Poverty: চরম দারিদ্র দূরীকরণে সাফল্য পেয়েছে ভারত, দাবি বিশেষজ্ঞদের

গত এক দশকে ভারতীয় অর্থনীতির উন্নতি হয়েছে। শহরাঞ্চলের পাশাপাশি প্রান্তিক মানুষেরও আর্থিক অবস্থার উন্নতি হয়েছে বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা।

Soumya Gangully | Published : Mar 2, 2024 10:18 AM IST / Updated: Mar 02 2024, 05:08 PM IST

লোকসভা নির্বাচনের আগে ভারতের আর্থিক অবস্থা ও দারিদ্র দূরীকরণ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হল। বিশেষজ্ঞদের দাবি, ভারতে চরম দারিদ্র দূরীকরণ করা সম্ভব হয়েছে। দেশের আর্থিক উন্নতির ফলে এই সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, গত এক দশক ধরে সমীক্ষা চালানো হয়েছে। তার ভিত্তিতেই দেশের আর্থিক উন্নতি ও দারিদ্র দূরীকরণের বিষয়টি জানা গিয়েছে। ব্রুকিংস ইনস্টিটিউশনের হয়ে একটি প্রতিবেদনে আন্তর্জাতিক অর্থভাণ্ডারের প্রাক্তন এগজিকিউটিভ ডিরেক্টর সুরজিৎ এস ভাল্লা এবং অ্যালবানি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট অ্যাসিস্ট্যান্ট করণ ভাসিন জানিয়েছেন, ভারতে গত কয়েক বছরে দারিদ্র অনেক কমে গিয়েছে। এর ফলে ভারতে এখন যেসব সামাজিক কল্যাণমূলক প্রকল্পগুলি রয়েছে, সেগুলির ক্ষেত্রে বদল করা উচিত বলেও মতপ্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, যাঁদের একান্ত প্রয়োজন শুধু তাঁদের জন্যই সামাজিক কল্যাণমূলক প্রকল্পের ব্যবস্থা করা উচিত।

এক দশক পর দারিদ্র দূরীকরণের তথ্য প্রকাশ

২০১১-১২ সালের পর ভারতে আর্থিক উন্নতি ও দারিদ্র দূরীকরণ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে ভারতীয় নাগরিকদের বিভিন্ন খাতে খরচের তথ্যের ভিত্তিতেই দারিদ্র দূরীকরণের ক্ষেত্রে সাফল্যের দাবি করা হচ্ছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মডিফায়েড মিক্সড রিকল পিরিয়ডের মাধ্যমে ভারতে দারিদ্র দূরীকরণ এবং দেশের আর্থিক অবস্থা সংক্রান্ত উপযুক্ত তথ্য পাওয়া গিয়েছে।

ভারতে আর্থিক অবস্থা জরিপের পদ্ধতি বদল

১৯৭৭-৭৮ অর্থবর্ষ থেকে ২০১১-১২ পর্যন্ত ইউনিফর্ম রিকল পিরিয়ড পদ্ধতির মাধ্যমে ভারতে আর্থিক সমীক্ষা চালানো হয়। তবে ২০১১-১২ অর্থবর্ষ থেকে ২০২২-২৩ অর্থবর্ষ পর্যন্ত আর্থিক সমীক্ষার ক্ষেত্রে মডিফায়েড মিক্সড রিকল পিরিয়ড পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এই সমীক্ষায় ভারতের আর্থিক অবস্থা, আর্থিক উন্নতি, অসাম্য ও দারিদ্র দূরীকরণের বিষয়টি উঠে এসেছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

এবারের অন্তর্বর্তী বাজেট নিয়ে বিশেষ পরীক্ষানিরীক্ষা চালায়নি মোদী সরকার, কেন?

'অন্তবর্তী বাজেট অমৃত কালের সূচনা করেছে', নির্মালার বাজেটের প্রশংসায় পঞ্চমুখ রাজীব চন্দ্রশেখর

দেশের দারিদ্রের মোকাবেলায় নির্মলা সীতারমনের বাজেট, কী প্রভাব শেয়ার বাজারে

Share this article
click me!