ব্রিটেনে ভারতীয় দূতাবাসে হামলার পর নয়াদিল্লির ব্রিটিশ দূতাবাসের সামনে থেকে সরিয়ে দেওয়া হল সমস্ত বাহ্যিক নিরাপত্তা

ব্রিটেনে খালিস্তানপন্থীদের দ্বারা ভারতীয় দূতাবাসে হামলা এবং জাতীয় পতাকা নামিয়ে দেওয়ার ঘটনার পর নয়াদিল্লিতে অবস্থিত ব্রিটিশ দূতাবাসের সামনে থেকে সরিয়ে দেওয়া হল সমস্ত বাহ্যিক নিরাপত্তা, এবার কি ঋষি সুনকের দেশের সাথে ‘বদলা’-র ভূমিকায় চলে গেল ভারত? 

Web Desk - ANB | Published : Mar 22, 2023 12:38 PM IST

১৮ মার্চ ভারত থেকে ‘নিরুদ্দেশ’ হয়েছেন পঞ্জাবের খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং সান্ধু। তাঁর পলায়নের ২ দিন পরই রবিবার ব্রিটেনে লন্ডনের ভারতীয় দূতাবাসে ‘খালিস্তান’-এর পতাকা নিয়ে গিয়ে প্রায় তাণ্ডব চালিয়ে ভারতের পতাকা নামিয়ে দিয়েছেন খালিস্তানিরা। এই ঘটনায় ভারতীয় দূতাবাসে কেন পর্যাপ্ত নিরাপত্তা দিতে পারেনি ব্রিটেন প্রশাসন? সেবিষয়ে আন্তর্জাতিক মহলে জোরালো প্রশ্ন তুলেছিল ভারত। সেই ঘটনার পর আজ পালটা পদক্ষেপ নিল ভারত সরকার।

ব্রিটেনে ভারতীয় দূতাবাসে ‘হামলা’-র পালটা তীর হানল মোদী সরকার। দেশের রাজধানী নয়াদিল্লিতে অবস্থিত ব্রিটিশ দূতাবাসের সামনে থেকে সমস্ত ধরনের বাহ্যিক নিরাপত্তা সরিয়ে নেওয়া হল বুধবার। এদিন বিকাল থেকেই দেখা গেছে, দিল্লির চাণক্যপুরীর শান্তিপথে অবস্থিত ব্রিটিশ দূতাবাসের বাইরে আর কোনও ভারতীয় নিরাপত্তাবাহিনীর প্রহরা নেই। শুধু এখানেই শেষ নয়, ভারতে বসবাসকারী ব্রিটেনের দূত অ্যালেক্স এলির রাজাজি মার্গের বাসভবনের সামনে থেকেও সরিয়ে নেওয়া হয়েছে সমস্ত ব্যারিকেড, বাঙ্কার এবং পিসিআর ভ্যান।

যদিও, লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় ইতিমধ্যেই গ্রেফতার হয়েছেন ‘ওয়ারিস পঞ্জাব দে’ দলের নেতা অমৃতপাল সিং-এর সহযোগী অবতার সিং খান্দা নামের এক খালিস্তানি কর্মী। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই দ্বারা তিনি মদত পাচ্ছিলেন এবং এই নেতাই নাকি অমৃতপাল সিং-কে দুবাই থেকে ভারতে নিয়ে এসেছিলেন বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। তবে, ব্রিটেনের হামলার ঘটনায় ভারতের নিরাপত্তা সরিয়ে নেওয়ার পদক্ষেপকে বেশ জোরালো আস্ফালন বলে মনে করেছেন বিশেষজ্ঞরা। তবে, সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার ছবি দেখে কোনও কোনও দিল্লিবাসী দাবি করেছেন যে, এই ঘটনা মোটেই সম্পূর্ণ সত্য নয়। তাঁরা বলছেন, লন্ডনে ভারতীয় দূতাবাসে হামলার খবর ছড়িয়ে পড়ার পর ভারতে অবস্থিত লন্ডনের দূতাবাসে পালটা হামলা হতে পারে, এই আশঙ্কা করে রবিবারের পর থেকে ব্রিটিশ দূত এবং দূতাবাসের সামনে নিরাপত্তা অনেকটাই বাড়িয়ে দিয়েছিল ভারত সরকার, বুধবার বিকেলে সেই বাড়তি নিরাপত্তাই সরিয়ে নেওয়া হয়েছে বলে অনেকে ভাবছেন যে, কেন্দ্র সরকারের তরফ থেকে পর্যাপ্ত নিরাপত্তা হটিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-

২৪ মার্চ বারাণসীতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ১ হাজার ৭৮০ কোটি টাকার প্রকল্পের সূচনা
গুরুদ্বারে ঢুকে বিয়ের অনুষ্ঠানে বন্দুক দেখিয়ে খাবার চেয়েছিলেন অমৃতপাল, কল করার পর ভেঙে দিয়েছিলেন ধর্মপ্রচারকের মোবাইল 
‘মামা-ভাগ্নির পরিচয়ে অয়নের সঙ্গে থাকতাম না’, জানালেন শ্বেতা, উত্তরপাড়ার ইমন গঙ্গোপাধ্যায়ের অ্যাকাউন্টেও ঢুকেছিল টাকা

Share this article
click me!