বাংলা সহ অন্যান্য রাজ্যে কত দফায় ভোট? নির্বাচন কমিশনের ঘোষণার আগেই মিলল ইঙ্গিত

যেসব রাজ্যে গরম বেশি সেসব রাজ্যে আগে নির্বাচন করতে পারে কমিশন। যে সব রাজ্যে তাপমাত্রা বেশি বাড়বে সেখানে আগে নির্বাচন হতে পারে। তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও তেলেঙ্গানা সহ রাজ্যে এর আগে ভোট হতে পারে।

Parna Sengupta | Published : Mar 15, 2024 1:15 PM IST

নির্বাচন কমিশন শনিবার অর্থাৎ ১৬ মার্চ বিকেল ৩টায় ২০২৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করবে। বিকেলে নির্বাচন কমিশন সংবাদ সম্মেলন করবে যাতে নির্বাচনের সম্পূর্ণ তথ্য জানানো হবে। এদিকে দেশে কত দফায় নির্বাচন হতে পারে সে বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানা গিয়েছে। কোন রাজ্যে কত দফায় ভোট হতে পারে, সেসম্পর্কে তথ্যের আগাম ইঙ্গিত মিলেছে।

সূত্রের খবর, পশ্চিমবঙ্গ. উত্তরপ্রদেশ ও বিহারে ৬-৭ দফায় নির্বাচন হতে পারে। এ ছাড়া রাজস্থানে ২-৩ ধাপ, মধ্যপ্রদেশে ৩-৪ ধাপ, দিল্লি, পাঞ্জাব ও হরিয়ানায় ১ দফায় নির্বাচন হতে পারে। অসম ও মণিপুর ছাড়া উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ১ দফায় নির্বাচন হতে পারে।

একই সঙ্গে যেসব রাজ্যে গরম বেশি সেসব রাজ্যে আগে নির্বাচন করতে পারে কমিশন। যে সব রাজ্যে তাপমাত্রা বেশি বাড়বে সেখানে আগে নির্বাচন হতে পারে। তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও তেলেঙ্গানা সহ রাজ্যে এর আগে ভোট হতে পারে।

নির্বাচন কমিশন কী বলল?

নির্বাচন কমিশন, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম 'এক্স'-এ একটি পোস্টে বলেছে যে কিছু রাজ্যে লোকসভা নির্বাচন এবং বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা করতে শনিবার বিকেল ৩টেয় একটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। এর পাশাপাশি, নির্বাচন কমিশন জানিয়েছে যে এর লাইভ স্ট্রিমিং সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে করা হবে। এর আগে শুক্রবার ১৫ মার্চ প্রায় ৪৫ মিনিট বৈঠকে নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনা করা হয় নির্বাচন কমিশনের। আজ, নবনিযুক্ত নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং সুখবীর সিং সান্ধু নির্বাচন কমিশনের সদর দফতরে দায়িত্ব নিয়েছেন।

বর্তমান লোকসভার মেয়াদ কবে শেষ হচ্ছে?

বর্তমান লোকসভার মেয়াদ ১৬ জুন, ২০২৪-এ শেষ হবে। এর আগে নতুন লোকসভা গঠন করতে হবে। যার জন্য নির্বাচন কমিশন ২০২৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ শনিবার, ১৬ মার্চ ঘোষণা করবে। যদি আমরা গত লোকসভা নির্বাচন ২০১৯ সম্পর্কে কথা বলি, এর তারিখ নির্বাচন কমিশন ১০ মার্চ ঘোষণা করেছিল, যা সাতটি ধাপে পরিচালিত হয়েছিল। যেখানে ২৩ মে এর ফলাফল প্রকাশ করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!