15 to 18 Vaccination: পয়লা জানুয়ারি থেকে কোউইন অ্যাপে শিশুদের টিকার রেজিস্ট্রেশন

রেজিস্ট্রেশনের জন্য একটি অতিরিক্ত আইডি কার্ড যুক্ত করা হয়েছে। স্টুডেন্ট আই কার্ডকে রেজিস্ট্রেশনের জন্য মান্যতা দেওয়া হবে। 

Parna Sengupta | Published : Dec 27, 2021 9:58 AM IST

নিউ ইয়ারে (New Year 2022) মিলছে সুখবর (Good News)। পয়লা জানুয়ারি (1st January) থেকে কোউইন অ্যাপেই (CoWIN) হবে শিশুদের টিকার রেজিস্ট্রেশন। এর আগে জানা যায়, তেসরা জানুয়ারি, ২০২২ থেকে শুরু হবে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনা টিকাকরণ (15 to 18 Vaccination)। এমনই ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (PM Modi Announces 15 to 18 years COVID 19 vaccination)।

CoWIN প্ল্যাটফর্মের প্রধান আরএস শর্মা জানান, ১৫-১৮ বছর বয়সী শিশুরা পয়লা জানুয়ারী থেকে CoWIN অ্যাপে রেজিস্ট্রেশন করতে সক্ষম হবে। রেজিস্ট্রেশনের জন্য একটি অতিরিক্ত আইডি কার্ড যুক্ত করা হয়েছে। স্টুডেন্ট আই কার্ডকে রেজিস্ট্রেশনের জন্য মান্যতা দেওয়া হবে। কারণ ১৫ থেকে ১৮ বছর বয়েসী অনেকের কাছেই আধার বা অন্য কোনো পরিচয়পত্র নাও থাকতে পারে বলে মনে করছে কেন্দ্র। 

উল্লেখ্য, মহামারি বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী ফেব্রুয়ারি মাসে ওমিক্রন (Omicron) সংক্রমণের চূড়ান্ত রূপ দেখা যাবে। তবে তা মাত্র একমাসই স্থায়ী হবে বলেও অনুমান করছেন তাঁরা। তার আগে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে কেন্দ্র প্রত্যেক নাগরিকের কাছে বুস্টার ডোজ পৌঁছে দিতে চাইছে। তবে তারও আগে ১৫ থেকে ১৮ বছর বয়েসীদের দিতে চাইছে ভ্যাকসিন। 

এই ঘোষণার পরেই অভিভাবকদের (Parents) মনে অনেক প্রশ্ন তৈরি হয়েছে। কোন টিকা (Vaccine) পাবে তাঁদের সন্তান (Children)। কীভাবে রেজিস্ট্রেশন (Registration) করানো যাবে। ভ্যাকসিনে ৩ মাসের ব্যবধান থাকলে তারা পরীক্ষা দেবে কিভাবে? এই সব প্রশ্ন মনে ঘুরছে অভিভাবকদের। নিজের ঘোষণায় প্রধানমন্ত্রী মোদী কোনও নির্দিষ্ট ভ্যাকসিনের নাম উল্লেখ করেননি। 

প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন যে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য তেসরা জানুয়ারি থেকে টিকা দেওয়া শুরু হবে। তিনি আরও বলেছিলেন যে স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীদের "সতর্কতামূলক ডোজ" দেওয়া হবে এবং ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের যারা কোমর্বিডিটি রয়েছে, তাঁরা ১০ই জানুয়ারি থেকে ডাক্তারের পরামর্শে বুস্টার ডোজ নিতে পারেন। দেশজুড়ে চিকিৎসকরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

কারা আগে টিকা পাবে ?

DCGI শিশুদের দেওয়া Covaxin এর টিকা অনুমোদন করেছে। জরুরি পরিস্থিতিতে ১২ থেকে ১৮ বছর বয়েসীদের এই টিকা দেওয়া যেতে পারে। তবে একটি বিষয়ে কেন্দ্র জোর দিয়েছে যে শুধুমাত্র ১২ বছরের বেশি বয়সী শিশুদেরই টিকা দেওয়া উচিত।

সূত্রের খবর ভারত বায়োটেককে শিশুদের টিকা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার নির্দেশ দেবে। কিন্তু কে কত দফায় টিকা পাবে, কে প্রথমে টিকা পাবে ও কে পরে পাবে, এসব দিক নিয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি সরকার। এমতাবস্থায় কেন্দ্রের পরিকল্পনার ওপর অনেক কিছু নির্ভর করছে।

দেশের অনেক ফ্রন্ট লাইনারদের গ্রামে, মহল্লায় পৌঁছে টিকা দিতে হয়। এমতাবস্থায়, বাচ্চাদের বাড়িতে টিকা দেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে মনে করা হচ্ছে যে সমস্ত শিশু স্কুলে যাচ্ছে, তাদের স্কুলেই টিকা দেওয়া হবে, যাতে তারা সংক্রমণের বিপদ থেকে বাঁচতে পারে।

Share this article
click me!