International Flight : ১৫ই ডিসেম্বর থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক বিমান চলাচল, ঘোষণা কেন্দ্রের

১৫ই ডিসেম্বর থেকে চালু হতে চলেছে নির্ধারিত আন্তর্জাতিক ফ্লাইট। সূত্রের মতে, ভারত ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে ১৪টি দেশ ছাড়া, নির্ধারিত আন্তর্জাতিক ফ্লাইট অপারেশন ফের শুরু করবে। 

Parna Sengupta | Published : Nov 26, 2021 2:51 PM IST

বড় ঘোষণা কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের (Ministry of Civil Aviation)। ১৫ই ডিসেম্বর (December 15) থেকে চালু হতে চলেছে নির্ধারিত আন্তর্জাতিক ফ্লাইট (international flights)। সূত্রের মতে, ভারত(India) ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে ১৪টি দেশ ছাড়া, নির্ধারিত আন্তর্জাতিক ফ্লাইট (scheduled international flights) অপারেশন ফের শুরু করবে। তবে মন্ত্রকের তরফে জানানো হয়েছে এই ১৪টি দেশের সাথে যে এয়ার-বাবল ফ্লাইট ব্যবস্থা চালু রয়েছে, তা অব্যাহত থাকবে। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে জারি করা বিবৃতিতে যে দেশগুলিকে করোনা সংক্রমণের হাই রিস্ক জোনে রাখা হয়েছিল, সেই সব দেশের সঙ্গে আন্তর্জাতিক উড়ান রুট বন্ধ রেখেছিল কেন্দ্র। এই দেশগুলিকে তিনটি বিভাগে ভাগ করা হয়েছে।

নতুন কোভিড-১৯ ভেরিয়েন্টের বিষয়ে প্রশ্নের জবাবে, বিদেশ মন্ত্রকের আধিকারিক মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, এই বিষয়টি নিয়ে এখনও পর্যাপ্ত আলোচনা হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্রিফিং পেয়েছে কেন্দ্র। পরবর্তী সিদ্ধান্ত বিস্তারিত আলোচনা করে নেওয়া হবে। এখনই কোনও তথ্য কেন্দ্রের হাতে নেই। সংবাদমাধ্যমের রিপোর্ট জানাচ্ছে, তালিকা থেকে নিষিদ্ধ ১৪টি দেশের মধ্যে রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বতসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং সিঙ্গাপুর।

দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা এই সপ্তাহে করোনা ভাইরাসের একটি নতুন সংস্করণ সনাক্ত করেছেন। বিজ্ঞানীদের দাবি সে দেশের সর্বাধিক জনবহুল প্রদেশ গৌতেং-এ সাম্প্রতিক COVID-19 সংক্রমণের স্পাইকের পিছনে রয়েছে এই ভেরিয়েন্ট। নতুন রূপটি আসলে কোথা থেকে উদ্ভূত হয়েছিল তা স্পষ্ট নয়, তবে এটি প্রথম দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা সনাক্ত করেছিলেন। হংকং এবং বতসোয়ানা পর্যটকদের মধ্যেও এটি দেখা গেছে।

কেন্দ্রীয় সরকার গত বছরের ২৩শে মার্চ করোনা সংক্রমণের জন্য আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা নিষিদ্ধ করা হয়। ফ্লাইট বিধিনিষেধ অবশ্য পরে কিছু দেশের সাথে এয়ার বাবল ব্যবস্থার অধীনে শিথিল করা হয়েছিল। বর্তমানে ভারত প্রায় ২৮টি দেশের সাথে এয়ার বাবল চুক্তি করেছে।

এর আগে, ভারতের অসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা ৩০শে নভেম্বর পর্যন্ত বাড়িয়েছিল। বিজ্ঞপ্তিতে, ডিরেক্টরেট জেনারেল অফ সেন্ট্রাল অ্যাভিয়েশন বা ডিজিসিএ বলেছিল, এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক অল-কার্গো অপারেশনগুলিতে প্রযোজ্য হবে না। এবং ফ্লাইটগুলি বিশেষভাবে ডিজিসিএ দ্বারা অনুমোদিত হতে হবে।

ডিজিসিএ আরও জানিয়েছিল, নির্দিষ্ট রুটে নির্ধারিত আন্তর্জাতিক ফ্লাইটগুলি গুরুত্ব অনুয়ায়ী উড়ানের ছাড়পত্র পাবে। এখানে উল্লেখ্য, আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নিতে নয়াদিল্লি গত এক বছর ধরে অনেক দেশে বন্দে ভারত ফ্লাইট পরিচালনা করছে। একটি এয়ার বাবল চুক্তি করে দুটি দেশের মধ্যে ফ্লাইটে যাতায়াত সহজ করে এবং সমস্ত প্রয়োজনীয় নথি সহ ভ্রমণকারীদের অবাধ যাতায়াতের অনুমতি দেয়।

Share this article
click me!