গুরুত্বপূর্ণ খনিজ লিথিয়ামের ভাণ্ডারের সন্ধান জম্মু ও কাশ্মীরে, পাওয়া গেল ৫টি সোনার খনির সন্ধান

জম্মু ও কাশ্মীরে মজুত রয়েছে প্রচুর পরিমাণ লিথিয়াম। প্রায় ৬ মিলিয়ন টন লিথিয়ামের ভাণ্ডারের সন্ধান পেল জিওলজিক্যাল সার্ভে আব ইন্ডিয়া,

 

Web Desk - ANB | Published : Feb 10, 2023 5:51 AM IST / Updated: Feb 10 2023, 11:25 AM IST

জম্মু ও কাশ্মীরে মজুত রয়েছে প্রচুর পরিমাণ লিথিয়াম। এখনও পর্যন্ত দেশের একমাত্র এই এলাকাতেই লিথিয়ামের সন্ধান পাওযা গেছে। বৃহস্পতিবার তেমনই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। বিশেষজ্ঞদের অনুমান প্রায় ৫.৯ মিলিয়ন টন লিথিয়াম মজুত রয়েছে। লিথিয়াম একটি অ-লৌহঘটিত ধাতু। এটি ইভি ব্যাটারির অন্যতম প্রধান উপাদান।

বৃহস্পতিবার খনি মন্ত্রক জানিয়েছে, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া প্রথমবারের মত জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার সালাল হাইমানা এলাকায় ৫.৯ মিলিয়ন টন লিথিয়ামের সন্ধান পেয়েছে। একই সঙ্গে লিথিয়াম ও সোনা-সহ পাঁচটি খনিজ ব্লক নিজ নিজ রাজ্য সরকারের কাছে হস্তান্তর করেছে।

খনি মন্ত্রক আরও জানিয়েছেন, ৫১টি খনিজ ব্লকের মধ্যে পাঁচটি ব্লক সোনা সম্পর্কিত। অন্যান্য ব্লকগুলি জম্মু ও কাশ্মীর, অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, গুজরাট, ঝাড়খণ্ড , কর্নাটকসহ ১১টি রাজ্যে ছড়িয়ে থাকা পটাশ , মলিবেডেনাম, বেস ধাতুর মত পণ্য সম্পর্কিত। ২০১৮-১৯ সাল থেকে এপর্যম্ত জিওলগিক্যাল সার্ভের কাজের ওপর ভিত্তি করে এই ব্লকগুলি তৈরি করা হয়েছে। এছাড়াও কয়লা ও লিগনাইটের ১৭টি ব্লক কয়লামন্ত্রকের হাতে তুলে দেওয়া হয়েছে। যেখানে ৭৮৯৭ মিলিয়ন টন কয়লা মজুত রয়েছে বলেও অনুমান করা হয়েছে।

এদিনও কেন্দ্রীয় সরকার জানিয়েছে, ২০২৩-২৪ সালে জিওলগিক্যাল সার্ভে অব ইন্ডিয়া ১২টি সামুদ্রিক খজিন অনুসন্ধান প্রকল্পের ওপর কাজ করবে। এছাড়াও ৩১৮টি খনিজ অনুসন্ধান প্রকল্প চালু করবে। সবমিলিয়ে সংস্থার হাতে ৯৬৬টি প্রকল্প থাকবে।

জিওলগিক্যাল সার্ভে তৈরি হয়েছিল ১৮৫১ সালে। ভারতীয় রেল ওয়ের জন্য মজুত কয়লার অনুসন্ধান করাই সেই সময় ছিল সংস্থার অন্যতম কাজ। পরবর্তী সময় দেশের বিভিন্ন খনিজ অনুসন্ধানের দায়িত্ব পেয়েছে এই সংস্থা। বর্তমানে এটি একটি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ভূ-বৈজ্ঞানিক সংস্থা। এর প্রধান কাজগুলি জাতীয় ভূ-বৈজ্ঞানিক তথ্য এবং খনিজ সম্পদ মূল্যায়ন তৈরি এবং আপডেট করার সাথে সম্পর্কিত।জিএসআই-এর প্রধান ভূমিকার মধ্যে রয়েছে উদ্দেশ্যমূলক, নিরপেক্ষ এবং আপ-টু-ডেট ভূতাত্ত্বিক দক্ষতা এবং সমস্ত ধরণের ভূ-বৈজ্ঞানিক তথ্য প্রদান, নীতি-নির্ধারণের সিদ্ধান্ত এবং বাণিজ্যিক ও আর্থ-সামাজিক চাহিদার উপর মনোযোগ দেওয়া।

আরও পড়ুনঃ

নেহেরু মহান হলে পরিবার কেন তাঁর পদবী ব্যবহার করে না? রাজ্যসভায় রাহুলকে খোঁচা মোদীর

আদানি মামলার শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট, মামলা শুরু হবে শুক্রবার থেকে

মোদীর প্ল্যাস্টিক জ্যাকেট বনাম খাড়গের উত্তরীয়, আদানি ইস্যুতে প্রশ্ন তুলে বিপাকে কংগ্রেস

Share this article
click me!