Mangalyaan-2: চাঁদ ও সূর্যের পর ইসরোর মিশন মঙ্গল, পাড়ি দিতে প্রস্তুত মঙ্গলযান ২- নতুন কী আবিষ্কার করতে চলেছে ভারত

মঙ্গলযান-২-এর মিশন সফল করতে বিজ্ঞানীরা বিভিন্ন দিক নিয়ে গবেষণা করছেন। যার মধ্যে রয়েছে আন্তঃগ্রহের ধূলিকণা, বায়ুমণ্ডল এবং মঙ্গলের পরিবেশ।

Parna Sengupta | Published : Oct 2, 2023 6:19 AM IST

পৃথিবীর বাইরে অন্যান্য গ্রহ সম্পর্কে নতুন নতুন তথ্য জানার প্রতিযোগিতা অনেক দেশের মধ্যে রয়েছে। এই দৌড়ে রয়েছে ভারতও। চাঁদ ও সূর্যের পর এবার মঙ্গল গ্রহে যাওয়ার প্রস্তুতি নিয়েছে ইসরো। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) আধিকারিকরা জানিয়েছেন, ভারত আবারও মঙ্গলগ্রহে তাদের মহাকাশযান পাঠাবে। ৯ বছর আগে ISRO একটি মহাকাশযান সফলভাবে লাল গ্রহের কক্ষপথে স্থাপন করে ইতিহাস তৈরি করেছিল। ISRO অনানুষ্ঠানিকভাবে এই মার্স অরবিটার মিশন-২ নামকরণ করেছে মঙ্গলযান-২।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলযান-২-এর মিশন সফল করতে বিজ্ঞানীরা বিভিন্ন দিক নিয়ে গবেষণা করছেন। যার মধ্যে রয়েছে আন্তঃগ্রহের ধূলিকণা, বায়ুমণ্ডল এবং মঙ্গলের পরিবেশ। চন্দ্রযান ৩ এর মতো, মঙ্গলযান-২ মঙ্গলে অবতরণ করবে এবং তারপরে ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানের মতো এটি গ্রহটি সম্পর্কে ইসরোকে তথ্য দেবে। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে মঙ্গলযান-২ চালু হবে বলে আশা করা হচ্ছে।

২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর ভারত তার প্রথম প্রচেষ্টায় মঙ্গল গ্রহের কক্ষপথে প্রবেশ করে ইতিহাস তৈরি করেছিল। এটি এমন একটি কৃতিত্ব ছিল যে সেই সময়ে ISRO ছাড়া অন্য কোনও মহাকাশ সংস্থা সফলভাবে তার মহাকাশযানকে মঙ্গলের কক্ষপথে অবতরণ করতে পারেনি। তথ্য অনুযায়ী, মঙ্গলযান-২ মিশনের সময় একটি মার্স অরবিট ডাস্ট এক্সপেরিমেন্ট (মোডেক্স), একটি এনার্জিটিক আয়ন স্পেকট্রোমিটার (ইআইএস), একটি রেডিও অকল্টেশন (আরও) পরীক্ষা এবং একটি ল্যাংমুইর প্রোব এবং ইলেকট্রিক ফিল্ড এক্সপেরিমেন্ট (এলপিইএক্স) বহন করা হবে। .

NASA এর Perseverance Rover মঙ্গল গ্রহে একটি ধুলো ভর্তি টর্নেডো দেখেছে। এই ধূলিময় টর্নেডো পৃথিবীতেও ঘটে। উষ্ণ বায়ু নিচে নেমে আসা ঠান্ডা বাতাসের সঙ্গে মিলিত হলে এগুলি গঠিত হয়। মঙ্গল গ্রহের টর্নেডো পৃথিবীতে পাওয়া টর্নেডোর চেয়ে অনেক বড় হতে পারে। ৩০শে আগস্ট, মিশনের ৮৯৯ তম মঙ্গল দিবস বা সোলে, নাসার পারসিভারেন্স রোভার মঙ্গল গ্রহের পৃষ্ঠের কাছে একটি ধুলো ঝড়ের ভিডিও পাঠায়।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এ বছর চাঁদে অনুসন্ধানের জন্য চন্দ্রযান-৩ পাঠিয়েছে। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান ৩-এর সফল অবতরণ এবং সূর্যের উপর রোভার-ল্যান্ডার গবেষণা এবং আদিত্য এল১-এর অগ্রগতি দেখে ISRO আশাবাদী যে মঙ্গলযান ২-ও সফল হবে।

Read more Articles on
Share this article
click me!