G20 Summit: জি ২০ বৈঠকে ক্রিপ্টো নীতি থেকে রাশিয়া ইউক্রেন যুদ্ধ- ৫টি ক্ষেত্রে ভারত পাশে পেয়েছে বিশ্বকে

জি২০ সম্মেলনের আয়োজক দেশ হিসেবে বেশ কতগুলি প্রস্তাব পেশ করেছিল এই দেশ। সেগুলির অধিকাংশই সর্বসম্মতভাবে পাশ হয়েছে। যারমধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল ইউরোপীয় ইউনিয়ন,ইউক্রেন যুদ্ধ, সবুজ উন্নয়নের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

 

Saborni Mitra | Published : Sep 9, 2023 2:38 PM IST / Updated: Sep 09 2023, 08:12 PM IST

জি২০ শীর্ষ সম্মেলনে কূটনীতির একাধিক ক্ষেত্রে সফল হয়েছে ভারত। সম্মেলনের আয়োজক দেশ হিসেবে বেশ কতগুলি প্রস্তাব পেশ করেছিল এই দেশ। সেগুলির অধিকাংশই সর্বসম্মতভাবে পাশ হয়েছে। যারমধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল ইউরোপীয় ইউনিয়ন,ইউক্রেন যুদ্ধ, সবুজ উন্নয়নের মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

প্রথম হল ইউক্রেন যুদ্ধ

যুদ্ধের বিরুদ্ধে শান্তি প্রস্তাব পেশ করে ভারত। রাশিয়ার নাম না করেই ইউক্রেন যুদ্ধের নিন্দা করা হয়। সেখানে ভারত পাশে পেয়েছিল চিন আর রাশিয়াকে। বলা যেতে পারে নতুন দিল্লির ঘোষণায় ইউক্রেনের রেফারেন্সে একমত হতে ভারত পাশে পেয়েছিল রাশিয়া আর ইউক্রেনকে। বাকি দেশগুলিও ভারতকে সমর্থন করে।

উন্নয়ন

২০১৬ সালের জি২০ সম্মেলনে গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির উপর ভারত ফোকাস করেছে। শক্তিশালী, টেকসই, ভারসাম্যপূর্ণ, এবং অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির ওপর জোর দেওয়া হয়েছে।

আফ্রিকান ইউনিয়ন

সম্মেলনের আয়োজক ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে শনিবার আফ্রিকান ইউনিয়ন আনুষ্ঠানিকভাবে G20-এর নতুন সদস্য হিসেবে আসন গ্রহণ করেছে। সম্মেলনের আগে থেকেই এই বিষয়টি নিয়ে সক্রিয় ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি একাধিক চিঠিও লেখেন বিষয়টি নিয়ে।

সবুজ উন্নয়ন

জলবায়ু পরিবর্তন গোটা বিশ্বের কাছে একটি জ্বলন্ত সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় দূষণ কমাতে বিশ্বের দেশগুলি একাধিকবার কথাবার্তা বলেছে। সবুজ উন্নয়নের ওপর জোর দেওয়া হয়েছে। জীবাশ্ম শক্তি অর্থাৎ পেট্রোল বা ডিজেলের পরিবর্তে প্রাকৃতিক শক্তির ব্যবহার বাড়াতে জোর দেওয়া হয়েছে। দিল্লিতে জি২০ সম্মেলনে ভারত লাইফস্টাইল ফর এনভায়রনমেন্ট (LiFE) বিষয়ে ঐকমত্য হয়েছে।

SDG-তে অগ্রগতি

ভারতের G20 প্রেসিডেন্সির সময় তৈরি করা এই অনলাইন প্ল্যাটফর্মটি G20 দেশগুলির অনুকরণীয় টেকসই পর্যটন অনুশীলন, কেস স্টাডি এবং পর্যটন ক্ষেত্রের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির (SDGs) সাথে সামঞ্জস্যপূর্ণ অন্তর্দৃষ্টি প্রদর্শন করার জন্য ডিজাইন করা হয়েছে।

ক্রিপ্টো-মুদ্রা নিয়ন্ত্রণ

জি২০ মঞ্চ থেকে ক্রিপ্টো মুদ্রা নিয়ন্ত্রণের বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলি সায় দিয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন ভার্চুয়াল ডিজিটাল সম্পদ নীতিতে বিশ্বের দেশগুলি সায় দিয়েছে। ক্রিপ্টো সম্পদের বিষয়ে স্পষ্ট নীতির জন্য বিশ্বব্যাপী চাপ গতি পেয়েছে।

 

Read more Articles on
Share this article
click me!