৭ কেন্দ্রের উপনির্বাচনে ৪ আসনে এগিয়ে রয়েছে বিজেপি, মহারাষ্ট্রে অবাধে এগোচ্ছে উদ্ধব ঠাকরের দল

রবিবার সকালে ষষ্ঠ রাউন্ডের গণনা অনুযায়ী সাত আসনের মধ্যে চারটে আসনে এগিয়ে রয়েছে বিজেপি। বিহার রাজ্যে মোট ২টি আসনে এগিয়ে আছে আরজেডি দল।

Sahely Sen | Published : Nov 6, 2022 6:16 AM IST

ভারতে আজ ৭টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোটগণনার দিন। বিহার, মহারাষ্ট্র, হরিয়ানা, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ এবং ওড়িশা, এই ৫ রাজ্যের মোট ৭টি কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল গত ৩ নভেম্বর। আজ সেই নির্বাচনের ফলাফলের অপেক্ষায় সমস্ত রাজনৈতিক দল। রবিবারের ষষ্ঠ রাউন্ডের গণনা অনুযায়ী সাত আসনের মধ্যে চারটে আসনে এগিয়ে রয়েছে বিজেপি। বিহার রাজ্যে ১টি আসনে এগিয়ে আছে আরজেডি দল। এগিয়ে দুটি আসনে। মহারাষ্ট্রের লড়াইয়ে প্রায় একুশ হাজারেরও বেশি ভোটে এগিয়ে আছেন উদ্ধব ঠাকরের শিবসেনা শিবিরের প্রার্থী।

অন্ধেরীর পূর্ব বিধানসভা উপনির্বাচনের সময় থেকে রাজনীতির ময়দানে শিবসেনার হয়ে নিজের জায়গা পুনরুত্থানের পরিকল্পনা জোরদার করে তুলেছেন উদ্ধব ঠাকরে। ২০২২-এর ভোটে এই কেন্দ্রে ভোট পড়েছে প্রায় ৩২ শতাংশের কাছাকাছি। উপনির্বাচনের লড়াইতে উদ্ধবের পক্ষ থেকে লড়ছেন ঋতুজা লাটকে। প্রাথমিক রাউন্ডের গণনার পর দেখা গেছে ঋতুজাই এগিয়ে রয়েছেন তাঁর কেন্দ্রে। ঋতুজা লাটকের স্বামী শিবসেনার বিধায়ক রমেশের মৃত্যুর কারণেই এই কেন্দ্রে উপনির্বাচন হয়েছে। যদিও এই কেন্দ্রের লড়াইতে বিজেপি-একনাথ জোট থেকে কোনও প্রার্থী দেওয়া হয়নি। কংগ্রেস, এনসিপি উদ্ধব শিবিরের প্রার্থীকেই সমর্থন করছে।

অন্যদিকে হরিয়ানার প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী ভজনলালের পুত্র তথা প্রাক্তন কংগ্রেস বিধায়ক কুলদীপ বিষ্ণোই আদমপুর আসনে বিজেপির হয়ে ভোট লড়ছেন। এই কেন্দ্রের উপনির্বাচনে কুলদীপ এগিয়ে রয়েছেন। এই আসনে বিজেপির পাশাপাশি প্রার্থী দিয়েছে কংগ্রেস এবং আপ।

বিহারের মোকামা কেন্দ্রের ভোটে পিছিয়ে পড়েছে বিজেপি। সেই আসনে এগিয়ে রয়েছেন আরজেডি প্রার্থী নিলম দেবী, প্রায় ১২ হাজার ভোটে এগিয়ে রয়েছেন তিনি। বিহারের গোপালগঞ্জ কেন্দ্রে প্রথমে এগিয়ে ছিলেন আরজেডি প্রার্থী মোহন প্রসাদ গুপ্ত, তবে কিছুক্ষণ আগে প্রায় ১ হাজার ভোটের তফাতে বিজেপি প্রার্থী কুসুম দেবীর চেয়ে কিছুটা পিছিয়ে পড়েছেন তিনি।

তেলঙ্গানার মুনুগোড়ে কেন্দ্রের উপনির্বাচনে খুব কম ব্যবধানে এগিয়ে রয়েছেন তেলঙ্গানা রাষ্ট্র সমিতির প্রার্থী প্রাক্তন বিধায়ক কুসুকুন্তলা প্রভাকর রেড্ডি। তাঁর চেয়ে মাত্র কয়েকশো ভোটের তফাতে পিছিয়ে আছেন বিজেপি প্রার্থী কোমাতিরেডি রাজ গোপাল রেড্ডি। কংগ্রেস ছেড়ে বিজেপি যোগ দেওয়ার সময় কোমাতিরেডি রাজ গোপাল রেড্ডি বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। তাই এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই কেন্দ্রের গণনায় প্রায় ১৬ হাজার ভোটের তফাতে প্রতিপক্ষদের থেকে অনেকটাই পিছিয়ে পড়েছেন কংগ্রেসের পালভাই শ্রাবন্তী।

উত্তরপ্রদেশের গোলা গোরখনাথ কেন্দ্রের উপনির্বাচনে এগিয়ে বিজেপি। বিধায়ক অরবিন্দ গিরির মৃত্যুর পর এই আসনটি ফাঁকা হয়ে পড়ে, তারপর উপনির্বাচনে বিজেপির হয়ে লড়তে আসেন আমন গিরি, প্রতিপক্ষ সমাজবাদী পার্টির বিনয় তিওয়ারির থেকে বর্তমানে তিনি এগিয়ে রয়েছেন প্রায় ২৮ হাজার ভোটের তফাতে। এই কেন্দ্রের উপনির্বাচনে অংশ নিচ্ছে না কংগ্রেস ও মায়াবতীর বহুজন সমাজ পার্টি।

ওড়িশা রাজ্যে ধামনগর কেন্দ্রে প্রায় ৪ হাজার ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছে বিজেপি। গেরুয়া শিবিরের পক্ষ থেকে ধামনগরে লড়ছেন সূর্যবংশী সুরজ। তাঁর সঙ্গে টক্কর দিচ্ছে বিজু জনতা দল। এই উপনির্বাচনে তাদের মুখ অবন্তী দাস।

 

আরও পড়ুন-
মোদীর জন্মদিনে সুদূর নামিবিয়া থেকে মধ্যপ্রদেশ, কোয়ারেন্টাইন শেষে কুনো-র জঙ্গলে মুক্তি পেল ২ আফ্রিকান চিতা
দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলায় থাকতে পারে মেঘলা আকাশ, অন্যান্য জেলার আবহাওয়ার রিপোর্ট কী বলছে?
শিয়ালদহ শাখায় একাধিক লোকাল ট্রেন বাতিল, ট্রেনের যাত্রাপথ পরিবর্তনেও হয়রানি নিত্যযাত্রীদের

Share this article
click me!