ভারতীয় রেল - এবার স্লিপার সংস্করণে বন্দে ভারত! নতুন লুক দিতে তৈরি আইসিএফ

বর্তমানে, ICF-এর কাছে ১১৭টি বন্দে ভারত ট্রেন তৈরির অর্ডার রয়েছে যার মধ্যে ছয়টি ইতিমধ্যেই চালু করা হয়েছে এবং সপ্তমটি ৩০ ডিসেম্বর হাওড়া থেকে ফ্ল্যাগ অফ করার কথা রয়েছে।

Web Desk - ANB | / Updated: Dec 28 2022, 07:58 AM IST

ভারতীয় রেলওয়ে আইসিএফকে বন্দে ভারত ট্রেনের স্লিপার সংস্করণ ডিজাইন করতে বলেছে যাতে চেয়ার কার সংস্করণের উত্পাদন ৭৫ রেকের মধ্যে সীমাবদ্ধ থাকে।

বর্তমানে, ICF-এর কাছে ১১৭টি বন্দে ভারত ট্রেন তৈরির অর্ডার রয়েছে যার মধ্যে ছয়টি ইতিমধ্যেই চালু করা হয়েছে এবং সপ্তমটি ৩০ ডিসেম্বর হাওড়া থেকে ফ্ল্যাগ অফ করার কথা রয়েছে। আধা-হাই স্পিড বন্দে ভারত ট্রেনের উৎপাদন বাড়ানোর প্রচেষ্টাকে বাড়িয়ে দিয়ে, রেলওয়ে আইসিএফকে চিঠি দিয়েছে। এই চিঠিতে বলা হয়েছে বর্তমান আদেশের বিপরীতে, চেয়ার কার সংস্করণ হিসাবে শুধুমাত্র ৭৫টি বন্দে-ভারত রেক তৈরি করা হবে এবং ব্যালেন্স রেক স্লিপার সংস্করণ হিসাবে নির্মিত হবে।"

স্লিপার ডিজাইনে দুটির পরিবর্তে তিনটি টয়লেট থাকবে এবং জলের ট্যাঙ্কের ক্ষমতা বিদ্যমানের তুলনায় বাড়ানো দরকার।

এছাড়াও, স্লিপার বার্থগুলি ট্রেনসেটের জন্য ডিজাইন করা হবে যা মেল/এক্সপ্রেস ট্রেনের বিদ্যমান স্লিপার ডিজাইন থেকে আলাদা হবে।

যদিও সমস্ত বন্দে ভারত ট্রেনগুলি এখন দিনব্যাপী যাত্রায় আসন ক্ষমতা সহ চলছে, স্লিপার রাতারাতি যাত্রার জন্য যাত্রী বহন করবে বলে আশা করা হচ্ছে।

এই মুহুর্তে আসন ব্যবস্থা সহ সমস্ত বন্দে ভারত ট্রেন শতাব্দী গন্তব্যে চালানো হবে, স্লিপার সংস্করণগুলি দিল্লি-মুম্বাই এবং দিল্লি-হাওড়া রুট সহ রাজধানী রুটে চলবে বলে আশা করা হচ্ছে।

যদিও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত বাজেটে ৪০০টি বন্দে ভারত ট্রেন তৈরির ঘোষণা করেছিলেন, এবারও তিনি আরও৩০০-৪০০ বন্দে ভারত ট্রেন ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে এই ধরনের ট্রেনসেটের মোট সংখ্যা প্রায় এক হাজারে নিয়ে যাবে।

পরিকল্পনা অনুসারে, বন্দে ভারত ট্রেনগুলি সমস্ত রাজধানী, শতাব্দী এবং দুরন্ত পরিষেবাগুলির সমান্তরালে চলবে এবং সমস্ত মেল/এক্সপ্রেস ট্রেনগুলিকে পর্যায়ক্রমে প্রতিস্থাপন করবে।

পরবর্তীকালে সমস্ত মেল/এক্সপ্রেস ট্রেনগুলি ধীরে ধীরে দীর্ঘমেয়াদে স্থানীয় এবং শহরতলির ট্রেনগুলিকে বদলে ফেলা হবে। কারণ রেলওয়ের আপগ্রেড সুবিধা সহ ট্রেন পরিষেবা উন্নত করার পরিকল্পনা রয়েছে৷

Share this article
click me!