কংগ্রেস-বিজেপি সংঘাতের মধ্যেই কাল দেশের প্রথম স্পিকার নির্বাচন, জানুন ওম বিড়লার প্রতিপক্ষ কে

শাসক দল বিজেপি স্পিকার হিসেবে ওম বিড়লার নাম প্রস্তাব করেছে। বিরোধী দল কংগ্রেস স্পিকার হিসেবে কোডিকুনিল সুরেশের নাম প্রস্তাব করেছে।

 

Saborni Mitra | Published : Jun 25, 2024 10:19 AM IST

সংসদের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। স্বাধীনের পর এই প্রথম স্পিকার নির্বাচন হবে। তবে লোকসভার অধ্যক্ষ নির্বাচন নিয়ে রীতিমত জলঘোলা শুরু হয়েছে। কারণ এতদিন পর্যন্ত সরকার ও বিরোধী পক্ষ স্পিকার নিয়ে নির্বাচনের পথে হাঁটেনি। এবার স্পিকার ও ডেপুটি স্পিকার পদ নিয়ে রীতিমত টানাপোড়েন শুরু হয়েছে। দেশের শাসক দল বিজেপি ও বিরোধী দল কংগ্রেস নিজেদের সিদ্ধান্তে অনড় রয়েছে। কারণ কংগ্রেসের রাহুল গান্ধী জানিয়েছেন, স্পিকার পদে তাঁরা ও বিরোধী জোটে সকলেই ওম বিড়লাকে সমর্থন করবেন। কিন্তু সংসদের প্রথা অনুযায়ী ডেপুটি স্পিকারের পদ চায় বিরোধীরা। এই অবস্থায় বিজেপি ডেপুটি স্পিকারের পদ ছাড়তে এখনও পর্যন্ত রাজি নয়। তাই কংগ্রেস ও বিজেপির সংঘাতের মধ্যেই হতে চলেছে প্রথম স্পিকার নির্বাচন।

শাসক দল বিজেপি স্পিকার হিসেবে ওম বিড়লার নাম প্রস্তাব করেছে। বিরোধী দল কংগ্রেস স্পিকার হিসেবে কোডিকুনিল সুরেশের নাম প্রস্তাব করেছে। বুধবার সকাল ১১টায় হবে স্পিকার নির্বাচন। শাসক দল এনডিএ জোটের ২৯৩ জন সাংসদ রয়েছে। বিরোধী পক্ষের সাংসদ সংখ্যা ২৩৪।

Latest Videos

যদিও এর আগে প্রোটেম স্পিকারের পদ নিয়েও কংগ্রেস ও বিজেপির মধ্যে সংঘাত হয়েছিল। কংগ্রেসের দাবি ছিল সবথেকে বেশি বার নির্বাচিত হওয়া কে সুরেশকে প্রোটেম স্পিকারের পদ দেওয়া হোক। কিন্তু বিজেপি তা অস্বীকার করে প্রোটেম স্পিকার করে ভর্তৃহরি মহতাবকে। তিনিও স্পিকার নির্বাচন পরিচালনা করবেন।

এদিন সংসদে রাহুল গান্ধী বলেছেন, স্পিকার হিসেবে ওম বিড়লাকে সমর্থন করার জন্য রাজনাথ সিং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে ফোন করেছিলেন। সেই সময়ই খাড়গে জানিয়েছিলেন তাঁরা সমর্থন করতে পারেন ওম বিড়লাকে। যদি সংসদের প্রথা অনুযায়ী ডেপুটি স্পিকারের পদ ছেড়ে দেয় বিরোধীদের। কিন্তু তারপরই আর রাজনাথ সিং যোগাযোগ করেননি বলেও দাবি করেছেন রাহুল গান্ধী। অন্যদিকে রাজনাথ সিং দাবি করেছেন, তিনি তিন বার ফোন করেছেন মল্লিকার্জুন খাড়গে। কিন্তু খাড়গে তাঁর ফোন ধরেননি।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News