Heatwave Impact: শুক্রবার থেকেই বন্ধ সমস্ত সরকারি স্কুল, গরম থেকে বাঁচতে বড় ঘোষণা মহারাষ্ট্র সরকারের

অন্যদিকে ক্রমেই বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। ওড়িশায়, সমস্ত স্কুল সরকারী, বেসরকারী এবং সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি গৃষ্মের ছুটির জন্য ২১ এপ্রিল বলে জানিয়েছেন। তথ্য ও জনসংযোগ বিভাগ বৃহস্পতিবার জানিয়েছে।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 4:43 PM IST / Updated: Apr 20 2023, 10:14 PM IST

প্রখর দাবহাদে জ্বলছে মহারাষ্ট্র। হিট ওয়েভ থেকে বাঁচতে এবার মহারাষ্ট্রের সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করল বোর্ড। এর আগে পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় পড়ুয়াদের কথা ভেবে স্কুলগুলিতে ছুটি ঘোষণা করা হয়েছে। অন্যদিকে ক্রমেই বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। ওড়িশায়, সমস্ত স্কুল সরকারী, বেসরকারী এবং সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি গৃষ্মের ছুটির জন্য ২১ এপ্রিল বলে জানিয়েছেন। তথ্য ও জনসংযোগ বিভাগ বৃহস্পতিবার জানিয়েছে। স্কুলগুলি পুনরায় খোলার বিষয় শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।

সাধারণত, মে মাসের প্রথম সপ্তাহে ওড়িশার স্কুলগুলিতে গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়। রাজ্য সরকার তাপের কারণে ১২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল এবং আবার ১৯ এবং ২০ এপ্রিল পর্যন্ত পাঁচ দিনের জন্য স্কুলগুলি বন্ধ রেখেছিল। ঝাড়খণ্ডে, রাজ্য সরকার ১৯-২৫ এপ্রিল স্কুলের সময় পরিবর্তনের ঘোষণা করেছে। কিন্ডারগার্টেন থেকে ক্লাস ৫ পর্যন্ত শিক্ষার্থীরা সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত স্কুলে যাবে, এবং সিনিয়র ছাত্ররা দুপুর পর্যন্ত ক্লাস চালিয়ে যাবে, শিক্ষা বিভাগের জারি করা আদেশে বলা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে,'এই সময়ের মধ্যে সূর্যের নীচে প্রার্থনা সভা বা খেলাধুলা করা হবে না, তবে মধ্যাহ্নভোজ অব্যাহত থাকবে।'

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গেও আগেই স্কুল ছুটির কথা ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য রবিবার একটি বিশিষ্ট সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান,'সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছি। মানুষের স্বার্থে তো একটা ব্যবস্থা করতেই হবে। সোম থেকে শনি সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে। এরপর মুখ্যমন্ত্রীর কথা মতোই জারি হল বিজ্ঞপ্তি। সংবাদমাধ্যমে ঘোষণার কয়েক ঘন্টার মধ্যেই সোমবার থেকে ছুটির বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। প্রবল তাপপ্রবাহের জেরে আপাতত এক সপ্তাহ ছুটি থাকবে রাজ্যের সরকারি ও বেসরকারি সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। বিকাশ ভবনের নির্দেশ অনুযায়ীই পদক্ষেপ নেবে অধ্যক্ষ এবং উপাচার্যরা। শুধুমাত্র ব্যতিক্রম থাকছে পাহাড়। দার্জিলিং এবং কালিম্পং-এ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকছে না। বিকাশ ভবনের পক্ষ থেকে জানানো হয়েছে, তাপপ্রবাহের কারণে ১৭ এপ্রিলের থেকে এক সপ্তাহ বন্ধ থাকবে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। ছুটি থাকবে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদেরও। তবে পড়ুয়াদের স্বার্থে স্কুল খোলার পর অতিরিক্ত ক্লাসের ব্যবস্থাও করতে হবে বলে জানানো হয়েছে।

Share this article
click me!