অক্সিজেনের ঘাটতি মেটাতে সিঙ্গাপুর-জার্মানি থেকে আসছে অক্সিজেন প্লান্ট, সাহায্য করছে ভারতীয় বায়ুসেনা

  • দেশ জুড়ে ভয়ঙ্কর হচ্ছে করোনা পরিস্থিতি
  • হাসপাতালগুলিতে দেখা দিচ্ছে অক্সিজেনের আকাল
  • পরিস্থিতি সামাল দিতে বিদেশ থেকে আনা হচ্ছে অক্সিজেন প্লান্ট
  • ভারতীয় বায়ুসেনা নিয়ে আসছে অক্সিজেন প্লান্টের
     

Asianet News Bangla | Published : Apr 24, 2021 11:25 AM IST / Updated: Apr 24 2021, 04:58 PM IST

দেশে ক্রমশ ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি। প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যার নিরিখে নিত্য নতুন রেকর্ড তৈরি হচ্ছে। পরিস্থিতি রীতিমত আতঙ্কের ও উদ্বেগের হয়ে উঠেছে। বাংলার অবস্থাও ক্রমশই খারাপ হচ্ছে। এই পরিস্থিতিতে দেশ জুড়ে হাসপাতালগুলিতে রোগীদের লম্বা লাইন। বেডের জন্য হাহাকার। হাহাতকার তৈরি হয়েছে ওষুধ ও অক্সিজেন নিয়েও। পরিস্থিতি সামাল দিতে তৎপর প্রশাসন। অক্সিজেনের জোগান দিতে নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ।

অক্সিজেনের অভাবে দেশের একাধিক হাসপাতালে ঘটছে রোগী মৃত্যু। এবার বিদেশ থেকে আনা হচ্ছে উচ্চ ক্ষমতা সম্পন্ন ও অত্যাধুনিক অক্সিজেন প্লান্ট। সিঙ্গাপুর থেকে আনা হচ্ছে এই অক্সিজেন ট্যাঙ্কার। বিদেশ থেকে দেশের মাটিতে সেই ট্যাঙ্কার আনার জন্য কাজে লাগানো হচ্ছে পারে ভারতীয় বায়ুসেনাকে।  শনিবার সিঙ্গাপুরের ছাঙ্গি এয়ারপোর্ট থেকে একাধিক অক্সিজেন প্লান্ট ভারতীয় বায়ূসেনার বিমানে দেশের উদ্দেশ্যে রওনা দিয়েছে। সেই ভিডিও  ও ছবি শেয়ার করা হয়েছে। 

 

 

এছাড়াও দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে জার্মানি থেকে উচ্চ ক্ষমতা সম্পন্ন অক্সিজেন উৎপাদনকারী প্লান্ট আনা হচ্ছে। সেই প্লান্ট এক সপ্তাহের মধ্যেই এসে পৌঁছবে। ২৩টি প্লান্ট আসছে বলে জানা গিয়েছে। এই ২৩টি ভ্রাম্যমাণ অক্সিজেন প্লান্ট দেশের নানান রাজ্যের সেনা হাসপাতালগুলিতে রাখা হবে জানা গিয়েছে। এই প্লান্টগুলি দেশে আনার জন্য বায়ুসেনার বিশেষ বিমান প্রস্তুত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও ভারতীয় বায়ুসেনা নিজেদের বিমানগুলিতে করে খালি অক্সিজেন ট্যাঙ্কারগুলিকে আকাশপথে অক্সিজেন ফিলিং স্টেশনের কাছাকাছি পৌঁছে দিচ্ছে। সেখান থেকে অক্সিজেন ভর্তি ট্যাঙ্কারগুলি সড়কপথে নির্দিষ্ট জায়গায় পৌঁছে যাচ্ছে।

 

 

প্রসঙ্গত শুক্রবার দেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৪৪ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ২৬০০ জনেরও বেশি মানুষের। মহারাষ্ট্রে শুক্রবার আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার ছাড়িয়েছে। এছাড়া দিল্লি, উত্তর প্রদেশ, কেরালা, এই সব রাজ্যগুলিতে দৈনিক সংক্রমণ ২০ হাজারের বেশি। বাংলাতেও প্রায় ১৩ হাজার। আগামি দিনে পরিস্থিতি কোন দিকে যাবে তা ক্রমশই আতঙ্ক বাড়াচ্ছে সব মহলে।


Share this article
click me!