ত্রিপুরা-নাগাল্যান্ড ও মেঘালয়ে কোন দল শক্ত করতে পেরেছে নিজেদের মাটি, জেনে নিন কী সমীকরণ কাজ করবে নির্বাচনে?

বর্তমানে ত্রিপুরায় বিজেপির সরকার রয়েছে। যেখানে নাগাল্যান্ডে এনডিপিপির নেফিউ রিও মুখ্যমন্ত্রী। মেঘালয়ে এনপিপির কনরাড সাংমার সরকার রয়েছে। দুই রাজ্যেই ক্ষমতাসীন জোটের অংশ বিজেপি।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 11:31 AM IST

ত্রিপুরা, নাগাল্যান্ড এবং মেঘালয়ের বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা হল বুধবার। ঘোষণা করা হল নির্বাচনের ফলাফলের তিন। আজই জাতীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে উত্তর পূর্বের তিন রাজ্যের ভোটের নির্ঘণ্ট প্রকাশ করা হল। ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে এই তিন রাজ্যে দু'দিন ধরে হবে বিধানসভা নির্বাচন। আগামী ২৭ ফেব্রুয়ারি মেঘালয় এবং নাগাল্যান্ডে নির্বাচন হবে। ১৬ ফেব্রুয়ারি নির্বাচন হবে ত্রিপুরায়। আগামী ২ মার্চ ঘোষণা করা হবে নির্বাচনের ফলাফল। তিনটি রাজ্যের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে মার্চে।

নাগাল্যান্ড বিধানসভার মেয়াদ ১২ মার্চ, মেঘালয় বিধানসভার ১৫ মার্চ এবং ত্রিপুরা বিধানসভার ২২ মার্চ শেষ হতে চলেছে। বর্তমানে ত্রিপুরায় বিজেপির সরকার রয়েছে। যেখানে নাগাল্যান্ডে এনডিপিপির নেফিউ রিও মুখ্যমন্ত্রী। মেঘালয়ে এনপিপির কনরাড সাংমার সরকার রয়েছে। দুই রাজ্যেই ক্ষমতাসীন জোটের অংশ বিজেপি।

২০১৮ সালে তিনটি রাজ্যের ফলাফল কেমন ছিল?

ত্রিপুরা: ২০১৮ সালে প্রথমবারের মতো বিজেপি সরকার গঠিত হয়েছিল

২০১৮ সালের ত্রিপুরা বিধানসভা নির্বাচনে বিজেপি জিতেছিল। ২৫ বছর ধরে এখানে শাসন করা বামপন্থীদের ক্ষমতাচ্যুত করেছে বিজেপি। রাজ্যের মুখ্যমন্ত্রী হলেন বিপ্লব দেব। ২০২২ সালে, বিজেপি দেবের জায়গায় মানিক সাহার কাছে রাজ্যের কমান্ড হস্তান্তর করেছিল। এখন বিজেপিকে ক্ষমতায় ফেরানোর দায়িত্ব শাহের হাতে থাকবে।

আমরা যদি জেলাভিত্তিক আসনের সংখ্যা দেখি, পশ্চিম ত্রিপুরায় সর্বাধিক ১৪ টি বিধানসভা আসন রয়েছে। ২০১৮ সালে, এই সমস্ত আসন দখল করেছিল বিজেপি এবং জোটের আইপিএফটি। বিজেপি ১৪টি আসনের মধ্যে ১২টি আসন জিতেছিল, যখন বাকি দুটিতে আইপিএফটি প্রার্থীরা জয়ী হন। সিপিএমের দাপট দেখা যায় সিপাহীজলায়। সিপিএম প্রার্থীরা এখানে নয়টি আসনের মধ্যে পাঁচটিতে জেতে, যেখানে বিজেপি তিনটি এবং আইপিএফটি একটি জিতেছে। গোমতীর সাতটি আসনের মধ্যে পাঁচটি এবং দক্ষিণ ত্রিপুরায় সাতটি আসনের মধ্যে তিনটিতে বিজেপি জিতেছে। ধলাইতেও বিজেপির প্রভাব ছিল। বিজেপি ছয়টি আসনের মধ্যে পাঁচটি এবং জোটের আইপিএফটি একটিতে জিতেছে। উত্তর ত্রিপুরা, উনাকোটিতে সিপিএম এবং বিজেপি সমান সংখ্যক আসন জিতেছে।

তবে গত কয়েক মাস ধরে রাজ্যে রাজনৈতিক অস্থিরতা চলছে। একদিকে, বিজেপি ২০১৮ সালে বিজয়ী বিপ্লব কুমার দেবকে প্রতিস্থাপন করেছিল এবং মানিক সাহাকে মুখ্যমন্ত্রী করেছিল, অন্যদিকে অনেক নেতা দল থেকে বিচ্ছিন্ন হয়েছিলেন। বিজেপি নেতা হুংশা কুমার ত্রিপুরা এই বছরের আগস্টে তার ছয় হাজার উপজাতি সমর্থক সহ টিপরা মোথায় যোগদান করেছিলেন। একই সঙ্গে আদিবাসী অধিকার পার্টি বিজেপি-বিরোধী রাজনৈতিক ফ্রন্ট গঠনের চেষ্টা করছে। এর পাশাপাশি দল পরিবর্তন করছেন অনেক নেতা। বরাবরই একে অপরের তিক্ত প্রতিদ্বন্দ্বী কংগ্রেস ও সিপিএম এবার হাত মিলিয়েছে। দুই দলই একসঙ্গে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছে।

মেঘালয়: নির্বাচনের পর এনপিপি ও বিজেপি জোটে সরকার গঠন করেছে ২০১৮ সালে, রাজ্যে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এবং বিজেপি জোট সরকার গঠিত হয়েছিল। কংগ্রেস একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়। তবে তা সংখ্যাগরিষ্ঠতার সীমানায় পড়েনি। এনপিপি-বিজেপি নির্বাচনে আলাদাভাবে লড়াই করেছিল এবং জোট গঠন করেছিল। মুখ্যমন্ত্রী হন এনপিপির কনরাড সাংমা। এখানেও নির্বাচনের আগে রাজনৈতিক উত্থান-পতন অব্যাহত রয়েছে। এমনকি জোট সরকার পরিচালনাকারী এনপিপি এবং বিজেপির মধ্যেও ফাটল দেখা যাচ্ছে। সম্প্রতি দুই বিধায়ক এনপিপি থেকে পদত্যাগ করে বিজেপিতে যোগ দিয়েছেন। বলা হচ্ছে ২০১৮ সালের মতো এবারও দুই দলই আলাদাভাবে প্রতিদ্বন্দ্বিতা করবে। মেঘালয়ে নতুন সংগঠন তৈরি করেছে বিজেপি। অন্যান্য দলের অনেক নেতাকেও দলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

নাগাল্যান্ড: এখানে কোনো বিরোধী নেই, সবাই মিলে সরকার গঠন করেছে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনের আগে ক্ষমতাসীন নাগা পিপলস ফ্রন্টে (এনপিএফ) একটি বিভক্তি ছিল। বিদ্রোহীরা ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (এনডিপিপি) গঠন করে। নেফিউ রিও, দলের সিনিয়র নেতা এবং রাজ্যের মুখ্যমন্ত্রী, বিদ্রোহী গোষ্ঠীর পক্ষে। নির্বাচনের আগে এনপিএফ বিজেপির সঙ্গে জোট ভেঙেছে। বিজেপি ও এনডিপিপি একসঙ্গে নির্বাচনে লড়েছে। এনডিপিপি ১৭টি এবং বিজেপি ১২টি আসনে জয়ী হয়েছে। জোট ক্ষমতায় আসে এবং নেফিউ রিও মুখ্যমন্ত্রী হন। নেফিউ রিও মুখ্যমন্ত্রী হওয়ার পর, NPF-এর বেশিরভাগ বিধায়ক যারা ২৭টি আসন জিতেছিল তারা NDPP-তে যোগ দিয়েছিল। এতে এনডিপিপি বিধায়কের সংখ্যা ৪২ এ পৌঁছেছে। একই সময়ে, এনপিএফের মাত্র চারজন বিধায়ক অবশিষ্ট ছিলেন। পরে এনপিএফও ক্ষমতাসীন জোটকে সমর্থন দেয়। বর্তমানে রাজ্য বিধানসভার ৬০ জন বিধায়কই শাসক দলে রয়েছেন।

এবার এখানে আসন ভাগাভাগিতে বিরোধ দেখা দিতে পারে। ভারতীয় জনতা পার্টি এখন বেশি আসন দাবি করছে। এ কারণেই নির্বাচনের আগে জোটে ফাটল দেখা দিতে পারে। কয়েকদিন আগে নাগাল্যান্ড সফরে গিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর পরেই এলো এনপিএফ নেতা কুজোলুজো নিনুর বক্তব্য। তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী শাহ নাগাল্যান্ড নির্বাচনে বিজেপির কাছে আরও আসন চেয়েছেন। কুজোলুজো নিনু একটি মিডিয়া হাউসকে দেওয়া একটি সাক্ষাত্কারে বলেছেন যে এনপিএফ হল নাগাল্যান্ডের প্রাচীনতম দল এবং নিজে থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম।

শাহের আগে, বিজেপি সভাপতি জেপি নাড্ডাও সেপ্টেম্বরে নাগাল্যান্ড সফর করেছিলেন। এই সময়, তিনি ২০:৪০ ভোট শেয়ার নিয়ে এনডিপিপির সাথে নির্বাচনী ময়দানে প্রবেশের কথা বলেছিলেন। অর্থাৎ বিজেপি ২০টি আসনে এবং এনডিপিপি ৪০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তাব করেছিল। তবে এখন পর্যন্ত কোনো পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি আসেনি।

Share this article
click me!