New CDS Naravane: সিডিএস হিসেবে বিপিন রাওয়াতের জায়গায় সেনাপ্রধান নারাভানে

জেনারেল নারাভানে সিওএসসি চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন। মনে করা হচ্ছে এর পরের ধাপেই তাঁকে সিডিএস হিসেবে নির্বাচন করা হবে। 

Parna Sengupta | Published : Dec 16, 2021 5:15 AM IST

কপ্টার দুর্ঘটনায় দেশ হারিয়েছে তার প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ(first Chief of Defence Staff) জেনারেল বিপিন রাওয়াতকে(General Bipin Rawat)। এর কয়েকদিন পরেই নতুন সিডিএসের নাম ঘোষণা করল কেন্দ্র। এবার ভারতীয় সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানেকে (Indian Army Chief General MM Naravane) চিফ অফ স্টাফ কমিটির (সিওএসসি) চেয়ারম্যান (Chairman of the Chiefs of Staff Committee) হিসাবে নিযুক্ত করা হয়েছে যা তিনটি পরিষেবা নিয়ে গঠিত। 

জেনারেল নারাভানে সিওএসসি চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন। মনে করা হচ্ছে এর পরের ধাপেই তাঁকে সিডিএস হিসেবে নির্বাচন করা হবে। চৌঠা ডিসেম্বর একটি হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের অকাল মৃত্যুর পর তিনটি পরিষেবার (সেনা, নৌবাহিনী এবং বিমানবাহিনী) প্রধানদের নিয়ে গঠিত COSC চেয়ারম্যানের পদটি শূন্য হয়ে যায়। 

সিডিএস পদে নিয়োগের জন্য জেনারেল নারাভানে এগিয়ে?

যদিও নতুন সিডিএস সম্পর্কে এখনও কোনো আলোচনা হয়নি, জেনারেল নারাভানেকে সিওএসসি চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় কারণ তিনি তিনজন সেনা প্রধানের মধ্যে সবচেয়ে সিনিয়র। আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার ৩০ সেপ্টেম্বর এবং ৩০ নভেম্বর তাদের দায়িত্বে গ্রহণ করেছিলেন। 

উল্লেখ্য, জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পরে চিফ অফ ডিফেন্স স্টাফ পদটি আগামী সাত থেকে দশ দিনের মধ্যে পূরণ করা হবে বলে কেন্দ্রের শীর্ষ সূত্র জানায়। নিয়ম অনুযায়ী, সশস্ত্র বাহিনীর যেকোনো কমান্ডিং অফিসার বা ফ্ল্যাগ অফিসার পদের জন্য যোগ্য। সাধারণত, সিডিএসের বয়সের ঊর্ধ্ব সীমা ৬৫ বছর নির্ধারণ করা হয়েছে। জেনারেল রাওয়াত ২০২০ সালের জানুয়ারিতে দেশের প্রথম সিডিএস হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। প্রধানমন্ত্রী মোদী, ২০১৯ সালে তার স্বাধীনতা দিবসের ভাষণে, একজন সিডিএস নিয়োগের ঘোষণা করেছিলেন যিনি তিন সেনা বিভাগের প্রধানের উপরে থাকবেন।

যেহেতু জেনারেল বিপিন রাওয়াত এই পদের প্রথম নিয়োগ ছিলেন, তাই  চিফ অফ ডিফেন্স স্টাফ নিয়োগের কোনও নজির নেই। ফলে, মূল নিয়োগের আগে সরকারকে কিছু বিষয় বিবেচনা করতে হবে। সরকারী বিষয়ে নিয়োগের ক্ষেত্রে পূর্ববর্তী নিয়োগগুলিকে উদাহরণ হিসেবে ধরা হয়। কিন্তু এক্ষেত্রে সেরকম কোনও নজির মিলছে না। ফলে পরবর্তী সিডিএস হিসাবে একজন নতুন অফিসারকে নিয়োগ করার সময় বেশ কয়েকটি দিক বিবেচনা করতে হবে।

সিডিএস হওয়ার যোগ্য অফিসারদের ভারতীয় বিমান বাহিনী (এয়ার চিফ মার্শাল) এবং ভারতীয় নৌবাহিনীতে (এডমিরাল) ফোর স্টার জেনারেল বা তার সমতুল্য পদমর্যাদার হতে হবে। ব্যক্তিটি ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় বিমান বাহিনী বা ভারতীয় নৌবাহিনীতে থ্রি স্টার অফিসারও হতে পারেন। তবে সংশ্লিষ্ট পরিষেবাগুলিতে ফোর স্টার অফিসার হওয়ার যোগ্য। তাই সমস্ত সেনা, আইএএফ এবং নৌবাহিনীর কমান্ডাররা সিডিএস হওয়ার যোগ্য বলেই মনে করা হচ্ছে। 

জেনারেল বিপিন রাওয়াতকে ৩১শে ডিসেম্বর, ২০১৬ সালে ২৬ তম সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করা হয়েছিল। ভারতীয় সেনাবাহিনীর দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে আরও দুটি নাম উঠে এসেছিল সেই সময়। তাঁরা হলেন দুই সেনা অফিসার - লেফটেন্যান্ট জেনারেল প্রবীন বক্সি এবং পিএম হারিজ। তাঁদের পিছনে ফেলে তৎকালীন সেনাপ্রধান হন বিপিন রাওয়াত। 

Share this article
click me!