বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভার ঘুম থেকে না উঠলে মিশন চন্দ্রযান-৩ এর কী হবে?

চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে কিন্তু সেখান থেকে কোনো সংকেত পাওয়া যায়নি। কয়েকদিন আগে চাঁদে রাত হওয়ায় দুজনকেই স্লিপ মোডে রাখা হয়।

Parna Sengupta | Published : Sep 23, 2023 1:14 PM IST

ইসরো ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানকে জাগানোর জন্য ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে। ২৩ সেপ্টেম্বর শনিবার দুপুর ২টো পর্যন্ত ইসরো তার রোভার এবং বিক্রমের সাথে যোগাযোগ করতে সক্ষম হয়নি। চাঁদে সূর্য উঠেছে কিন্তু প্রজ্ঞান আর বিক্রম এখনো ঘুম থেকে জাগেনি। এরপর থেকে প্রশ্ন উঠছে যে, এই দুজন না জাগলে কী হবে? ভারতের স্বপ্নের চন্দ্র অভিযান কি ব্যর্থ বলে বিবেচিত হবে? এই সমস্ত প্রশ্নের উত্তর হল ইসরো উভয়ের মধ্যে যোগাযোগের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যাইহোক, সিগন্যাল পাঠানোর পরেও যদি যোগাযোগের চেষ্টা সফল না হয় তবে মিশন প্রভাবিত হবে না কারণ এখন পর্যন্ত সংগৃহীত সমস্ত তথ্য সম্পূর্ণ নিরাপদ।

চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে কিন্তু সেখান থেকে কোনো সংকেত পাওয়া যায়নি। কয়েকদিন আগে চাঁদে রাত হওয়ায় দুজনকেই স্লিপ মোডে রাখা হয়। উভয়ই স্লিপ মোডে যাওয়ার সাথে, মিশনের ২টি পর্যায় সফলভাবে সম্পন্ন হয়েছে। ISRO এখনও যোগাযোগ স্থাপনের চেষ্টা করছে এবং যদি যোগাযোগ করা যায়, তাহলে এখান থেকে মিশনের তৃতীয় পর্ব শুরু হবে যেখানে বোনাস তথ্য সংগ্রহ করা হবে। তবে কোনো যোগাযোগ না থাকলেও মিশনটি সম্পূর্ণ সফল।

ল্যান্ডার এবং রোভারকে স্লিপ মোডে রাখা হয়েছিল

ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ দেশাই বলেছেন যে চাঁদে রাত হওয়ায় ল্যান্ডার এবং রোভার উভয়কেই স্লিপ মোডে রাখা হয়েছিল। রাতে চাঁদের তাপমাত্রা মাইনাস ২০০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। ব্যাটারি এবং রিচার্জেবল ডিভাইসগুলি সূর্যের আলো ছাড়া কাজ করা সম্ভব ছিল না। ২০-২১ সেপ্টেম্বর থেকে চাঁদে সূর্যোদয় শুরু হয়েছিল এবং ইসরো বিজ্ঞানীরা ল্যান্ডার এবং রোভার জেগে উঠবে বলে আশা করছেন।

চন্দ্রযান-৩ মিশন সম্পূর্ণ সফল এবং এখন পর্যন্ত এর সম্পূর্ণ তথ্য বৈজ্ঞানিক সংরক্ষণাগারে সংরক্ষণ করা হয়েছে যার উপর গবেষণা চলছে। ২৩ আগস্ট, বিক্রম ল্যান্ডার চাঁদে অবতরণ করে এবং এই মিশনটি একটি চন্দ্র দিবস এবং ১৪টি পৃথিবী দিনের সমান ছিল। এর পরে, যদি বিক্রম এবং প্রজ্ঞান জেগে ওঠে তবে তাদের কাছ থেকে পাওয়া তথ্য বোনাস হবে, অন্যথায় চন্দ্রযান-৩ মিশন শেষ হয়েছে। ল্যান্ডারের চারটি পেলোড রয়েছে এবং রোভারের দুটি পেলোড রয়েছে যা থেকে প্রচুর ডেটা পাওয়া গেছে। সম্পূর্ণ তথ্য সংরক্ষণ করা হয়েছে যার উপর গবেষণা চলছে।

Read more Articles on
Share this article
click me!