Himachal Pradesh: হিমাচলে মৃতের সংখ্যা বেড়ে ৭১, ক্ষয়ক্ষতি সারাতে একবছর সময় লাগবে বলে জানালেন মুখ্যমন্ত্রী

ভারী বৃষ্টির জেরে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের বিক্ষিপ্ত এলাকায়। ধসের জেরে ধুয়ে মুছে যাচ্ছে গ্রামের পর গ্রাম।

Ishanee Dhar | Published : Aug 17, 2023 5:41 AM IST

রবিবার রাত থেকে মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। ভারী বৃষ্টির জেরে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের বিক্ষিপ্ত এলাকায়। ধসের জেরে ধুয়ে মুছে যাচ্ছে গ্রামের পর গ্রাম। তিনদিন পেরিয়ে গেলেও পরিস্থিতিতে কোনও উন্নতি দেখা যায়নি। শুধু তাই নয়, ক্রমশ বেড়ে চলেছে মৃতের সংখ্যাও। বৃহস্পতিবার সকাল পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১-এ। ক্ষয়ক্ষতির পরিমানও বিপুল। মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু জানিয়েছেন, যা ক্ষয়ক্ষতি হয়েছে তা মেরামত করতে এক বছরেরও বেশি সময় লাগবে।

কয়েক দিন ধরেই হিমাচল আর উত্তরাখণ্ডে টানা বৃষ্টি হচ্ছে। যার জেরে ঘটছে ভূমিধসের মত ঘটনা। পরিস্থিতি খারাপ হওয়ায় আগামিকাল অর্থাৎ বুধবার হিমাচল প্রদেশে সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। এদিন সন্ধ্যেবেলা নতুন করে সিমলায় ধস নামে। তাতে দুই জনের মৃত্যু হয়েছে। দুই রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। মৌসম ভবন জানিয়েছে আগামী ২৪ ঘণ্টা হিমাচলের ১২টি জেলা ও উত্তরাখণ্ডের বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। দুই রাজ্যের জন্যই লাল সতর্কতা জারি করা হয়েছে।

মৌসম ভবন জানিয়েছে পশ্তিমঝঞ্ঝা আরব সাগর থেকে আসা দক্ষিণ মৌসুমী বায়ুর কারণে আগামী ২৪ ঘণ্টা হিমাচল ও উত্তরাখণ্ডের পরিস্থিতি আরও খারাপ করে দিতে পারে। আগামী ১৮ অগাস্ট পর্যন্ত দুই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চলতি বছর হিমাচলে মেঘভাঙা বৃষ্টির ঘটনা ঘটেছে ১৭০টি। গতমাসেই বৃষ্টির কারণে মৃত্যু হয়েছে ১৩০ জনের। হিমাচলে এখনও পর্যন্ত স্বাভাবিকের তুলনায় ৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

অন্যদিকে গত রবিবারই প্রবল বৃষ্টি আর প্রাকৃতিক দুর্যোগের কারণে উত্তরাখণ্ড সরকার চারধাম যাত্রা বন্ধ করে দিয়েছে। প্রবল বৃষ্টি আর ভূমিধসের কারমে একাধিক বাড়ি আর রাস্তা ভেঙে গেছে। বদ্রীনাথ, কেদারনাথ ও গঙ্গোত্রী উপাসনালয়ের জাতীয় মহাসড়ক ভেঙেগেছে। রাজ্যের একাধিক নদীতে জল বাড়ছে। নদী তীরবর্তী এলাকায় বাড়ি ও রাস্তা জলমগ্ন। রাস্তায় চলাচলের অযোগ্য। ব্যবহত হয়েছে যোগাযোগ ব্যবস্থা। লালপুরের কাছে সোং নদীর তীরে অবস্থার দেরাদুন ডিফেন্স একাডেমির ভবনটি সোমবার সকালে ভেঙে যায়। তবে ভবনটি আগে থেকেই খালি করা হয়েছিল। তাই মৃত্যুর কোনও ঘটনা ঘটেনি। ভবনটি মাত্র ১৫ বছর আগেই তৈরি করা হয়েছিল।

Share this article
click me!