ভারত পাকিস্তান সীমান্তে সেনার জন্য স্থায়ী বাঙ্কার, কাজ চলছে যুদ্ধকালীন তৎপরতায়

এ এলাকায় প্রায়ই পাকিস্তানি জেলে ও মাছ ধরার নৌকার অনুপ্রবেশ ঘটছে। এর পরিপ্রেক্ষিতে, সূত্র জানিয়েছে, ভূজ সেক্টরের সাথে এই এলাকায় আটটি বহুতল বাঙ্কার ফাঁড়ি নির্মাণের জন্য ৫০ কোটি টাকা অনুমোদন করা হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 2, 2023 5:21 PM IST

ভারত প্রথমবারের মতো গুজরাটে পাকিস্তানের সাথে আন্তর্জাতিক সীমান্তে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্যার ক্রিক এবং হারামি নালা জলাভূমি এলাকায় বিএসএফ সেনাদের মোতায়েনের জন্য কংক্রিটের স্থায়ী ভার্টিকাল বাঙ্কার নির্মাণ করছে। সোমবার সরকারি সূত্র এ তথ্য জানিয়েছে।

আটটি বহুতল বাঙ্কার নির্মাণের জন্য ৫০ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। এ এলাকায় প্রায়ই পাকিস্তানি জেলে ও মাছ ধরার নৌকার অনুপ্রবেশ ঘটছে। এর পরিপ্রেক্ষিতে, সূত্র জানিয়েছে, ভূজ সেক্টরের সাথে এই এলাকায় আটটি বহুতল বাঙ্কার ফাঁড়ি নির্মাণের জন্য ৫০ কোটি টাকা অনুমোদন করা হয়েছে।

২০২২ সালে বিএসএফ ২২ জন পাকিস্তানি জেলেকে ধরেছিল

সরকারী পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালে বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) গুজরাটের এই এলাকা থেকে ২২ জন পাকিস্তানি জেলেকে গ্রেপ্তার করেছিল। সেই সঙ্গে ৭৯টি মাছ ধরার নৌকাও বাজেয়াপ্ত করা হয়েছে। একই বছরে (২০২২), বিএসএফ ২৫০ কোটি টাকার হেরোইন এবং ২.৪৯ কোটি টাকার চরস উদ্ধার করে।

হারামী নালা জলাভূমি এলাকায় পাঁচটি স্থাপনা নির্মাণ করা হবে

তিনটি স্তম্ভ-আকৃতির টাওয়ার ভারত ও পাকিস্তানের মধ্যে ৪০৫০ কিলোমিটার জলাভূমি এলাকা স্যার ক্রিকে স্থাপন করা হচ্ছে, সূত্র জানিয়েছে। ৯০০ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত হারামি নালা এলাকায় কেন্দ্রীয় পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (CPWD) এই ধরনের পাঁচটি কাঠামো তৈরি করবে।

১৫ জন সশস্ত্র বিএসএফ সদস্য শ্রমিকদের রক্ষা করছেন

কর্মকর্তারা বলেছেন যে ৪২-ফুট লম্বা ভার্টিকাল বাঙ্কারের প্রতিটির উপরের তলায় নজরদারি সরঞ্জাম এবং রাডারের জন্য জায়গা থাকবে এই অঞ্চলে নজর রাখার জন্য। বাকি দুটি তলায় প্রায় 15 জন সশস্ত্র বিএসএফ সদস্য এবং তাদের রসদ রাখার ক্ষমতা থাকবে।আধিকারিকদের মতে, এই বাঙ্কারগুলি ভারতীয় ভূখণ্ডের লাখপত ওয়ারী বেট, দাফা বেট এবং সমুদ্র বেটে খাড়ি এলাকার পূর্ব দিকে তৈরি করা হচ্ছে।

মার্চের মধ্যে শেষ হবে তিনটি বাঙ্কার নির্মাণের কাজ

মার্চের মধ্যে স্যার ক্রিক এলাকায় তিনটি বাঙ্কার নির্মাণের কাজ শেষ হওয়ার কথা। CPWD এর জন্য শ্রমিকদের নিযুক্ত করেছে। বিএসএফের একটি দল এই শ্রমিকদের সশস্ত্র নিরাপত্তা দিচ্ছে। বিএসএফ-এর এক ঊর্ধ্বতন আধিকারিক জানিয়েছেন, এপ্রিলের পর থেকে সাগর উত্তাল হয়ে ওঠে, তাই যুদ্ধের ভিত্তিতে কাজ চলছে। গত বছর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের গুজরাট সীমান্তে যাওয়ার পর বাঙ্কার তৈরির জন্য বিএসএফের ডিজি পঙ্কজ কুমার সিং পদক্ষেপ নেন।

Share this article
click me!