India China: চিনের হামলার ঝুঁকি কমেনি, তৈরি ভারতও, জানিয়ে দিলেন সেনাপ্রধান

জেনারেল নারাভানে বলেন যে আলোচনা দীর্ঘ দিন ধরে চলছে। এটা একটা ভালো দিক, যে আলোচনা করা হচ্ছে। 

Parna Sengupta | Published : Jan 12, 2022 1:48 PM IST

চিনের (China) তরফে হামলার ঝুঁকি এখনও কমেনি। তবে সবরকম পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছে ভারতও (India)। বুধবার ভারতীয় সেনাপ্রধান এম এম নারাভানে (Gen M M Naravane) বলেন আলোচনার মাধ্যমেই সমাধানের পথ খুঁজতে উদ্যোগী ভারত। তবে দেশের সীমান্ত সুরক্ষার সঙ্গে কোনওভাবেই আপোষ করা হবে না। নারাভানে আরও বলেন, ভারতীয় সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মির সাথে আলাপ-আলোচনার মাধ্যমে সর্বোচ্চ পর্যায়ের অপারেশনাল প্রস্তুতি বজায় রেখেছে। 

১৫ জানুয়ারি সেনা দিবসের আগে বার্ষিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের ব্রিফিংয়ে জেনারেল নারাভানে চীন ও পাকিস্তান সীমান্তে বর্তমান পরিস্থিতি সম্পর্কে কথা বলেন। তিনি জানান যে গত বছরের জানুয়ারি থেকে দেশের উত্তর ও পশ্চিম সীমান্তে ইতিবাচক উন্নয়ন হয়েছে। পশ্চিম সীমান্তে বিভিন্ন লঞ্চ প্যাডে জঙ্গিদের আনাগোনা বেড়েছে। নিয়ন্ত্রণ রেখা জুড়ে বারবার অনুপ্রবেশের চেষ্টা করা হয়েছে। এই ধরণের কাজের পিছনে প্রতিবেশি দেশের ষড়যন্ত্র রয়েছে বলেই অনুমান করা হয়। 

লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের একাধিক এলাকায় চিনা সেনার অবস্থানের পরিবর্তন দেখা গিয়েছে, যা কখনই ভারত মেনে নেবে না বলে জানিয়েছেন সেনাপ্রধান। সবরকম পরিস্থিতির জন্যই তৈরি রয়েছে ভারতীয় সেনা। তাই চিনা সেনার পক্ষ থেকে হামলার হুমকি কমে গিয়েছে, একথা কখনই বলা যায় না। বুধবার দুই দেশের কর্পস কমান্ডার লেভেলের বৈঠক হয়। 

দুই পক্ষই হট স্প্রিংস এলাকায় রেজোলিউশনের লক্ষ্যে বৈঠকে বসে এদিন। গত বছর ভারত চিন সংঘর্ষের পর এই এলাকায় সামরিক উত্তাপ এখনও কমেনি। প্যাংগং লেক এবং গোগরা হাইটসের অচলাবস্থাও আলোচনায় ছিল। ভারত ডিবিও এলাকা এবং সিএনএন জংশন এলাকার রেজোলিউশনেরও দাবি করে আসছে যা গত বছরের এপ্রিল-মে সময়সীমার আগে ছিল। 

উভয় পক্ষই ভারী অস্ত্রশস্ত্রসহ এলাকায় বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে। পরিকাঠামো নির্মাণও শুরু করেছে দুই দেশ। চিন LAC-এর খুব কাছে সেনাদের জন্য বাঙ্কার তৈরি করে লাদাখের উল্টো দিকের এলাকায় গতিবিধি সক্রিয় করেছে। ভারতও সেনাদের জন্য রাস্তা ও বাঙ্কার নির্মাণের ব্যবস্থা করে রেখেছে। মনে করা হচ্ছে এই ব্যবস্থায় দুলক্ষ সেনা প্রচন্ড শীতেও সেখানে থাকতে পারবে। 

জেনারেল নারাভানে বলেন যে আলোচনা দীর্ঘ দিন ধরে চলছে। এটা একটা ভালো দিক, যে আলোচনা করা হচ্ছে। আলোচনার চতুর্থ এবং পঞ্চম দফায় পিপি-১৪, নবম ও দশম রাউন্ডে উত্তর ও দক্ষিণ তীর এবং কৈলাস পর্বতের রেঞ্জে সেনা অবস্থানগত সমস্যার সমাধান হয়েছে। চিনের নতুন সীমানা আইন সম্পর্কে, জেনারেল নারাভানে বলেন যে ভারতের বিদেশ মন্ত্রক স্পষ্ট করে দিয়েছে যে নতুন আইনের কোনও প্রভাব থাকবে না এবং তা গ্রহণ করা হবে না। 

Share this article
click me!