India Gate: ইন্ডিয়া গেট ঔপনিবেশিক স্থাপত্য, তবে সেনারা ভারতীয় ছিলেন-প্রাক্তন সেনা

সরকারি সূত্রে জানানো হয়েছে, অমর জওয়ান জ্যোতির যে আগুন জ্বলছে তার মাধ্যমে ১৯৭১ সাল ও অন্য যুদ্ধগুলিতে শহিদ হওয়া জওয়ানদের শ্রদ্ধা জানানো হয়েছে। কিন্তু, সেখানে ১৯৭১ সাল ছাড়া আর অন্য কোনও যুদ্ধে শহিদ জওয়ানদের নাম নেই। 

Parna Sengupta | Published : Jan 21, 2022 7:07 PM IST

প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের সকালে অমর জওয়ান জ্যোতিতে শ্রদ্ধা জানান দেশের রাষ্ট্রপতি, দেশের প্রধানমন্ত্রী, নৌবাহিনী, বায়ুসেনা ও স্থলসেনার প্রধান। প্রধানমন্ত্রী হওয়ার পর সেখানেই শ্রদ্ধা জানাতেন নরেন্দ্র মোদীও। সরকারি সূত্রে জানানো হয়েছে, অমর জওয়ান জ্যোতির যে আগুন জ্বলছে তার মাধ্যমে ১৯৭১ সাল ও অন্য যুদ্ধগুলিতে শহিদ হওয়া জওয়ানদের শ্রদ্ধা জানানো হয়েছে। কিন্তু, সেখানে ১৯৭১ সাল ছাড়া আর অন্য কোনও যুদ্ধে শহিদ জওয়ানদের নাম নেই। 

ইন্ডিয়া গেট (India Gate) তৈরি করেছিল ইংরেজরা (British)। এই স্থাপত্য ঔপনিবেশিক শাসনেরই (colonial legacy) ধারক বাহক বলে দাবি করেছে কেন্দ্র (Centre)। তাদের যুক্তি, ‘ইন্ডিয়া গেটে যে মুষ্টিমেয় শহিদের নাম খোদাই করা রয়েছে, তাঁরা প্রথম বিশ্বযুদ্ধে এবং ইন্দো-আফগান যুদ্ধে ব্রিটিশদের হয়ে লড়াই করতে গিয়ে শহিদ হন। তাই ইন্ডিয়া গেট ঔপনিবেশিক শাসনেরই প্রতীক।

ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল নাকি ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি-এই বিতর্কে মতামত দিয়েছেন বহু প্রাক্তন সেনা আধিকারিক। বিশেষ করে যারা ১৯৬৫ এবং ১৯৭১ সালের যুদ্ধে লড়াই করেছিলেন, তারা এই বিষয়ে রীতিমতো বিরক্তি প্রকাশ করেছেন। কারণ তাঁদের মতে ইন্ডিয়া গেট ঔপনিবেশিক স্থাপত্যের প্রতীক হলেও, যুদ্ধে যাঁরা লড়াই করেছিলেন, তাঁরা প্রত্যেকে ভারতীয় ছিলেন। 

কর্নেল দীনেশ কুমার (অবসরপ্রাপ্ত) - "অমর জওয়ান জ্যোতি ১৯৭১ সালের যুদ্ধের পরে তৈরি করা হয়। এটি শুধুমাত্র সেই সাহসী সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য যারা আমাদের ভবিষ্যতের জন্য তাদের বর্তমানকে উৎসর্গ করেছেন। এটি সেই সৈনিকদের স্মরণ করার জন্য একটি বিনীত পদক্ষেপ।"

কর্নেল রাজেন্দ্র ভাদুড়ী (অবসরপ্রাপ্ত)- "জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ এবং অমর জওয়ান চিরন্তন শিখা থাকতে পারে। একটিকে নিভিয়ে অন্যটি চালিয়ে যাওয়ার কিছু নেই। অমর জওয়ান জ্যোতি নিজেই একটি আইকন। এই শিখাকে নিভিয়ে ফেলার কোনো মানে হয় না কারণ এটি একটি ইতিহাসের অংশ। আমাদের গৌরব। ইন্ডিয়া গেট ব্রিটিশ ঔপনিবেশিক কাঠামোর মধ্যে একটি হতে পারে কিন্তু বিভিন্ন যুদ্ধে যে সেনারা জীবন দিয়েছেন তাদের নাম ভারত এবং অমর জওয়ান জ্যোতিতে সারাজীবন থাকবে। ১৯৭১ সালের যুদ্ধের গৌরবকে মুছে ফেলা সহজ নয়। কয়েক বছর আগে এই সরকার ২০১৯ সালে আনুষ্ঠানিকভাবে বলেছিল যে অমর জওয়ান জ্যোতি আলাদাভাবে জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধ নির্বিশেষে বন্ধ করা হবে না। গত তিন বছরে কী পরিবর্তন হয়েছে? ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে সব সেনার নাম খোদাই করা হয়েছে। তাহলে কি সারাদেশে অন্য সব যুদ্ধ স্মারক ভেঙে ফেলছে? এটা যদি রাজনীতি হয় তাহলে লজ্জাজনক।"

এয়ার ভাইস মার্শাল কপিল কাক (অবসরপ্রাপ্ত)- "শিখা সেই সমস্ত কর্মীদের অবদানকে স্মরণ করে যারা তাদের জীবন দিয়েছেন, যুদ্ধের সময় শহিদ হয়েছিলেন। এটি বিশ্বযুদ্ধের সময় ভারতীয় বাহিনীর অবদানের জন্য একটি শ্রদ্ধাঞ্জলি। এক অর্থে, এটি অবদানের জন্য বিশ্বব্যাপী অভিবাদনকে চিহ্নিত করে। বিশ্বযুদ্ধে এবং ১৯৭১ সালের যুদ্ধের সময়ও ভারতীয় সামরিক বাহিনী যে কৃতিত্ব দেখিয়েছিল, এটা তার প্রতীক।

"জাতীয় ওয়ার মেমোরিয়াল প্রতিষ্ঠার সাথে সাথে, সরকার দুটিকে বিচ্ছিন্ন করেছে। এখন শুধু জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে শিখা জ্বালানো হবে। আমি এর সাথে একমত নই। আপনি ইতিহাস থেকে দূরে থাকতে পারেন না। সেই যুদ্ধগুলি কি কম গুরুত্বপূর্ণ, যে যুদ্ধগুলিতে ভারতীয় সেনারা যোগ দিয়েছিল। আসল বিষয়টি হল যে সেগুলি প্রথম বিশ্বযুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দেওয়া ভারতের অবদান ছিল।" 

মেজর জেনারেল অশোক কুমার (অবসরপ্রাপ্ত) - " নিভিয়ে ফেলা ছাড়াই শিখা একত্রিত করুন। এই কাজটিও সম্ভব। ঐতিহ্যের সাথে অগ্রগতি আদর্শ হওয়া উচিত।"

এয়ার ভাইস মার্শাল মনমোহন বাহাদুর (অবসরপ্রাপ্ত)

"ইন্ডিয়া গেটে 'ইটারনাল ফ্লেম' আইকনিক ছিল। ব্যক্তিগতভাবে আমরা সবাই আমাদের জীবনের একটি অংশ হারাবো। কমনওয়েলথ গ্রেভস কমিশন প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে মারা যাওয়া সৈন্যদের জন্য সারা বিশ্বের কবর রক্ষণাবেক্ষণ করে -- এবং তা চালিয়ে যাবে। এটি একটি দুঃখের বিষয় যে আইকনিক ইন্ডিয়া গেটে আমাদের 'অনন্ত শিখা' নিভে যাচ্ছে। এর সঙ্গে বড় হয়েছে একটি প্রজন্ম।"

Share this article
click me!