ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ চেষ্টায় তৈরি আনম্যানড এরিয়াল ভেহিক্যাল প্রোটোটাইপ, দেখুন এর বৈশিষ্ট্য

ডিফেন্স টেকনোলজি অ্যান্ড ট্রেড ইনিশিয়েটিভ (ডিটিটিআই)-এর জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ এয়ার সিস্টেমের মাধ্যমে এয়ার-লঞ্চ করা ইউএভি প্রকল্প চুক্তিটি জুলাই ২০২১ সালে শেষ হয়েছিল।

Web Desk - ANB | Published : Feb 12, 2023 6:07 PM IST

ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথভাবে তৈরি করা এয়ার-লঞ্চড আনম্যানড এরিয়াল ভেহিক্যাল প্রোটোটাইপ ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে ফ্লাইট পরীক্ষার পর্যায়ে প্রবেশ করতে পারে। Aero India ২০২৩-এর সাইডলাইনে বক্তৃতা করতে গিয়ে, এয়ার ফোর্সের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহকারী ডেপুটি আন্ডার সেক্রেটারি মেজর জেনারেল জুলিয়ান সি চিটার বলেছেন: "এয়ার-লঞ্চ করা UAV-এর ব্যাপারে, আমরা আশা করছি যে আমরা ফ্লাইট-পরীক্ষা পরিচালনা করব। ২০২৩ সালের শেষের আগেই এই ফ্লাইট পরীক্ষা পরিচালনা করা হবে বলে আশা। এটি উত্তর ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পরিসরে ঘটবে। মূলত, আমরা সেই প্যাকেজে সেন্সরগুলি তৈরি করব। আমরা আশা করি যে UAV একটি সি-১৩০জে বিমান থেকে চালু হবে। এটি একটি সাত বছরের প্রকল্প ব্যবস্থা। এটি একটি দীর্ঘমেয়াদী চুক্তির সম্ভাবনা তৈরি করেছে, এতে যে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, তা দুই দেশের সম্মিলিত চেষ্টার ফল।"

ডিফেন্স টেকনোলজি অ্যান্ড ট্রেড ইনিশিয়েটিভ (ডিটিটিআই)-এর জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ এয়ার সিস্টেমের মাধ্যমে এয়ার-লঞ্চ করা ইউএভি প্রকল্প চুক্তিটি জুলাই ২০২১ সালে শেষ হয়েছিল। ইউএভি ইউএস এয়ার ফোর্স রিসার্চ ল্যাবরেটরি, ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং ভারতীয় বিমান বাহিনীর মাধ্যমে ডিজাইন ও ডেভেলপ করা হচ্ছে।

মেজর জেনারেল চিটার বলেন, "ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত ইন্দো-প্যাসিফিকের সমদৃষ্টিভঙ্গি ভাগ করে নেয়৷ সেই ভাগ করা দৃষ্টিভঙ্গি অ্যারো ইন্ডিয়ার মতো বিশ্ব-মানের ইভেন্ট দ্বারা শক্তিশালী হয়"।

ভারত-মার্কিন সম্পর্ক এখন কীভাবে শক্তিশালী হয়েছে সে সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন: "যুক্তরাষ্ট্র অন্য যেকোনো দেশের তুলনায় ভারতের সাথে বেশি সামরিক মহড়া করে। এটি সেই সম্পর্কের গুরুত্বের একটি উদাহরণ এবং কেন ভারতকে প্রতিরক্ষা অংশীদার হিসাবে মনোনীত করা হয়েছিল। "

এর আগে, অ্যারো ইন্ডিয়া ২০২৩-এ মার্কিন প্রতিনিধি দলের প্রধান রাষ্ট্রদূত এ এলিজাবেথ জোনস, গত বছরে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান কূটনৈতিক এবং নিরাপত্তা সহযোগিতার কথা তুলে ধরেন 'প্রদর্শন করে যে কৌশলগত অংশীদারিত্ব আমাদের সবচেয়ে পরিণত সম্পর্কগুলির মধ্যে একটি'।

রাষ্ট্রদূত জোনস বলেন, "ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি মুক্ত, সমৃদ্ধ, সংযুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করার জন্য অনেক উপায়ে একসঙ্গে কাজ করছে, যেখানে আমাদের গণতান্ত্রিক কাঠামো আরও উন্নত হতে পারে। অংশীদার হিসাবে, আমরা একসঙ্গে কাজ করছি৷ জলবায়ু পরিবর্তন মোকাবেলা, বিশ্বব্যাপী স্বাস্থ্যের উন্নতি, নতুন মহামারীর জন্য প্রস্তুত হওয়া, সাইবার চ্যালেঞ্জগুলিতে সহযোগিতা করুন; মানসম্পন্ন পরিকাঠামো তৈরি করুন; এবং টেকসই সরবরাহ চেইন নিশ্চিত করুন। আমরা মহাকাশের উপাদান থেকে সেমিকন্ডাক্টর পর্যন্ত জটিল প্রযুক্তিতে আমাদের সহযোগিতা জোরদার করছি।"

Share this article

Latest Videos

click me!

Latest Videos

দরজা বন্ধ! আর রাজভবনে ঢুকতে পারবেন না 'মুখ্যমন্ত্রী'! বিস্ফোরক দাবী শুভেন্দুর | Suvendu Adhikari
Suvendu Adhikari Live : ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু অধিকারী, সরাসরি
BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
Sukanta Majumdar BJP | 'পুলিশও তৃণমূলের সঙ্গে মিশে লুটপাট চালিয়েছে' বিস্ফোরক অভিযোগ সুকান্তর