নিতে পারছে না তারা।

Share this article
click me!