জামে মসজিদে পুরুষ সঙ্গী ব্যতীত প্রবেশ নিষেধ মহিলাদের, দেশ জুড়ে তীব্র ক্ষোভ

ন্যাশনাল কমিশন ফর উইমেন সূত্রে জানা গিয়েছে, জামে মসজিদ ম্যানেজমেন্টকে এ সংক্রান্ত নোটিশ জারি করা হবে কমিশনের পক্ষ থেকে। এই পুরো বিষয়ে ব্যাখ্যা চাওয়ার পাশাপাশি নারীদের প্রতি কোনো প্রকার বৈষম্য না করার জন্য সতর্ক করা হবে।

Web Desk - ANB | Published : Nov 24, 2022 12:12 PM IST

দিল্লির ঐতিহাসিক জামে মসজিদে অবিবাহিত মেয়েদের প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়টি ক্রমশই বিতর্কের কেন্দ্র হয়ে উঠছে। একদিকে যেমন কেউ কেউ মসজিদ পরিচালনার এই সিদ্ধান্তকে ন্যায্যতা ও স্বীকৃতি দিচ্ছেন, আবার কেউ কেউ একে ধর্মীয় স্থানে মহিলাদের প্রতি বৈষম্যের সঙ্গে যুক্ত দেখছেন। জাতীয় মহিলা কমিশনও বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে। কমিশনের চেয়ারপারসন রেখা শর্মা বলেছেন যে আমরা এই বিষয়টিকে স্বতঃপ্রণোদিতভাবে বিবেচনা করছি, এটি একটি গুরুতর বিষয়। দ্রুত এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ন্যাশনাল কমিশন ফর উইমেন সূত্রে জানা গিয়েছে, জামে মসজিদ ম্যানেজমেন্টকে এ সংক্রান্ত নোটিশ জারি করা হবে কমিশনের পক্ষ থেকে। এই পুরো বিষয়ে ব্যাখ্যা চাওয়ার পাশাপাশি নারীদের প্রতি কোনো প্রকার বৈষম্য না করার জন্য সতর্ক করা হবে।

মসজিদ কর্তৃপক্ষ একটি অযৌক্তিক যুক্তি দিয়েছে

মসজিদে মেয়েদের প্রবেশ নিষেধের সিদ্ধান্ত নিয়ে অদ্ভুত যুক্তি দিয়েছে মসজিদ ব্যবস্থাপনা।জামে মসজিদ ব্যবস্থাপনা বলছে, নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা নেই। শুধুমাত্র অবিবাহিত মহিলাদের প্রবেশ নিষিদ্ধ। কারণ এই ধর্মীয় স্থানে মেয়েরা অনুচিত কাজ করে, ভিডিও করে। এসব বন্ধ করতেই মসজিদ কমিটি এই পদক্ষেপ নিয়েছে। মসজিদের পক্ষ থেকে পরিবার বা বিবাহিত দম্পতিদের উপর কোন বিধিনিষেধ আরোপ করা হয়নি।

দিল্লি মহিলা কমিশন এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে জানিয়েছে যে এই পদক্ষেপ তালেবানি শাসনের সামিল। দিল্লি মহিলা কমিশন জামা মসজিদ পরিচালনার এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে। মসজিদে মেয়েদের প্রবেশ নিষিদ্ধ করার পর জামে মসজিদের ইমামকে নোটিশ জারি করেছেন DCW প্রধান স্বাতি মালিওয়াল। স্বাতি মালিওয়াল বলেন, জামে মসজিদে মহিলাদের প্রবেশ বন্ধ করার সিদ্ধান্ত একেবারেই ভুল।

মসজিদ পরিচালনার এই সিদ্ধান্তকে তালিবানি বলে আখ্যায়িত করেছেন স্বাতি মালিওয়াল। তিনি বলেন, একজন নারীরও পুরুষের মতো পূজা করার অধিকার রয়েছে। আমি জামে মসজিদের ইমামকে নোটিশ দিচ্ছি। নারীদের এভাবে প্রবেশ নিষিদ্ধ করার অধিকার কারো নেই।

মসজিদের গেটে লাগানো নোটিশ

জানিয়ে রাখি, দৈনিক জাগরণ জামে মসজিদে মেয়েদের প্রবেশ নিষেধাজ্ঞার প্রসঙ্গ তুলে ধরেছে। জামে মসজিদ ব্যবস্থাপনার পক্ষ থেকে মসজিদের গেটে একটি নোটিশও লাগানো হয়েছে। জামে মসজিদ ম্যানেজমেন্টের এই সিদ্ধান্তে মুসলিম সংগঠন, সামাজিক সংগঠন এবং মহিলা সংগঠনগুলির মধ্যে তীব্র প্রতিক্রিয়া হচ্ছে। এটাকে নারীবিরোধী মানসিকতার চরম পরিনতি আখ্যা দিয়ে মসজিদ পরিচালনার এ সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন মানুষ।

Share this article
click me!