জ্ঞানবাপি মসজিদ মামলা- কথিত শিবলিঙ্গে হবে আধুনিক কার্বন ডেটিং, নির্দেশ এলাহাবাদ হাইকোর্ট

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসী। সেখানেই রয়েছে জ্ঞানবাসী মসজিদ। কট্টর হিন্দুপন্থীরা বিশ্বাস করে এটি একটি মন্দির ধ্বংস করে নির্মাণ করা হয়েছে।

Web Desk - ANB | Published : May 12, 2023 1:12 PM IST

উত্তরপ্রদেশের বারাণসীতে বাবা বিশ্বনাথ মন্দির সংলগ্ন জ্ঞানবাপি মসজিদের বিরোধে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মসজিদের ভাজুখানায় পাওয়া শিবলিঙ্গের মতো পাথরের আধুনিক প্রযুক্তির সাহায্যে কার্বন ডেটিং করার সিদ্ধান্ত নিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। এই কথিত শিবলিঙ্গের বয়স নির্ণয়ের উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাইকোর্ট আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে (এএসআই) শিবলিঙ্গের মতো চিত্রের কোনও ক্ষতি না করে এই কার্বন ডেটিং করার নির্দেশ দিয়েছে। বিচারপতি অরবিন্দ কুমার মিশ্রের বেঞ্চ শুক্রবার এএসআইকে বলেছিল যে কার্বন ডেটিংয়ের জন্য শিবলিঙ্গের উপরের অংশটি জরিপ করার সময়, এটি থেকে ১০ গ্রামের বেশি নেওয়া উচিত নয় যাতে এটি কোনও ধরণের ক্ষতির সম্মুখীন না হয়। আমরা আপনাকে বলি যে এর আগে বারাণসীর জেলা বিচারক কথিত শিবলিঙ্গের বয়স নির্ধারণের জন্য কার্বন ডেটিংয়ের দাবি প্রত্যাখ্যান করেছিলেন, তারপরে বিষয়টি হাইকোর্টে পৌঁছেছিল।

'বৈজ্ঞানিক সমীক্ষা হবে ২২ মে'

হাইকোর্টে হিন্দু পক্ষের প্রতিনিধিত্বকারী অ্যাডভোকেট বিষ্ণু শঙ্কর জৈন বলেছেন যে বৈজ্ঞানিক সমীক্ষাটি ২২ মে অনুষ্ঠিত হবে। তিনি এএনআইকে বলেন, আমাদের বৈজ্ঞানিক তদন্তের দাবি জেলা বিচারক প্রত্যাখ্যান করেছিলেন, যা আমরা এলাহাবাদ হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিলাম। সব পক্ষের শুনানি শেষে হাইকোর্ট আমাদের আবেদন গ্রহণ করেছেন। হাইকোর্ট বৈজ্ঞানিক সমীক্ষার জন্য ২২ মে তারিখ নির্ধারণ করেছে।

শিবলিঙ্গের ব্যাপার কি

বারাণসীতে, বাবা বিশ্বনাথ মন্দির সংলগ্ন জ্ঞানভাপি মসজিদ নিয়ে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিরোধ রয়েছে। হিন্দু পক্ষ এটিকে মূল বিশ্বনাথ মন্দির বলে মনে করে, যা ভেঙে ফেলা হয়েছিল এবং এর কাঠামোর উপর একটি মসজিদ তৈরি করা হয়েছিল। মুসলিম পক্ষ এটাকে ভুল বলে। এই বিরোধে চলমান আদালতের প্রক্রিয়ায় ২০২২ সালে মসজিদের জরিপ করা হয়। এদিকে, ১৬ মে, ২০২২ তারিখে, মসজিদের ওয়াজুখানার পুকুরে একটি শিবলিঙ্গ-সদৃশ মূর্তি পাওয়া গিয়েছিল (যে জায়গাটি প্রার্থনা করার আগে হাত ও পা ধোয়া হয়), যাকে মুসলিম পক্ষ পুকুরে জল আনার জন্য তৈরি একটি ঝর্ণা হিসাবে বর্ণনা করে। যাইহোক, এই আকৃতির বৈজ্ঞানিক জরিপের অভাবের কারণে, এর বাস্তবতা এখনও বিতর্কিত পরিস্থিতিতেই রয়েছে। বৃহস্পতিবার এএসআই সিলগালা কভারে হাইকোর্টে এ বিষয়ে জবাব দাখিল করেন। এ প্রতিবেদনের ভিত্তিতে শুক্রবার বৈজ্ঞানিক জরিপ করার সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্ট।

পুরো ঘটনা জেনে নিন

আদালতের নির্দেশের পর বারাণসীর জ্ঞানবাপী মসজিদ জরিপ করা হয়। এই জরিপে হিন্দু দেব-দেবীর মূর্তি ও প্রতীকের পাশাপাশি কথিত শিবলিঙ্গও পাওয়া গেছে। এরপর হিন্দু পক্ষের পক্ষ থেকে এএসআই-এর মাধ্যমে বিষয়টি নিয়ে জরিপ করার দাবি জানানো হয়। এ বছর এএসআইকে জরিপের নির্দেশ দিয়েছিল জেলা আদালত। এই সিদ্ধান্তকে জ্ঞানবাপী মসজিদের ব্যবস্থা কমিটি এবং ইউপি সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এলাহাবাদ হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিল। এরপর থেকে এই মামলার শুনানি চলছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসী। সেখানেই রয়েছে জ্ঞানবাসী মসজিদ। কট্টর হিন্দুপন্থীরা বিশ্বাস করে এটি একটি মন্দির ধ্বংস করে নির্মাণ করা হয়েছে।

Share this article
click me!