Atta Price: এবার আটা মিলবে ৩০ টাকারও কমে, মূল্যবৃদ্ধি মোকাবিলায় মাস্টার স্ট্রোক মোদী সরকারের

এই আটার নাম দেওয়া হয়েছে 'ভারতের আটা'। তবে প্রতিষ্ঠানগুলো তাদের সুবিধা অনুযায়ী অন্য কোনো নামও বেছে নিতে পারে।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 5:23 PM IST

বাজারে আটার ক্রমবর্ধমান দাম যদি আপনার ঘরোয়া বাজেট নষ্ট করে, তবে এই খবরটি আপনার জন্য। কেন্দ্রীয় সরকার আপনার জন্য ভারত আটা নিয়ে আসছে, যা আপনি প্রতি কেজি মাত্র সাড়ে উনত্রিশ টাকায় পেতে পারেন। তাও অন্য কোথাও নয়, আপনার বাড়ির বাইরে সরকারের মোবাইল ভ্যানে। কেন্দ্রীয় সরকারের খোলা বাজারে বিক্রয় প্রকল্পের মাধ্যমে এই আটা পাওয়া যাচ্ছে।

এত সস্তা আটা কি করে পাওয়া যাচ্ছে

প্রকৃতপক্ষে, ওপেন মার্কেট সেল স্কিমের অধীনে, কেন্দ্রীয় সরকার ভারতের ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (এফসিআই) স্টোর থেকে মাত্র ২৩.৫০ টাকা প্রতি কেজি কম দামে বাজারে গম উপলব্ধ করেছে। এর অধীনে, কেন্দ্রীয় ভান্ডার, ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া (NAFED) এবং ন্যাশনাল কো-অপারেটিভ কনজ্যুমারস ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড (NCCF)-এর কাছে প্রায় ৩০ লক্ষ মেট্রিক টন গম উপলব্ধ করা হয়েছে। এই প্রতিষ্ঠানগুলিকে এই গমকে ময়দায় রূপান্তর করতে হবে এবং প্রতি কেজি ২৯.৫০ টাকা দরে ​​ভোক্তাদের কাছে উপলব্ধ করতে হবে। এসব প্রতিষ্ঠানের বিভিন্ন রিটেইল আউটলেট ও মোবাইল ভ্যানের মাধ্যমে এই আটা পাওয়া যাবে।

কেন্দ্রীয় ভান্ডারের খুচরা আউটলেটগুলিতে বিক্রি শুরু হয়

এই আটার নাম দেওয়া হয়েছে 'ভারতের আটা'। তবে প্রতিষ্ঠানগুলো তাদের সুবিধা অনুযায়ী অন্য কোনো নামও বেছে নিতে পারে। কেন্দ্রীয় ভান্ডারের আউটলেটগুলিতে, এই আটা বৃহস্পতিবার থেকে প্রতি কেজি ২৯.৫০ টাকা দরে ​​পাওয়া শুরু করেছে, যখন NAFED এবং NCCF একই দামে ছয়ই ফেব্রুয়ারি থেকে তাদের সরবরাহ শুরু করবে। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারও এই প্রকল্পের পর্যালোচনা করেছে।

২৫ জানুয়ারি আটার এই দাম নির্ধারণ করা হয়

২৫ জানুয়ারী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে মন্ত্রীদের একটি দল নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম পর্যালোচনা করেছে। এই বৈঠকেই এফসিআই স্টক থেকে ৩০ লক্ষ মেট্রিক টন গম OMSS-এর মাধ্যমে প্রতি কেজি ২৩.৫০ টাকা দরে বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কেন্দ্রীয় ভান্ডার, NAFED এবং NFCC ছাড়াও, এই সস্তা গম যে কোনও কর্পোরেশন, সমবায়, ফেডারেশন বা রাজ্য সরকারের স্বনির্ভর গোষ্ঠীগুলিতে উপলব্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বাজারে আটা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪০ টাকায়

আমরা যদি খোলা বাজারে গমের আটার দামের কথা বলি, তাহলে তা চলছে ৩৩ টাকার বেশি। একই সময়ে, ব্র্যান্ডেড প্যাকেটজাত আটার দাম প্রতি কেজি প্রায় ৪০ টাকা। এমন পরিস্থিতিতে প্রতি কেজি ২৯.৫০ টাকা দরে আটা পাওয়া খুবই ভালো উদ্যোগ বলে মনে করা হচ্ছে।

Share this article
click me!