মোদীর মুখে নারী শক্তির জয়গান, আন্তর্জাতিক নারী দিবসে দেশবাসীকে শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রীর

মেয়েদের স্বনির্ভর করে তুলতে সরকার আগামী দিনে উইমেন এমপাওয়ারমেন্টের উপর বিশেষ জোর দেবে বলেও জানিয়েছেন তিনি।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 3:22 AM IST

আন্তর্জাতিক নারী দিবসে নারীশক্তির জয়গান প্রধানমন্ত্রীর মুখে। দেশের নারীদের বিকাশে সরকার আগামী দিনে আরও সচেষ্ট হবে বলেও জানিয়েছেন মোদী। বুধবার সাত সকালে টুইট বার্তায় দেশের সকল নারীকে আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী। টুইটারে এই মর্মে একটি ভিডিও পোষ্ট করেন তিনি। সঙ্গে নারী শক্তি ফর নিউ ইন্ডিয়া হ্যাসট্যাগও ব্যবহার করেন তিনি। বুধবার সকাল ৮টা ১৩ মিনিট নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে ভিডিওটি টুইট করা হয়। সঙ্গে নারী শক্তিকে শ্রদ্ধাও জানিয়েছেন তিনি। ভারতের অগ্র গতিতে নারীর ভূমিকার গুরুত্বের কথা উল্লেখ করে তিনি মহিলাদের স্বনির্ভরতার কথাও বলেছেন। মেয়েদের স্বনির্ভর করে তুলতে সরকার আগামী দিনে উইমেন এমপাওয়ারমেন্টের উপর বিশেষ জোর দেবে বলেও জানিয়েছেন তিনি।

আন্তর্জাতিক নারী দিবসের দিন দেশবাসীর প্রতি শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রী মোদীর। টুইটারে একটি ভিডিও পোস্ট করে প্রধানমন্ত্রী লেখেন,'আজ আন্তর্জাতিক নারী দিবস। নারী শক্তির প্রতি শ্রদ্ধা জানাই। ভারতের অগ্রগতিতে আমরা নারীদের ভূমিকাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকি। আমাদের সরকার আগামী দিনে নারীকে স্বনির্ভর করে তুলতে আগামী দিনে আরও পদক্ষেপ নেবে।' পাশাপাশি নারী শক্তি ফর নিউ ইন্ডিয়া হ্যাসট্যাগও ব্যবহার করে একটি ভিডিও শেয়ার করেন তিনি।

 

 

উল্লেখ্য, প্রতি বছর ৮ মার্চ দিনটি পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস হিসেবে। কর্মসংস্থান কিংবা অন্যত্র নারীদের এই দিন বিশেষ সম্মান প্রদান করা হয়ে থাকে। কোন ভাবনা থেকে এসেছে দিনটি? এই দিনটির মাহাত্ম্যই বা কি? জানা যায়, লিঙ্গবৈষম্য দূর করার জন্য এই দিনটি পালন করা হয় দিনটি। বর্তমানে সমাজ, শিল্প, সাহিত্য- সহ ধরনের ক্ষেত্রে ও সমাজের সমস্ত কাজে মহিলাদের অবদানকে স্বীকৃতি দিতেই পালিত হয় দিনটি। নারী-পুরুষের সমান অধিকারের জন্যই সারা বিশ্ব জুড়ে পালিত হয় দিনটি। ১৯০৯ সালে ২৮ ফেব্রুয়ারি প্রথম নারী দিবস পালিত হয়েছিল। UNESCO-র তরফ থেকে নির্দিষ্ট করা হয়েছে দিনটি। নারী শ্রমিকদের প্রতি সম্মান দেখিয়ে এই দিনটি পালন করা হয়। এরপর রাশিয়াতে ১৯১৭ সালে প্রথম পালিত হয় নারী দিবস। এরপর এটি রীতিতে পরিণত বয়। বর্তমানে সারা বিশ্ব জুড়ে এই বিশেষ দিনটি। পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। প্রতি বছর একটি নির্দিষ্টি থিমের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। এবছরও রয়েছে সেই বিশেষ থিম। এবছর আন্তর্জাতিক নারী দিবসের থিম হল, Digit all: Innovational and technology for gender equality. অর্থাৎ বিজ্ঞান, প্রযুক্তিক্ষেত্রে লিঙ্গসমতা। বিশেষজ্ঞের মতে, প্রযুক্তির ক্ষেত্রে পুরুষেরা মহিলাদের তুলনায় বিশেষ সুবিধা ভোগ করে আসেন। এই বৈষম্যতা ঘোচাতেই এবছরের থিম রাখা হয়েছে এমনটা। বর্তমানে আমরা সকলে প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছি। বাজারেরও আসছে নিত্য নতুন প্রযুক্তি।

আরও পড়ুন - 

জেনে নিন কেন পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস, রইল দিনটির মাহাত্ম্য

মাসে কত বেতন পান প্রধানমন্ত্রী মোদী, গুগুল সার্চে সবচেয়ে বেশিবার করা এই প্রশ্নের উত্তর জানেন?

৮ই মার্চ ত্রিপুরায় শপথগ্রহণ অনুষ্ঠান, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী মোদী- জেনে নিন সফরসূচি

Share this article
click me!