মহারাষ্ট্রে গরমে মৃত ২৫, ২০১৬ সালের পর থেকে সর্বোচ্চ তাপমাত্রা

এমনিতেই মে মাসে এপ্রিলের তুলনায় গরম বেশি পড়ে। পরিস্থিতিও সেদিকেই যাচ্ছে। গোটা দেশ জুড়ে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

Parna Sengupta | Published : May 3, 2022 9:59 AM IST

জ্বলছে মহারাষ্ট্র। ইতিমধ্যেই ৪৬ ডিগ্রি ছাড়িয়েছে তাপমাত্রার পারদ। গরমের বলি ২৫ জন। আবহাওয়া দফতর বলছে ২০১৬ সালের পর থেকে এত গরম পড়েনি মহারাষ্ট্রে। ২৫জনের মৃত্যুর খবরের মধ্যে ১৫টি বিদর্ভ থেকে মৃত্যুর খবর এসেছে। এর মধ্যে ১১জন নাগপুরে, ৩জন আকোলায়, একজন অমরাবতী জেলায় মারা গিয়েছেন। অন্যদিকে মারাঠাওয়াড়া থেকে ছয় জনের মৃত্যুর খবর মিলেছে। 

মারাঠাওয়াড়ায় মৃত্যুর মধ্যে দুজন জালনা এবং একটি করে পারভানি, হিঙ্গোলি, ওসমানাবাদ এবং ঔরঙ্গাবাদ থেকে মৃত্যুর খবর মিলেছে। চার জন মারা গিয়েছেন উত্তর মহারাষ্ট্রের জলগাঁওতে। মঙ্গলবার ভারতের আবহাওয়া দফতর যে পূর্বাভাস জারি করেছে তাতে বলা হয়েছে গত ১২২ বছরে এরকম গরম পড়েনি। ১২২ বছরের মধ্যে এটি তৃতীয়বার, যেখানে এরকম গরম পড়েছে। 

যদিও, বৃহস্পতিবার থেকে উত্তর ও মধ্য ভারতের বেশিরভাগ এলাকা তাপপ্রবাহ থেকে মুক্ত থাকবে বলে জানানো হয়েছে। এছাড়া শুক্রবার পর্যন্ত জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, পূর্ব মধ্যপ্রদেশ, বিহার, ওড়িশা, ছত্তিশগড়, ঝাড়খণ্ড এবং সমস্ত দক্ষিণ রাজ্যে বজ্রপাত, ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে মহারাষ্ট্র এবং গুজরাট এই সপ্তাহেও তীব্র গরম অনুভব করবে। 

এমনিতেই মে মাসে এপ্রিলের তুলনায় গরম বেশি পড়ে। পরিস্থিতিও সেদিকেই যাচ্ছে। গোটা দেশ জুড়ে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষকে সুস্থ থাকতে বেশ কিছু নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। কীভাবে এই গরমে নিজেকে সুস্থ রাখা যায়, তার কিছু প্রয়োজনীয় বিধি নিষেধ জারি করা হয়েছে ও মানুষকে তা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্র বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য এই নির্দেশিকা জারি করেছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সম্প্রতি রাজ্যগুলির মুখ্যসচিবকে এক চিঠিতে জানান অতিরিক্ত তাপে মোকাবিলায় সংশ্লিষ্ট রাজ্যগুলিকে বিশেষ ব্যবস্থা নিতে হবে। পানীয় জলের সহজলভ্যতার ব্যবস্থা করতে হবে। শহর ও গ্রামীণ এলাকার স্বাস্থ্যকেন্দ্রে আই ভি ফ্লুইড, আইস প্যাক, ওআরএস পর্যাপ্ত পরিমাণে মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। 

এদিকে, পূর্বভারতের জন্য সুখবর রয়েছে। ৩ মে থেকে  অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়সহ বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। প্রবল বৃষ্টির কারণে এই এলাকা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রার পারদ সাময়িক নিম্মগামী হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শুক্রবার রাত থেকেই বেশ কয়েকটি জায়গায় দেখা গেছে কালবৈশাখীর দাপট। রাজস্থান ও গুজরাটের বেশ কয়েকটি এলাকায় তাপমাত্রার পারদ ৪৭ ডিগ্রি ছুঁয়েছে। 

এপ্রিলের তাপমাত্রার রেকর্ড ১২২ বছরকে ছাড়িয়ে গেল, মে মাসে আরও গরম পড়ার পূর্বাভাস

গরমের ছুটি এতদিন কেন? জনস্বার্থ মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

আজ কি ফের তেড়েফুঁড়ে ঝড়-বৃষ্টি, অপেক্ষায় কলকাতা-দক্ষিণবঙ্গ

Share this article
click me!