Old Pension Scheme: আইএএস-আইপিএস-আইএফএস-দের জন্য সুখবর, পুরনো পেনশন স্কিমের নথিভুক্ত, কীভাবে মিলবে সুযোগ-জানুন

পুরনো পেনশন স্কিমের আওতায় নথিভুক্তকরণের দাবি বহুদিন থেকেই চলছে। কিন্তু, কেন্দ্রীয় সরকার এই নিয়ে আশ্বস্ত করলেও তা বাস্তবায়িত হচ্ছিল না। অবশেষে প্রতিটি রাজ্যের কাছে নির্দেশ পাঠাল কেন্দ্রীয় সরকার।

 

Web Desk - ANB | Published : Jul 14, 2023 5:03 AM IST / Updated: Jul 14 2023, 11:40 AM IST

যারা আইপিএস বা আইএএস অথবা আইএফএস-এর চাকুরিতে ২২ ডিসেম্বর, ২০০৩ সালের আগে নিয়োগপত্র পেয়েছেন তাঁরা এবার থেকে পুরনো পেনশন স্কিমের আওতায় যেতে পারবেন। এমনই বিজ্ঞপ্তি জারি করে সমস্ত রাজ্য সরকারগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র। এই সুবিধা শুধুমাত্র তাদের জন্য যারা অল ইন্ডিয়া সার্ভিসের অফিসার হিসাবে বিভিন্ন রাজ্যে কর্মরত রয়েছেন। এমনকী, পয়লা জানুয়ারি ২০০৪ -এর দিন বা তারপরেও যারা সিভিল সার্ভিস এক্সামিনেশনের মাধ্যমে নিয়োগ পত্র পেয়েছেন তাঁরাও এখন থেকে পুরনো পেনশনের স্কিমের আওতায় আসার জন্য আবেদন করতে পারবেন বলেও এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

২০০৩ এবং ২০০৪ সালের যে সব আইপিএস, আইএএস এবং আইএফএস-দের কথা এখানে বলা হচ্ছে এদের পেনশন স্কিম আপাতত এনপিএস-এ রয়েছে। এর সরকারের যে পুরনো পেশন স্কিম রয়েছে তার আওতায় আসেন না। এনপিএস-এর থেকে পুরনো পেনশন স্কিম কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের পক্ষে অনেক বেশি সুরক্ষিত এবং সুবিধা রয়েছে বলে দাবি করা হয়েছে, সেই তুলনায় এনপিএস-এর পেনশন স্কিমে ফায়দা তুলনামূলকভাবে অনেকটাই কম বলেও নানা সময়ে দাবি উঠেছিল।

আগ্রহী কেন্দ্রীয় সরকারি কর্মচারিরা যারা অল ইন্ডিয়া সার্ভিসের অফিসার পদে কর্মরত তারা পুরনো পেশন স্কিমের আওতায় আসতে চাইলে চলতি বছরের ৩০ নভেম্বরের মধ্যে আবেদন করার সুযোগ পাবেন। এই আবেদন খতিয়ে দেখে কেন্দ্রীয় সরকার চূড়ান্ত তালিকা তৈরি করবে। এই তালিকায় নাম থাকলে এআইএস-এর অফিসাররা ৩১ জানুয়ারি ২০২৪ সাল থেকে পুরনো পেনশন স্কিমের আওতায় চলে যাবেন। আর তাদের এনপিএস অ্যাকাউন্ট ৩১ মার্চ, ২০২৪-এর মধ্যে বন্ধ হয়ে যাবে।

১৩ জুলাই কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ পার্সোনেল এবং ট্রেনিং দফতর থেকে সমস্ত রাজ্য সরকার এবং কেন্দ্র শাসিত অঞ্চলের মুখ্যসচিবদের এই নির্দেশ পাঠিয়েছে। এই নির্দেশে পরিষ্কারভাবে লেখা হয়েছে যে, সব এআইএস অফিসার যারা ২২ ডিসেম্বর, ২০০৩-এ এনপিএস-এর বিজ্ঞপ্তি জারি হওয়ার আগে নিয়োগপত্র পেয়েছিলেন এবং যারা ১ জানুয়ারি, ২০০৪ বা তার পরে নিয়োগের শুরুতেই এনপিএস-এর আওতায় এসেছেন, তাঁদেরকে পুরনো পেনশন স্কিমে নথিভুক্তকরণের সুযোগ অল ইন্ডিয়া সার্ভিস ডিসিআরবি- নিয়ম ১৯৫৮-এ ওল্ড পেনশন স্কিম বা ওপিএস-এর মাধ্যমে দেওয়া হচ্ছে।

জানা গিয়েছে ওল্ট পেনশন স্কিম নিয়ে বিভিন্ন আদালতের মতামত এবং ক্যাট-এর সুপারিশ শোনার পর এই পদক্ষেপ বাস্তবায়িত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই কংগ্রেস শাসিত রাজ্যগুলির মধ্যে রাজস্থান, ছত্তিসগঢ়, হিমাচল প্রদেশ এই নিয়ম লাগু করে দিয়েছে। এমনকী সদ্য সমাপ্ত কর্ণাটক নির্বাচনেও ওপিএস একটা বড় ইস্যু হিসাবে সামনে এসেছে।

Share this article
click me!