জামাতকে রুখে দিলেন তিনি! কাশ্মীরে আবারও উড়ল লালঝাণ্ডা, বড় জয় ইউসুফ তারিগামির

জম্মু-কাশ্মীরের (Jammu-Kashmir) নির্বাচনে জামাতকে পরাজিত করল লালঝাণ্ডা। জিতলেন সিপিএম (CPM) প্রার্থী মহম্মদ ইউসুফ তারিগামি (Mohammad Yousuf Tarigami)।

Subhankar Das | Published : Oct 8, 2024 3:03 PM IST / Updated: Oct 08 2024, 08:38 PM IST

জম্মু-কাশ্মীরের (Jammu-Kashmir) নির্বাচনে জামাতকে পরাজিত করল লালঝাণ্ডা। জিতলেন সিপিএম (CPM) প্রার্থী মহম্মদ ইউসুফ তারিগামি (Mohammad Yousuf Tarigami)।

এবারের বিধানসভা নির্বাচনে একদিকে ছিল জামাতের বিভাজনের প্রচার। কার্যত, ধর্মের নামে বিভাজনের চেষ্টা করেছিল তারা। আর উল্টোদিকে মানুষের দাবি নিয়ে রাস্তায় ছিল লালঝাণ্ডা। যার একেবারে সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেলেন তারিগামি। যিনি আবার সিপিএম-এর কেন্দ্রীয় কমিটিরও সদস্য। ফের একবার কাশ্মীরে লালঝান্ডা ওড়ালেন তারিগামি এবং কুলগাম (Kulgam) আসনে ছিনিয়ে আনলেন বড় জয়।

Latest Videos

ইতিমধ্যেই জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচনের ফলাফল সামনে এসে গেছে। কাশ্মীরের কুলগাম কেন্দ্র থেকে ফের জয়ী হলেন ইউসুফ তারিগামি। এই নিয়ে পরপর পাঁচবার ওই কেন্দ্র থেকে বিধায়ক (MLA) হিসেবে নির্বাচিত হলেন তিনি। তবে এবারের লড়াই ছিল অনেকটাই আলাদা।

কারণ, এবার এই প্রবীণ বাম নেতাকে লড়তে হয়েছিল বিচ্ছিন্নতাবাদী সংগঠন জামাত শিবিরের বিরুদ্ধে। তাছাড়া বিজেপি সমর্থিত একধিক ছোট দল এবং সেইসঙ্গে অনেক নির্দল প্রার্থীও তাঁর প্রতিদ্বন্দ্বী হিসেবে সামনে দাঁড়িয়েছিলেন। কিন্তু সবাইকে পিছনে ফেলে দিলেন তারিগামি। তাই কেউই সেইভাবে দাগ কাটতে পারলেন না।

ফলাফল অনুযায়ী, প্রায় ৪৫ শতাংশ ভোট পেয়ে মোট ৭ হাজার ৮৩৮ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন মহম্মদ ইউসুফ তারিগামি। তাঁর মোট প্রাপ্ত ভোটের সংখ্যা ৩৩,৬৩৪। বলা চলে, রীতিমতো বড় ব্যবধানেই জিতলেন তিনি। আর তাঁর নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী ছিলেন জামাত সমর্থিত নির্দল শায়ার আহমেদ রেশি।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত কাশ্মীরে জামাত শিবির সরাসরি সংসদীয় গণতন্ত্রে অংশগ্রহণ করত না। বরং, ভোট বয়কট করে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ চালিয়ে গণতন্ত্রকে বিপর্যস্ত করারই চেষ্টা করত তারা। এরপর ৩৭০ ধারা বাতিলের পর, জামাত মূল ধারার রাজনীতিতে যোগ দেওয়ার চেষ্টা করে।

কিন্তু এবার সরাসরি রাজনীতির ময়দানেই এসে গেল তারা। আসলে নিজেদের সংগঠন নিষিদ্ধ থাকায় একাধিক জামাত নেতা এবার ভোটে লড়েছিলেন নির্দল প্রার্থী হিসেবে। এমনকি, ইউসুফ তারিগামির বিরুদ্ধেও প্রবল বিচ্ছন্নতাবাদী প্রচার চালানো হয়েছিল ভোটের আগে। কিন্তু সেইসব প্রচারকে কার্যত উড়িয়ে দিয়ে কুলগামবাসী তাদের প্রিয় নেতার উপরেই ভরসা রাখল। জেতাল বামপন্থাকে, ওড়াল লালঝাণ্ডা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

সিনিয়র ডাক্তারদের ইস্তফা থেকে কুলতলীর ঘটনা, দেখুন আজকের সেরা খবর | ASIANET NEWS BANGLA LIVE
ইস্তফা দেওয়া সিনিয়র ডাক্তারদের 'গার্ড অফ অনার' জুনিয়রদের, দেখুন ভিডিও | R G Kar Case
Bangla News | বিস্ফোরক শুভেন্দু! মহামিছিলের ডাক ডাক্তারদের, খবরের সব আপডেট | Asianet News Bangla
এটা ঘাটাল! এইভাবেই পুজো মণ্ডপে আগমন মা দুর্গার! | Ghatal | Durga Puja | Bangla News | Flood |
‘Mamata-কে আমরা মন্ত্রী হিসেবেই ধরি না!’ জয়নগর থানা ঘিরে চলে ছাত্র সংগঠনের তীব্র বিক্ষোভ! | Jaynagar