নয়া প্রযুক্তি এবার ভারতীয় সেনাবাহিনীতে, উদ্বোধন হল 'হিম টেক সিম্পোসিয়াম'-এর

উচ্চ পার্বত্য অঞ্চলে মোতায়েন সেনাদের ক্ষেত্রে ভারতীয় সশস্ত্র বাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনীগুলি বেশ কয়েকটি চ্যালেঞ্জের সম্মুখীন হয়, যার মধ্যে রয়েছে তীব্র শীত, কম অক্সিজেন স্তর এবং কম আর্দ্রতা।

Subhankar Das | Published : Sep 20, 2024 6:22 PM IST

বিশ্বব্যাপী যুদ্ধের ধরন পরিবর্তন করছে প্রযুক্তি এবং তাদের সাথে খাপ খাইয়ে নেওয়া সময়ের দাবি হয়ে পড়েছে। এই প্রেক্ষাপটে, শুক্রবার ভারতীয় সেনাবাহিনী লেহতে তার প্রথম "হিম টেক সিম্পোসিয়াম"-এর সূচনা করেছে। এই সিম্পোসিয়ামে, সেনাবাহিনী সিয়াবাহিনী গ্লেসিয়ার এবং পূর্ণাঙ্গ পূর্ব লাদাখ সহ উচ্চ পার্বত্য অঞ্চলে (HAA) তার কার্যক্ষম শক্তি বৃদ্ধিতে পণ্য এবং সমাধানগুলির ক্ষমতা মূল্যায়ন করবে।

ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FICCI)-এর সহযোগিতায় ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস বা XIV কর্পসের তত্ত্বাবধানে এই সিম্পোসিয়ামটি আয়োজিত হচ্ছে এবং এর উদ্বোধন করেন উত্তর কমান্ডের সেনা কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল এমভি সুচিন্দ্র কুমার। হিম টেক সিম্পোসিয়াম প্রতিরক্ষা প্রস্তুতকারকদের ইন্দো-তিব্বতীয় সীমান্ত পুলিশ (ITBP) সহ ভারতীয় সেনাবাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনীর উত্তর ও পূর্ব কমান্ডের সাথে ব্যবসা থেকে সরকার (B2G) সম্পর্ক অন্বেষণের সুযোগ করে দিচ্ছে।

Latest Videos

৯০ জনেরও বেশি প্রতিরক্ষা প্রস্তুতকারক তাদের পণ্য প্রদর্শন করছেন এবং শেষ ব্যবহারকারীদের কাছ থেকে মূল্যায়ন এবং অনুমোদনের জন্য "নো কস্ট নো কমিটমেন্ট" (NCNC) ট্রায়ালেও অংশগ্রহণ করেছেন।

সিম্পোসিয়ামে বিক্রেতারা স্বায়ত্তশাসিত মানবহীন সিস্টেম (বিমান, স্থল, পানির নিচে), সবুজ শক্তি, মানব স্থিতিবস্থা, সরঞ্জাম স্থিতিস্থাপকতা, অবকাঠামো, বর্জ্য নিষ্পত্তি, যোগযোগ প্রযুক্তি এবং প্রতিরক্ষা ও নিরাপত্তা সমাধান সম্পর্কিত তাদের পণ্য প্রদর্শন করছেন।

উল্লেখ্য যে, উচ্চ পার্বত্য অঞ্চলে মোতায়েন সেনাদের ক্ষেত্রে ভারতীয় সশস্ত্র বাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনীগুলি বেশ কয়েকটি চ্যালেঞ্জের সম্মুখীন হয়, যার মধ্যে রয়েছে তীব্র শীত, কম অক্সিজেন স্তর এবং কম আর্দ্রতা।

উচ্চ পার্বত্য অঞ্চলে কেবল কর্মীদের বেঁচে থাকার বিষয়টিই সমস্যা নয়, সরঞ্জাম এবং অস্ত্র ব্যবস্থার রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও চ্যালেঞ্জ রয়েছে।

একজন কর্মকর্তা বলেছেন, "হিমবাহ এবং ভূমিধ্বসের কারণে সৃষ্ট সড়ক ব্যাবধান, রুক্ষ ভূখণ্ড এবং প্রতিকূল আবহাওয়া সড়ক ও বিমান চলাচলকে জটিল করে তোলে।"

কর্মকর্তা আরও যোগ করেন, "এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা এবং যুদ্ধের জন্য প্রস্তুতি বৃদ্ধির জন্য প্রযুক্তির ব্যবহারকে উৎসাহিত করাই এই সিম্পোসিয়ামের লক্ষ্য। এই আয়োজন আত্মনির্ভর ভারতের নীতি অনুসরণ করে দেশীয় প্রযুক্তির মাধ্যমে সামরিক শক্তি শক্তিশালী করার প্রতি ভারতের অঙ্গীকারকে তুলে ধরে।"

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today