আত্মনির্ভর ভারত! স্নাইপার রাইফেলের রপ্তানিকারক হিসেবে এবার চিনকে চমকাচ্ছে নয়াদিল্লি, কয়েক কোটির চুক্তি

এই স্নাইপার রাইফেল, এর ব্যারেল সহ সম্পূর্ণরূপে ডিজাইন এবং তৈরি করা হয়েছে ভারতে। মজার বিষয় হল, শুধুমাত্র স্নাইপার রাইফেল নয়, প্রাইভেট কোম্পানিটি বেশ কয়েকটি দেশ থেকে প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলারের গোলাবারুদ সরবরাহের জন্য চুক্তিও পেয়েছে।

Parna Sengupta | Published : Jul 10, 2024 4:23 AM IST

বেঙ্গালুরুর ছোট অস্ত্র প্রস্তুতকারক এসএসএস ডিফেন্স থেকে বড় খবর। .৩৩৮ লাপুয়া ম্যাগনাম ক্যালিবার স্নাইপার রাইফেল সরবরাহের জন্য বিদেশ থেকে একটি মেগা রপ্তানি চুক্তিতে সই করল সংস্থা। এরপর থেকে ম্যাগনাম ক্যালিবার স্নাইপার রাইফেল থেকেও উপার্জন করবে ভারত। প্রতিরক্ষা সংস্থার সূত্রগুলি জানিয়েছে যে ভারত এই প্রথম স্নাইপার ফাইলগুলি বিদেশে রপ্তানি করেছে।

এই স্নাইপার রাইফেল, এর ব্যারেল সহ সম্পূর্ণরূপে ডিজাইন এবং তৈরি করা হয়েছে ভারতে। মজার বিষয় হল, শুধুমাত্র স্নাইপার রাইফেল নয়, প্রাইভেট কোম্পানিটি বেশ কয়েকটি দেশ থেকে প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলারের গোলাবারুদ সরবরাহের জন্য চুক্তিও পেয়েছে। প্রতিরক্ষা সূত্র জানিয়েছে যে বেসরকারী সংস্থাগুলিও নিজেদের জন্য গ্রাহকদের সন্ধান করছে। এতে আত্মনির্ভর ভারত প্রকল্পও চাঙ্গা হয়ে উঠেছে। মোদী সরকারের অনুমোদন নিয়ে রপ্তানির হার বাড়াচ্ছে এই সংস্থাগুলি।

Latest Videos

ভারতের বার্ষিক প্রতিরক্ষা উৎপাদন ২০২৩-২৪ সালে প্রায় ১.২৭ লক্ষ কোটি টাকার রেকর্ড উচ্চতায় পৌঁছে যাবে, মেক ইন ইন্ডিয়া প্রোগ্রাম থেকে এমনই আশা করছে মোদী সরকার। একটি সূত্র জানিয়েছে, "ভারত এখন বন্দুক থেকে শুরু করে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং ছোট অস্ত্রের মতো বিপুল সংখ্যক সরঞ্জাম তৈরি ও রপ্তানি করছে। এতদিন ভারত এই সিস্টেমগুলির আমদানিকারক ছিল, কিন্তু এখন আমরা সেগুলি রপ্তানি শুরু করেছি।"

সূত্র জানায়, এসএসএস ডিফেন্স ইতোমধ্যে স্নাইপার রাইফেল রপ্তানি সম্পন্ন করেছে, যেগুলো ১৫০০ মিটার বা তার বেশি রেঞ্জের লক্ষ্যবস্তুতে রয়েছে। তিনি বলেছিলেন যে এই দেশগুলির প্রতিনিধিদল বেঙ্গালুরুতে কোম্পানির উত্পাদন ও পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছে এবং আলোচনা করছে।

এই রাইফেলের প্রচুর রপ্তানি সম্ভাবনা রয়েছে, কারণ অন্তত ৩০টি দেশ .338 লাপুয়া ম্যাগনাম স্নাইপার ব্যবহার করে এবং এক ডজনেরও বেশি নির্মাতারা বিভিন্ন কনফিগারেশনে এই ক্যালিবারে রাইফেল তৈরি করে। ভারত স্নাইপার রাইফেল রপ্তানি শুরু করেছে, তবে ভারতীয় সেনাবাহিনী গত কয়েক বছর ধরে এটি খুঁজছিল। ২০১৯ সালে, সেনাবাহিনীর নর্দার্ন কমান্ড ব্যারেট সীমিত সংখ্যক .50 ক্যালিবার M95 এবং 338 লাপুয়া ম্যাগনাম স্করপিও TGT সংগ্রহ করেছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
Suvendu Adhikari Live : কি ফাঁস হতে চলেছে! সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী, সরাসরি
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood