শিল্প উৎপাদন বেড়েছে, তবে কমেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ, এক নজরে দেশের অর্থনৈতিক চিত্র

কেন্দ্রীয় রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুসারে, চৌঠা নভেম্বর শেষ হওয়া সপ্তাহে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১.০৮৭ বিলিয়ন ডলার কমে ৫২৯.৯৯৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

Parna Sengupta | / Updated: Nov 12 2022, 07:36 AM IST

সেপ্টেম্বরে ভারতের শিল্প উৎপাদন (IIP) গত বছরের একই সময়ের তুলনায় ৩.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সরকারী তথ্য অনুসারে, ২০২১ সালের সেপ্টেম্বরে শিল্প উত্পাদন সূচক (IIP) ৪.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। ২০২২ সালের সেপ্টেম্বরে উত্পাদন খাতের উৎপাদন ১.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পর্যালোচনাধীন সময়ে খনি খাতের উৎপাদন ৪.৬ শতাংশ এবং বিদ্যুৎ উৎপাদন ১১.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভের অবস্থা:

কেন্দ্রীয় রিজার্ভ ব্যাঙ্কের তথ্য অনুসারে, চৌঠা নভেম্বর শেষ হওয়া সপ্তাহে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ১.০৮৭ বিলিয়ন ডলার কমে ৫২৯.৯৯৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। ২০২১ সালের অক্টোবরে, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সর্বকালের সর্বোচ্চ ৬৪৫ বিলিয়ন ডলারে পৌঁছেছিল।

চলতি বছরের সেপ্টেম্বরের শেষেই অবশ্য দেখা যায়, উৎপাদন বিভাগে শিল্প উৎপাদন বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪.৩ শতাংশে। দ্রব্য উৎপাদন এবং জোগানের নিরিখেই এই সূচক তৈরি করা হয়েছে। এই সময়ের মধ্যে, সোনার মজুদ ৭০৫ মিলিয়ন ডলার কমে ৩৭.০৫৭ বিলিয়ন হয়েছে। উল্লেখ্য, ২০২১-২২ অর্থবর্ষে এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত শিল্প উৎপাদনের হার ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। ২০২২-২৩ অর্থবর্ষে ওই একই সময়ের মধ্যে শিল্প উৎপাদন ২৩.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। কেন্দ্রের পরিসংখ্যান এবং পরিকল্পনা রূপায়ণ মন্ত্রকের তরফে প্রকাশিত সূচকে দেখা যাচ্ছে, গত সেপ্টেম্বর মাসে গোটা দেশে শিল্প উৎপাদনের হার বেড়েছে ৩.১ শতাংশ। গত বছর সেপ্টেম্বরে এই হার ছিল ৪.৪ শতাংশ।

সেপ্টেম্বর মাসে শিল্প উৎপাদনের হারে উন্নতি হয়েছে বিদ্যুৎ ও খনি খাতের কারণে। আগস্টে বিদ্যুত উৎপাদনে প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৪ শতাংশ, যা বছরের তুলনায় সেপ্টেম্বর মাসে বেড়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ৬ শতাংশে। খনি খাতে, আগস্ট মাসে উৎপাদন নেতিবাচক ছিল এবং তা কমে -৩.৯ শতাংশে নেমে আসে, যা সেপ্টেম্বরে বেড়ে দাঁড়ায় ৪.৬ শতাংশে। যাইহোক, উত্পাদন খাতে উন্নতি হয়েছে এবং আউটপুট আগস্টে -০.৫ শতাংশের তুলনায় ১.৮ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন

আকাশছোঁয়া সোনার দাম জলের দরে সস্তা, রূপোর দাম কোথায় ঠেকল, কলকাতার দর কত

টুইটারের পথেই হাঁটতে চলেছে ফেসবুক, কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে কি মেটা-ও

এশিয়ার পাওয়ার বিজনেস ওমেনের শীর্ষে ৩ ভারতীয়র মধ্যে বাঙালি ললনা , একনজরে দেখুন তালিকা

Share this article
click me!