করোনাভাইরাসে তৃতীয় তরঙ্গ আসন্ন, বিপদ এড়াতে আরও তিন মাসের জন্য় একাধিক পরামর্শ দিল IMA

করোনাভাইরাসের দৈনিক পরিসংখ্যন কিছুটা হলেও নিম্নগামী। এই অবস্থায় শিথিল হচ্ছে লকডাউন।তাতেই ভিড় বাড়ছে। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে চিকিৎসকদের সংগঠন আইএমএ। 

Asianet News Bangla | Published : Jul 12, 2021 2:08 PM IST

করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের হুমকির মুখে দাঁড়িয়ে রয়েছে দেশ। দ্বিতীয় তরঙ্গের ধাক্কায় কাটিয়ে ওঠার পরেই দেশের বিধিনিষেধ কিছুটা হলেও শিথিল হয়েছে। এরই মধ্যে পর্যটন স্থানগুলিতে ভিড় বাড়ছে, ধর্মীয় স্থানে জড়ো হচ্ছেন তীর্থ যাত্রীরা, ধর্মীয় অনুষ্ঠানও হচ্ছে-তাতেই উদ্বেগ প্রকাশ করছে অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA)। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে সতর্কতা অবলম্বন না করায় যে কোনও মুহূর্তে ভাইরাসটি ফিরে আসতে পারে। 

আইএমএ কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির কাছে আবেদন জানিয়েছে। বলা হয়েছে, আরও তিন মাসের জন্য করোনাভাইরাসের প্রোটোকলগুলি যাতে মানা হয় তার জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করতে হবে। পর্যটনকেন্দ্রগুলিতে পর্যটকদের আধিক্য, তীর্থ যাত্রীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যা নতুন করে দেশে উদ্বেগের কারণ হতে পারে। প্রয়োজনে ধর্মীয় উৎসবও বন্ধ করা জরুরি। আরও কয়েকমাস অপেক্ষা করে তারপর এজাতীয় কর্মসূচি গ্রহণ করা শ্রেয়। 

প্রাকৃতিক তাণ্ডবে লন্ডভন্ড হিমাচল আর উত্তরাখণ্ড, খোঁজ নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দেখুন ছবিতে

সোমবার আইএমএ রাজ্য সরকার আর কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি লিখিছে। সেখানে বলা হয়েছে আপাতত করোনাভাইরাসের নিয়মবিধির ওপর শিথিল না করার আর্জি জানিয়েছে। চিঠিতে বলা হয়েছে কোভিড মহামারারি দ্বিতীয় তরঙ্গের ভয়ঙ্কর দিক সবে পেরিয়ে এসেছে দেশ। বিশ্বব্যাপী প্রমাণ রয়েছে মহামারির ইতিহাসে তৃতীয় তরঙ্গ অনিবার্যা আর আসন্ন। সেই কারণে সংক্রমণ রুখতে করোনাবিধি জারি রাখার আবেদন জানিয়েছে। সংস্থার পক্ষ থেকে আরও জানান হয়েছে টিকা দিয়ে আর করোনাভাইরাসের উপযুক্ত প্রোটোকল যদি মানা যায় তাহলেই তৃতীয় তরঙ্গের প্রাদুর্ভাব কিছুটা হলেও আটকানো যাবে। 

আফগানিস্তান যুদ্ধ- ওসামা বিন লাদেনের মৃত্যু, আমেরিকার একটি অকাল যুদ্ধের অবসান

কোভিডের তৃতীয় তরঙ্গে বিপর্যস্ত কিউবা, খাবার আর টিকার দাবিতে পথে নাগরিকরা

চিকিৎসকদের এই সংগঠনের পক্ষ থেকে আরও বলা হয়েছে, ধর্মীয় তীর্থযাত্রা, বিশাল মানুষের সমাবেশ, পর্যটনকেন্দ্রে প্রচুর মানুষের ভিড় যদি চলতেই তবে তা করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গের ক্ষেত্রে সুপার স্প্রেডারের ভূমিকা গ্রহণ করবে। অনেকটাই একই কথা বলেছেন দেশের স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তিনি বলেছেন এই সময় ভ্রমণ প্রতিষোধমূলক ভ্রমণে পরিণত হতে পারে। অযথা ভ্রমণ বিপদও ডেকে আনতে পারে। 

Share this article
click me!