ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে, কীভাবে? হিসেব তুলে ধরলেন নির্মলা সীতারমন

বর্তমানে, প্রায় ৩.৪ ট্রিলিয়ন ডলারের জিডিপি সহ ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। বর্তমানে আমেরিকা, চিন, জাপান ও জার্মানি এর চেয়ে এগিয়ে রয়েছে।

Parna Sengupta | Published : Jan 10, 2024 12:13 PM IST / Updated: Jan 10 2024, 07:19 PM IST

২০২৭-২৮ সালের মধ্যে ভারত পাঁচ ট্রিলিয়ন ডলারের বেশি জিডিপি সহ বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অর্থমন্ত্রী বলেছিলেন যে বর্তমানে ৫০ কোটিরও বেশি ভারতীয়দের ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে, যেখানে ২০১৪ সালে এই সংখ্যা ছিল ১৫ কোটি। অর্থমন্ত্রী বলেছেন যে ভারত গত ৮-৯ বছরে ৫৯৫ বিলিয়ন ডলারের সরাসরি বিদেশী বিনিয়োগ পেয়েছে।

ভাইব্রেন্ট গুজরাট সামিটে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে ২০৪৭ সালের মধ্যে ভারতীয় অর্থনীতির আকার ৩০ ট্রিলিয়ন ডলারে পৌঁছে যাবে। ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে সম্বোধন করে, সীতারামন বলেছিলেন, “এটা সম্ভব যে আমরা ২০২৭-২৮ অর্থবছরের মধ্যে তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে এবং সেই সময়ের মধ্যে আমাদের জিডিপি পাঁচ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। অনুমান করা হচ্ছে যে আমাদের অর্থনীতি ২০৪৭ সাল নাগাদ কমপক্ষে ৩ ট্রিলিয়নে পৌঁছাবে।"

বর্তমানে, প্রায় ৩.৪ ট্রিলিয়ন ডলারের জিডিপি সহ ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। বর্তমানে আমেরিকা, চিন, জাপান ও জার্মানি এর চেয়ে এগিয়ে রয়েছে। ভারতীয় অর্থনীতি চলতি অর্থবছরে ৭.৩ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে যেখানে গত অর্থবছরে এর বৃদ্ধির হার ছিল ৭.২ শতাংশ।

গত আট-নয় বছরে বিদেশি বিনিয়োগ এসেছে ৫৯৫ বিলিয়ন ডলার

ভাইব্রেন্ট গুজরাট সামিট ২০২৪-এর সময় বক্তৃতাকালে, সীতারামন বলেছিলেন যে ভারত ২০২৩ সাল পর্যন্ত ২৩ বছরে ৯১৯ বিলিয়ন ডলারের বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ (FDI) পেয়েছে। অর্থমন্ত্রী বলেছেন যে এই এফডিআই-এর ৬৫ শতাংশ অর্থাৎ ৫৯৫ বিলিয়ন ডলার এসেছে নরেন্দ্র মোদী সরকারের মেয়াদের শেষ আট-নয় বছরে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!