Web Desk - ANB | Published : Feb 5, 2022 11:15 AM IST / Updated: Feb 06 2022, 07:59 PM IST

Live: চিরবিদায় সুর-সম্রাজ্ঞী, শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন শেষকৃত্য

সংক্ষিপ্ত

কোভিড ১৯ থেকে মুক্তি পেলেও লাগাতার শারীরিক অবস্থার অবনতি হচ্ছে লতা মঙ্গেশকরের। যার জেরে তাঁকে ফের একবার ভেন্টিলেটরে রাখতে হয়েছে। শনিবার চিকিৎসকরা জানান, ভারতের মেলোডি কুইন লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থা ভালো নয়। তাঁর শারীরিক অবস্থা নিয়ে ফের উদ্বেগ তৈরি হয়েছে। আর এই কারণে তাঁকে পের আইসিইউ-এ রাখা হয়েছে। লতার শারীরিক অবস্থার উপরে নজর রাখছেন চিকিৎসকরা। আপাতত মেলোডি কুইনকে ভেন্টিলেটরেই রাখা হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। 

07:57 PM (IST) Feb 06

শ্রদ্ধা জানালোন পাক প্রধানমন্ত্রী

লতা মঙ্গেশকরের মৃত্যুতে সোক প্রকাশ করলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

07:56 PM (IST) Feb 06

সুর-সম্রাজ্ঞীর শেষকৃত্য

জ্বলে উঠল চিতার আগুন চিরবিদায় লতা মঙ্গেশকর। 

07:07 PM (IST) Feb 06

সুর-সম্রাজ্ঞীকে রাষ্ট্রীয় সেলাম

প্রয়াত লতা মঙ্গেশকরকে দেওয়া হল রাষ্ট্রীয় স্যালুট

06:57 PM (IST) Feb 06

চোখের জলে দিদি লতাকে বিদায় জানালেন আশা ভোঁসলে


আশা ভোঁসলে, উষা মঙ্গেশকর এবং পরিবারের অন্যান্য সদস্যরা কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকরের শেষকৃত্যে যোগ দেন। চোখের জলে দিদি লতাকে শেষ বিদায় জানান আশা ভোঁসলে।

06:52 PM (IST) Feb 06

লতা দিদিকে শেষ শ্রদ্ধা শাহরুখের

তাঁর বহু সিনেমায় শোনা গিয়েছে কোকিলকন্ঠীর স্বর। লতাদিদিকে শেষ শ্রদ্ধা জানালেন শাহরুখ

06:50 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের শেষকৃত্য, দেওয়া হচ্ছে রাষ্ট্রীয় সম্মান

চির বিদায় বেলায় চোখে জল গোটা দেশবাসীর। শুরু সুর-সম্রাজ্ঞীর শেষকৃত্য। সকলের উপস্থিতিতেই রাষ্ট্রীয় সম্মান দেওয়া হচ্ছে লতা মঙ্গেশকরকে। 

06:49 PM (IST) Feb 06

শেষ শ্রদ্ধায় গম্ভীর শিবাজি পার্কের পরিবেশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে ক্রিকেটার সচিন তেন্ডুলকর, শিবাজি পার্কে প্রয়াত সুর-সম্রাজ্ঞীকে শেষ শ্রদ্ধা জানালেন বিভিন্ন ক্ষেত্রের মানুষ  

06:45 PM (IST) Feb 06

রণবীর কাপুর শিবাজি পার্কে

শেষবেলায় শ্রদ্ধাজ্ঞাপন করতে পৌঁছে গেলেন রণবীর কাপুর। জানালেন শেষ শ্রদ্ধা। 

06:44 PM (IST) Feb 06

শেষ শ্রদ্ধা উদ্ধব ও আদিত্য ঠাকরের

শিবাজি পার্কে লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানালেন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং রাজ্যের মন্ত্রী আদিত্য ঠাকরে।

06:43 PM (IST) Feb 06

পুস্পস্তবকে শেষ শ্রদ্ধা জানালেন মোদী

প্রয়াত লতা মঙ্গেশকরকে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

06:41 PM (IST) Feb 06

শিবাজি পার্কে শাহরুখ

কিংবদন্তি গায়িকাকে শ্রদ্ধা জানাতে শিবাজি পার্কে পৌঁছলেন শাহরুখ খান।

06:29 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের জীবনের অজানা কাহিনি

প্রথম উপার্জনের টাকায় কেনা আংটি লতাজির কাছে ছিল সবচেয়ে মূল্যবান। ভারতের ৩৬টি ভাষায় প্রায় ৩০ হাজারের মত গান গেয়েছেন। 'নাইটিঙ্গেল অব ইন্ডিয়া' আখ্যা পেয়েছিলেন তিনি। 

06:25 PM (IST) Feb 06

শেষকৃত্যে প্রধানমন্ত্রী

লতা মঙ্গেশকরের রাষ্ট্রীয় শেষকৃত্যে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

06:24 PM (IST) Feb 06

শিবাজি পার্কে পৌঁছে গেলেন মোদী

শিবাজি পার্কে পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী, শেষকৃত্যের প্রক্রিয়া শুরু, চলছে পুরোহিতদের পুজো-পাঠ। সম্মান জানালেন প্রধানমন্ত্রী। 

06:17 PM (IST) Feb 06

মুম্বই পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী

মুম্বইতে পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী, কিছুক্ষণের মধ্যেই শেষ শ্রদ্ধা জানাবেন শিবাজি পার্কে। প্রস্তুতি শেষ পর্যায়। 

05:53 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের শেষকৃত্যে শাহরুখ খান

শেষকৃত্যে শিবাজি পার্কে পৌঁছে গেলেন বলিউড স্টার শাহরুখ খান। সেখানেই উপস্থিত রয়েছেন বিটাউনের একাধিক সেলিব্রিটি। 

05:43 PM (IST) Feb 06

শিবাজি পার্কে পৌঁছে গেল মরদেহ

শিবাজি পার্কে পৌঁছে গেল লতা মঙ্গেশকরের মরদেহ, সন্ধে ৬.৩০-এ শেষকৃত্য। তার আগেই রাষ্ট্রীয় সম্মান জানানো হবে সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরকে। 

05:35 PM (IST) Feb 06

'লতাজি ছিলেন কণ্ঠের কিংবদন্তি'- গুলজার


চির ঘুমের দেশে লতা মঙ্গেশকর। আর সুরসম্রাজ্ঞীকে নিয়ে এদিন মন খুললেন তামাম ভারতবাসীর প্রিয় গায়িকার অধিকাংশ গানের লিরিসিস্ট গুলজার। এদিন তিনি বলেছেন, 'লতাজি ছিলেন কণ্ঠের কিংবদন্তি। যতদিন ভারত গান গাইবে, ভারতের বুকে বাজবে বীণা। ততদিন তিনি বেঁচে থাকবেন।' 

04:54 PM (IST) Feb 06

রাজ্যে অর্ধ দিবস ছুটি ঘোষণা

লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানাতে সোমবার অর্থাৎ ৭ ফেব্রুয়ারি রাজ্যে অর্ধ দিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। সব সরকারি অফিস, পুরসভা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দ্বিতীয়ার্ধে বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। আগামীকাল রবীন্দ্র সদনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শ্রদ্ধা জানানো হবে তাঁকে। পাশাপাশি টানা ১৫ দিন রাজ্যে বাজবে লতাজির গান। আজ একথা জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

04:22 PM (IST) Feb 06

শেষকৃত্যের আগে দেহ থাকবে শিবাজি পার্কে

সুরসম্রাজ্ঞীর মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে শিবাজি পার্কে। সেখানেই ফিল্ম ইন্ডাস্ট্রির নিকটজনেরা এবং অন্যান্য প্রিয়জনরা শেষ শ্রদ্ধা জানাবেন লতা মঙ্গেশকরকে।

04:04 PM (IST) Feb 06

অন্তীম যাত্রায় লতা মঙ্গেশকর

ভারতের জাতীয় পতাকায় লতা মঙ্গেশকর, সুর-সম্রাজ্ঞীর মরদেহ বের করা হল বাড়ি থেকে, শেষ বিদায়ে উপচে পড়া ভিড়। 
 

03:53 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের প্রয়াণে কী বললেন শঙ্কর মহাদেবন

২০১৯ সালে লতা মঙ্গেশকরের নব্বইতম জন্মদিন উপলক্ষে নিজের স্মৃতি চারণা করেছেন শঙ্কর মহাদেবন। ভারতীয় সিমেনার সংজ্ঞাই হলেন লতা মঙ্গেশকর। এভাবেই কিংবদন্তীকে সম্মান জানালেন এদিন বলিউডের এই বিখ্যাত শিল্পী  শঙ্কর মহাদেবন।

03:50 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ করলেন সৌভিক

'দিদির ঘরে ঢোকার অধিকার শুধু আমার ছিল, তিনি কাউকেই অনুমতি দিতেন না', লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) প্রয়াণে শোকপ্রকাশ করলেন পারিবারিক বন্ধু সৌভিক দাশগুপ্ত (Souvik Dasgupta)। লতা মঙ্গেশকরের পারিবারিক বন্ধু সৌভিক জানিয়েছেন, 'নিশ্চয়ই আগের জন্মে ভালো কাজ করেছি, ইশ্বরের আর্শীবাদ ছিল, যে দিদি বাড়িতে দিদির ঘরে ঢোকার অধিকার শুধু আমার ছিল। তিনি কাউকেই অনুমতি দিতেন না। প্রচুর এমন ছিল, যে দরজায় ধাক্কা দিয়ে ঢুকে পড়তাম। প্রচুর আলোচনা, প্রচুর গল্প হত দিদির সঙ্গে। আমাদের শঙ্কর-জয়কিসান, কল্যাণজি-আনন্দজি, কলকাতার হেমন্তদা, সলিলদাকে নিয়ে অফুরন্ত কথা হত। সলিলদাকে নিয়ে তো আপ্লুত হয়ে যেতেন। বলতেন জানিস তো সলিলদা খুব তাড়াতাড়ি চলে গলে, থাকলে আরও ভাল ভাল কাজ হত, সৃষ্টি হত।'

03:20 PM (IST) Feb 06

শেখ হাসিনার শোকজ্ঞাপন

প্রয়াত লতা মঙ্গেশকর, সারা বিশ্বজুড়ে শোকের ছায়া। বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোকজ্ঞাপন করেন। 

03:12 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ লোপামুদ্রার

২৮ দিনের লড়াই শেষে আজ সকাল শেষ নিশ্বাস ত্যাগ করেন সুর-সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন লোপামুদ্রা। তিনি বলেন, "এত বড় মাপের একজন মানুষ ছিলেন। এতদিন আমাদের মধ্যেই ছিলেন। কিন্তু, আজ তিনি চলে গেলেন। তবে আমার বিশ্বাস যে লতা মঙ্গেশকর কখনও চলে যেতে পারেন না। কারণ শিল্পীর কোনও মৃত্যু হয় না। আর গোটা জীবনে উনি শুধুমাত্র ভারতের জন্যই নয় আন্তর্জাতিক ক্ষেত্রেও যা দিয়ে গিয়েছেন তা অতুলনীয়। তাঁর জন্য যে জায়গা ছিল তা থাকবেই। পৃথিবীতে সংগীত যতদিন থাকবে ততদিন বেঁচে থাকবেন লতা মঙ্গেশকর।" 

02:38 PM (IST) Feb 06

মুম্বই যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী

লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানাতে মুম্বই উড়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

02:38 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের  প্রয়াণে শোকপ্রকাশ জিতের

লতা মঙ্গেশকরের ( Legendary Singer Lata Mangeshkar ) প্রয়াণে শোকপ্রকাশ সুরকার জিৎ গঙ্গোপাধ্যায়ের। জিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন, 'লতা মঙ্গেশকরের সঙ্গে একটি মাত্র গান করার সুযোগ পেয়েছিলাম। একবার ভজনে অংশ নেবার সৌভাগ্য হয়েছিল আমার। কসৌটি জিন্দেগি কি-জনপ্রিয় হিন্দি সিরিয়ালে ওনার সঙ্গে একটি ভজন রেকর্ড করতে পেরেছিলাম। আমার সৌভাগ্য হয়েছিল।

02:36 PM (IST) Feb 06

স্টুডিও-র সঙ্গে ঝগড়া সত্ত্বেও হেমন্তের জন্যই গান গেয়েছিলেন লতা

বাংলা গানের দুনিয়ায় হেমন্ত মুখোপাধ্যায় তখন ঋতুরাজ বসন্ত।  বড় কাজ পেয়ে বোম্বে পাড়ি দিলেন তিনি। বড় শখ লতাকে দিয়ে গান গাওয়াবেন। স্টুডিওতে ঝগড়া সত্ত্বেও শুধু হেমন্তের জন্যই গান গেয়েছিলেন লতা মঙ্গেশকর। 

02:34 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানাতে অমিতাভ বচ্চন

লতা মঙ্গেশকরের বাড়িতে পৌঁছলেন বলিউড শেহেনশাহ অমিতাভ বচ্চন। সেখানেই শেষ শ্রদ্ধা জানাবেন  সুর-সম্রাজ্ঞীকে।

01:55 PM (IST) Feb 06

সুর সম্রাজ্ঞীর মৃত্য়ুতে শোকবার্তা

‘লতা মঙ্গেশকরের মৃত্যুতে আমরা গভীর শোকাহত।’ এমনই বার্তা দেওয়া হল কালার্স চ্যানেলের পক্ষ থেকে। লতা মঙ্গেশকরের মৃত্যুর জন্য তাদের চ্যানেলের পক্ষ থেকে কয়টি অনুষ্ঠান বদলের কথাও জানানো হয়েছে।  

01:25 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের স্মৃতিচারণায় সুদেশ ভোঁসলে

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন গায়ক সুদেশ ভোঁসলে। তিনি বলেন, "সব সময় সহকারীদের সঙ্গে খুব ভালোভাবে মিশতেন। তাঁর শরীরি ভাষায় কখনও প্রকাশ পেত না যে তিনি লতা মঙ্গেশকর। আমি নিজেকে ভাগ্যবান বলে মনে করি যে তাঁর সঙ্গে আমি বিশ্ব ভ্রমণ করেছি। ১৯৯৫ ও ১৯৯৭ সালে আমেরিকার বিভিন্ন প্রান্তে শো করেছি। সবথেকে বড় বিষয় তাঁর সঙ্গে দাঁড়িয়ে গান গেয়েছি। এটা অবশ্য এখন মনে হয় গল্পকথা। কিন্তু, তা একেবারেই নয়, সত্যিই আমি গেয়েছি। আমেরিকায় ২৫ হাজার থেকে ৫০ হাজার মানুষের সামনে গান গেয়েছি। আমি যে গলা পরিবর্তন করে গান করতাম সেটা তাঁর খুব ভালো লাগত। এর জন্য আমার অনেক প্রশংসা করতেন।"

12:41 PM (IST) Feb 06

শ্রদ্ধাজ্ঞাপন করলেন অজয় দেবগণ

অজয় দেবগণ শ্রদ্ধাজ্ঞাপন করে জানান, সারা জীবনের এক আইডল, তাঁর গান সারা জীবন আগলে রাখব, আমরা কত ভাগ্যবান যে তাঁর গান আমরা পেয়েছি। ওম শান্তি, তাঁর পরিবারের প্রতি শোকজ্ঞাপন। 

 

 

12:38 PM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের প্রয়াণে স্মৃতি রোমন্থন মমতার

লতা মঙ্গেশকরের প্রয়াণে  ইতিমধ্যেই শোকপ্রকাশ করেছেন মমতা বন্দ্য়োপাধ্যায় (Legendary Singer Lata Mangeshkar)। ২০১১ সালে তৃণমূলের বিপুল জয়ের পর লতা মঙ্গেশকর মমতাকে উপহার পাঠিয়েছিলেন। এবং একাধিকবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের ( CM Mamata Banerjee ) সঙ্গে কথা হয়েছে সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের।অনুরোধের আসরে লতার গান শুনতেন বলেও উল্লেখ করেন মমতা। 

11:52 AM (IST) Feb 06

লতার প্রয়াণে শোকপ্রকাশ জিৎ গাঙ্গুলির

লতার প্রয়াণে শোকপ্রকাশ জিৎ গাঙ্গুলির। শুধু ভারতের নয়, সারা পৃথিবীর সুর সম্রাজ্ঞী বলে উল্লেখ করেছেন তিনি। লতার সঙ্গে একটি ভজন গাওয়ার সৌভাগ্য হয়েছিল বলে জানিয়েছেন জিৎ।

11:47 AM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোকপ্রকাশ এ আর রহমানের

লতা মঙ্গেশকরের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ জানালেন এ আর রহমান। তিনি লিখেছেন , ভালবাসা-সম্মানও অনেক প্রার্থনা,  

11:37 AM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকাহত মমতা

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, "ভারতের প্রয়াত আইকন ভারতরত্ন লতা মঙ্গেশকরকে আমার অন্তরের শ্রদ্ধা। তাঁর পরিবার ও গোটা বিশ্বে তাঁর কোটি কোটি অনুরাগীদের আন্তরিক সমবেদনা। প্রতিভার নিরিখে তিনি সঠিক অর্থেই ভারতের নাইটিঙ্গল। তাঁর মৃত্যুতে গভীরভাবে শোকাহত। এই বিশ্বে তাঁর সমস্ত ভক্ত ও অনুরাগীদের মতো আমিও তাঁর কণ্ঠস্বরে মুগ্ধ ছিলাম। আমি কৃতজ্ঞ যে বাংলা ও পূর্বভারতের শিল্পীরা মনে প্রাণে আপন করে নিয়েছে যার জন্য কৃতজ্ঞ থাকব।" 

 

 

11:36 AM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের প্রয়াণে গভীর শোকাহত বাহুবলী নায়িকা তমান্না ভাটিয়া

লতা মঙ্গেশকরের প্রয়াণে গভীর শোকপ্রকাশ করলেন বাহুবলী নায়িকা তমান্না ভাটিয়া।  টুইটারে শোকপ্রকাশ করে লিখেচেন আমরা একজন কিংবদন্তিকে হারালাম। সত্যি একটা যুগের অবসান হল। তার আত্মার শান্তি কামনা করি,

11:35 AM (IST) Feb 06

ব্যক্তিগত ক্ষতি, শোকজ্ঞাপন করলেন হেমা

শোকজ্ঞাপন করে হেমা মালিনী লেখেন, লেজেন্ড যিনি আমাদের বিখ্যাত গানের সম্ভার দিয়েছেন, তিনি ভারতের নাইটেঙ্গেল লতা মঙ্গেশকর, এটা আমার ব্যক্তিগত ক্ষতি। 

 

 

11:20 AM (IST) Feb 06

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ বনি কাপুরের

লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকপ্রকাশ করলেন বনি কাপুর। লতাজি ও শ্রীদেবী ছবি পোস্ট করে বনি লিখেছেন, লতা মঙ্গেশকর আর নেই একথা বিশ্বাস করতে পারছি না। তার আত্মার শান্তি কামন করি, এবং পরিবারের জন্য গভীর সমবেদনা। 

11:14 AM (IST) Feb 06

সুর-সম্রাজ্ঞীর প্রয়াণে শোকজ্ঞাপন অক্ষয় কুমারের

শোকজ্ঞাপন করে অভিনেতা অক্ষয় কুমার লেখেন, মেরি আওয়াজ মেরি পেহেচান হ্যায়, ঘর ইয়াদ রহে... এই কণ্ঠস্বর কীভাবে কেউ ভূলে যেতে পারে! গভীরভাবে শোকাহত লতা মঙ্গেশকরের মৃত্যুর খবর সামনে আসায়, তাঁর আত্মার শান্তি কামনা করি, ওম শান্তি। 

 

 


More Trending News