জাল ১০০, ২০০, ৫০০ টাকার নোট কীভাবে চিনবেন? জেনে নিন রিজার্ভ ব্যাঙ্কের পরামর্শ

উৎসবের মরসুমে সারা দেশেই নানা ধরনের জালিয়াতি হয়ে থাকে। এর অন্যতম হল বাজারে জাল নোট ছড়িয়ে দেওয়া। দুর্গাপুজোর সময় এ ব্যাপারেই সতর্কবার্তা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক।

Soumya Gangully | Published : Oct 8, 2024 12:16 AM IST

14
অতীতে বাজারে ৫০০ টাকার জাল নোটের পরিমাণই বেশি ছিল, কিন্তু এখন ১০০ টাকার জাল নোটই বেশি

বর্তমান সময়ে, জাল নোটের প্রচলন একটি উদ্বেগজনক বিষয় হয়ে উঠেছে। বাজারে প্রচলিত জাল নোট সম্পর্কে প্রতিনিয়ত অভিযোগ উঠছে। এই পরিস্থিতিতে, আসল এবং জাল নোটের মধ্যে পার্থক্য কীভাবে করবেন তা জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এই বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে। ২০১৬ সালে নোট বাতিলের পর, জাল নোটের প্রচলন আরও বেড়েছে বলে কিছু সমীক্ষায় দেখা গেছে। রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক প্রতিবেদন অনুসারে, ২০২০-২১ সালে ৫ কোটি টাকারও বেশি জাল নোট উদ্ধার করা হয়েছে। এর মধ্যে সর্বাধিক জাল নোট ছিল ১০০ টাকার। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে ১০০, ২০০ এবং ৫০০ টাকার আসল নোট চিহ্নিত করবেন।

24
আসল ১০০ টাকার নোটের কিছু বৈশিষ্ট্য রয়েছে, সেগুলি জেনে নিলে ভুল হবে না

প্রথমত, ১০০ টাকার নোটের উভয় পাশে দেবনাগরী লিপিতে ‘১০০’ লেখা থাকবে। দেবনাগরী হল এক ধরণের ফন্ট (অক্ষরের বিন্যাস)। এছাড়াও, নোটের মাঝখানে মহাত্মা গান্ধীর ছবি থাকবে। ‘RBI’, ‘ভারত’, ‘ইন্ডিয়া’ এবং ‘100’ ক্ষুদ্রাক্ষরে লেখা থাকবে। ইন্টাগলিও প্রিন্টিংয়ে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য স্পর্শ চিহ্ন থাকবে। রিজার্ভ ব্যাঙ্কের সিল, গ্যারান্টি এবং প্রতিশ্রুতির নিয়মাবলী মুদ্রিত থাকবে। পরিশেষে, অশোক স্তম্ভের প্রতীক এবং রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের স্বাক্ষর থাকবে।

34
২০০, ৫০০ টাকার জাল নোটও সহজেই চিহ্নিত করা সম্ভব, ভালো করে নজর করলেই হবে

উচ্চ মূল্যের নোটের কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। বিশেষ করে ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোটে কিছু বিশেষ সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে। যেমন, এই নোটগুলির "মূল্য" পরিবর্তনশীল রঙে লেখা থাকে। একটি সমতল পৃষ্ঠে রাখলে নোটের সংখ্যাগুলি সবুজ রঙে দেখা যাবে। কিন্তু নোটটি ঘোরালে, সংখ্যাগুলি নীল রঙে জ্বলজ্বল করবে। এটি দিয়ে আমরা সহজেই পার্থক্য করতে পারি।

44
৫০০ টাকার নোটের কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে, সেগুলি জেনে নিলেই হবে

আমরা যে ৫০০ টাকার নোট ব্যবহার করি তাতে মহাত্মা গান্ধীর ছবির অবস্থান এবং দিক পরিবর্তন করা হয়েছে। সুরক্ষা সুতার রঙ সবুজ থেকে নীল রঙে পরিবর্তিত হয়েছে। এছাড়াও, গভর্নরের স্বাক্ষর, গ্যারান্টি ধারা, প্রতিশ্রুতি ধারা এবং RBI লোগো ডানদিকে অবস্থিত। পরিশেষে, স্বচ্ছ ভারত লোগো এবং স্লোগানটিও থাকবে। অতএব, এখন থেকে আপনার যদি ১০০, ২০০ এবং ৫০০ টাকার নোট নিয়ে সন্দেহ হয়, তাহলে উপরে উল্লিখিত বিষয়গুলি সঠিক আছে কিনা তা যাচাই করে নিন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos